ইনসাইড গ্রাউন্ড

‘ক্রিকেট তো ভারতই চালায়, তাদের বিরুদ্ধে কথা বলবে কে?’


প্রকাশ: 26/06/2024


Thumbnail

বর্তমানে ভারতকে বিশ্ব ক্রিকেটের অন্যতম শক্তিশালী দল হিসেবেই ধরা হয়। সাম্প্রতিক পারফরম্যান্স বিবেচনা করলে শীর্ষেই রাখা যায় রোহিত-কোহলিদের। যার প্রমাণ মিলবে চলমান টি-২০ বিশ্বকাপেও। এখন পর্যন্ত ৭ ম্যাচ খেলে একটিতেও হারের তেতো স্বাদ পায়নি তারা। গ্রুপ পর্ব ও সুপার এইট টপকে সেমিফাইনালের টিকিট পেয়েছে দলটি।

তবে শক্তিমত্তার দিক থেকে এগিয়ে থাকলেও বরাবরই ভারতকে নিয়ে সমালোচনা হয় নানামুখী।  যার মধ্যে বেশিরভাগই থাকে আইসিসি থেকে বাড়তি সুবিধা পাওয়ার। এবারের বিশ্বকাপেও তার ব্যতিক্রম হয়নি।

শিরোপার মঞ্চে চোখ রেখে বৃহস্পতিবার আসরের দ্বিতীয় সেমিফাইনালে মাঠে নামবে ভারত। যেখানে তাদের প্রতিপক্ষ টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড। ম্যাচটি হবে বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায়, গায়ানায়।

এবারের টি-২০ বিশ্বকাপে গ্রুপ পর্বের ম্যাচ একই ভেন্যু অর্থাৎ নিউইয়র্কেই তিনটা ম্যাচ খেলেছে ভারত। সেখানে বাংলাদেশ, শ্রীলংকা, নেদারল্যান্ডস গ্রুপের চার ম্যাচ খেলেছে চারটা আলাদা ভেন্যুতে। এ নিয়ে লঙ্কান সংসদও হয়েছে উত্তাল। কিন্তু আইসিসির কিছু যায় আসে না।

শুধু তাই নয়। ইংল্যান্ড বিশ্বকাপে সেমিফাইনালে পৌঁছলে কোন ভেন্যুতে খেলবে? বিশ্বকাপের সূচিতে এটা ছিল না। কিন্তু ভারত সেমিফাইনালে পৌঁছলে খেলবে গায়ানায়, এটা আগে থেকে ঠিক করে রেখেছিল আইসিসি! গ্রুপ চ্যাম্পিয়ন বা রানার্সআপ যাই হোক ভেন্যু গায়না। তাহলে আর বিশ্বকাপে সব দলের সমান অধিকারটা থাকল কোথায়?

ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ক্রিস গেইলও মুখ খুললেন এ নিয়ে। ‘ডাফানিউজ স্প্রিট অব ক্রিকেট পডকাস্টে’ জেমি আল্টারের সঙ্গে আলাপচারিতায় ক্রিস গেইল বললেন, ‘ভারতের উপর কথা বলতে পারে না কেউ কারণ ক্রিকেটটা ভারতই চালায়। ভারতের বিরুদ্ধে কথা বলবে কে? ভারতকে চ্যালেঞ্জ করার ক্ষমতা কি আছে কারও? না, আমার মতে কারও নেই।’

বিশ্বের সব দেশের ক্রিকেটাররা আইপিএলে খেলে। কিন্তু ভারতের কাউকে খেলতে দেওয়া হয় না বাইরের দেশের লিগে। গেইলের ক্ষোভ আছে এ নিয়েও, ‘ভারতের কোনও খেলোয়াড় সিপিএল বা বিপিএল খেলে না কিন্তু বিশ্বের সব খেলোয়াড় আইপিএলে খেলে। এই দুটোকে এক করুন উত্তর পেয়ে যাবেন।’



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭