ইনসাইড এডুকেশন

ঢাবি সিনেটে বেনজীরের ডিবিএ ডিগ্রি বাতিলের দাবি


প্রকাশ: 27/06/2024


Thumbnail

পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদকে দেওয়া ডিগ্রি বাতিলের দাবি জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) সিনেটের একাধিক সদস্য। শর্ত শিথিল করে তাঁকে ডক্টর অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (ডিবিএ) ডিগ্রি দেওয়ায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কড়া সমালোচনা করেন তাঁরা।

বুধবার (২৬ জুন) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে সিনেটের বার্ষিক অধিবেশনে বেনজীর প্রসঙ্গ নিয়ে আলোচনা হয়। অধিবেশনের শুরুতেই ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ২০২৩-২৪ অর্থবছরের সংশোধিত বাজেট উপস্থাপন করেন কোষাধ্যক্ষ মমতাজ উদ্দিন আহমেদ। পরে শুরু হয় বক্তব্য। সময় কয়েকজন সিনেট সদস্য ডাকসু নির্বাচন দেওয়ার দাবি জানান।

শর্ত শিথিল করে বেনজীর আহমেদকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিবিএ প্রোগ্রামে ভর্তি ডিগ্রি নেওয়ার সুযোগ দেওয়ার সমালোচনা করেন সিনেট সদস্য বি এম ওবায়দুল ইসলাম, রঞ্জিত কুমার সাহা এম অহিদুজ্জামান।

সিনেটর রঞ্জিত কুমার সাহা বলেন, ‘বেনজীর আহমেদকে ডিবিএ ডিগ্রি দেওয়ার অনুষ্ঠানে আমিও ছিলাম৷ তবে পর্দার আড়ালে যে এত কিছু আছে জানতাম না। ঢাকা বিশ্ববিদ্যালয়ের মর্যাদা-অহংকারের জায়গাটা কারা নষ্ট করল? শর্ত পূরণ না করা হলেও বেনজীর কীভাবে ভর্তি হলেন? নিয়ম শিথিল করে বিশেষ বিবেচনায় ভর্তির অনুমতি দেওয়া হয়।তাঁর ডিবিএ ডিগ্রি বাতিল করার জন্য উপাচার্যের কাছে অনুরোধ করেন তিনি।

আরেক সিনেট সদস্য ওবায়দুল ইসলাম বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তিপ্রক্রিয়ায় কারচুপি, স্বজনপ্রীতি অন্যায় হয় না বলে আমরা বিশ্বাস করতাম; কিন্তু বেনজীর আহমেদের মতো একজন প্রভাবশালী ব্যক্তিকে ভর্তির জন্য শর্ত শিথিল করা হয়েছে। তাঁর কাছে বিশ্ববিদ্যালয়ের কী দায়বদ্ধতা আছে যে ভর্তির যোগ্যতা তাঁর জন্য কমাতে হবে? এর পেছনে কী রহস্য, তা জানা দরকার। শিক্ষকদের বিরুদ্ধে ধরনের অভিযোগে চাকরি গেছে, শাস্তিও হয়েছে। তাঁর ডিগ্রি বাতিল করার জন্য দাবি জানাচ্ছি। ধরনের লোকের ডিগ্রি বাতিল করার প্রস্তাব সিনেটে পাস হোক।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭