ওয়ার্ল্ড ইনসাইড

বিতর্কিত ট্যাক্স আইন থেকে সরল কেনিয়া


প্রকাশ: 26/06/2024


Thumbnail

কেনিয়ায় কর বৃদ্ধি সংক্রান্ত আইনে সই করবেন না বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট উইলিয়াম রুটো। মার্কিন সংবাদ মাধ্যম সিএনএন এক প্রতিবেদনে জানিয়েছে, বুধবার এই বিতর্কিত অর্থ বিলে সই করতে অস্বীকৃতি জানান তিনি। 

কেনিয়ায় বিতর্কিত এই কর বৃদ্ধি সংক্রান্ত আইন পাসের বিরোধিতায় বিক্ষোভে এরই মধ্যে পুলিশের গুলিতে অন্তত ১৩ জন নিহত হয়েছেন। গত কয়েকদিন ধরেই রাজধানী নাইরোবিসহ দেশটির বিভিন্ন এলাকায় বিক্ষোভ চলে আসছিল। তবে পরিস্থিতি মঙ্গলবার উত্তপ্ত হলে বিক্ষোভকারীদের নিয়ন্ত্রণে গুলি ছোড়ে পুলিশ। 

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে জানা গেছে, মঙ্গলবার বিক্ষোভে অংশ নেওয়া হাজারো মানুষ পুলিশকে লক্ষ্য করে পাথর নিক্ষেপের পাশাপাশি ব্যারিকেড ভেঙে পার্লামেন্ট ভবনে ঢোকার চেষ্টা করেন। পার্লামেন্ট অধিবেশন চলাকালীন ভবনে হামলার চেষ্টা করেন তাঁরা। জোর করে পার্লামেন্টের ভেতর ঢুকে পড়েন অনেকে। 

পুলিশের অভিযোগ, পার্লামেন্টের ভেতরে ভাঙচুর চালায় বিক্ষোভকারীরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে গুলি ছোড়া হয়। পরে বিক্ষোভকারীদের পার্লামেন্ট থেকে সরিয়ে দিতে সমর্থ হয় পুলিশ।

 নাইরোবির পাশাপাশি কেনিয়ার বিভিন্ন এলাকায় নতুন আইনের বিরুদ্ধে বিক্ষোভ হচ্ছে। কারণ, এই আইনের মাধ্যমে কর বাড়ানো হয়েছে। আইন পাসের আগে গত সপ্তাহে কর বৃদ্ধি সংক্রান্ত প্রস্তাবটির কিছু বিষয়ে সংশোধন করা হয়। তবে সংশোধন নয়, কেনিয়ার সাধারণ জনগণ আইনটি পুরোপুরি বাতিল চায়।

এদিকে গত সপ্তাহে শুরু হওয়া এই বিক্ষোভ কেনিয়া সরকারের উদ্বেগ বাড়িয়েছে। এমন পরিস্থিতিতে দেশটির প্রেসিডেন্ট উইলিয়াম রুটো সেনাবাহিনীকে নিরাপত্তা ও স্থিতিশীলতা নষ্ট করার যেকোনো প্রচেষ্টা ঠেকানোর নির্দেশ দিয়েছেন। এর আগে গত সপ্তাহের শেষ দিকে তিনি বিক্ষোভকারীদের সাথে কথা বলতে প্রস্তুত বলে জানিয়েছিলেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭