ইনসাইড পলিটিক্স

বিএনপিতে শুরু হচ্ছে রিজভী যুগ


প্রকাশ: 27/06/2024


Thumbnail

সাম্প্রতিক সময়ে বিএনপিতে যে ভূমিকম্প হচ্ছে তার সবচেয়ে বড় বেনিফিশিয়ারি হলেন দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। বিএনপিতে বড় ধরনের রদবদল গুলো সবই হচ্ছে রিজভীর ইচ্ছায়, তার আকাঙ্ক্ষা। এই সমস্ত রদবদলের মাধ্যমে যাদের পদোন্নতি হচ্ছে, যারা বিভিন্ন দায়িত্ব পাচ্ছেন, তারা সবাই মোটামুটি রিজভীর লোক হিসেবে পরিচিত। আর এই ভূমিকম্পে রীতিমতো কোণঠাসা হয়ে পড়েছেন বিএনপির হেভিওয়েট তিন নেতা। এরা হলেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়। তাদের বদলে বিএনপিতে রিজভী যুগের সূচনা হচ্ছে বলেই দৃশ্যমান হচ্ছে। 

সাম্প্রতিক সময়ে কেন্দ্রীয় নির্বাহী কমিটিতে যে রদবদল হয়েছে, সেখানে রুহুল কবির রিজভীর জয়জয়কার। তার পছন্দের লোকদের প্রায় সবারই পদোন্নতি ঘটেছে। তার পছন্দের লোকেরাই বিভিন্ন জায়গা পেয়েছে। এ ছাড়াও ছাত্রদলের নতুন কমিটিতেও রুহুল কবির রিজভীর জয়জয়কার। আর এই সব হওয়ার ফলে এখন মহাসচিব হিসাবে রুহুল কবির রিজভীর আনুষ্ঠানিক অভিষেক এখন সময়ের ব্যাপার মাত্র বলে জানা গেছে। 

আরও পড়ুন: রিজভীই হচ্ছেন বিএনপির পরবর্তী মহাসচিব

ইতোমধ্যে বিএনপির তৃণমূল তাদের মতামত জানিয়ে দিয়েছে। তৃণমূলের পছন্দের মহাসচিব রুহুল কবির রিজভী। আর লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়া এখন রুহুল কবির রিজভীকেই পছন্দ করছেন নানা বাস্তবতায়। 

পাঁচটি কারণে এখন রুহুল কবির রিজভীর গুরুত্বপূর্ণ হয়ে উঠেছেন বলে দলের শীর্ষ নেতারা মনে করছেন। প্রথমত, রুহুল কবির রিজভী এখন আজ্ঞাবহ নেতায় পরিণত হয়েছেন। তারেক জিয়া যা বলছেন সেই নির্দেশ অক্ষরে অক্ষরে পালন করার ক্ষেত্রে তিনি মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে হারিয়ে দিয়েছেন। 

দ্বিতীয়ত, দলীয় কার্যালয়ে থাকা, সার্বক্ষণিকভাবে দলের জন্য সময় দেওয়া ইত্যাদি কারণে রিজভীর ওপর তারেক জিয়ার আস্থা বেড়েছে। 

তৃতীয়ত, তৃণমূল কর্মীরা রুহুল কবির রিজভীকে অনুপ্রেরণা হিসেবে দেখছেন। তারা মনে করছেন, সব সঙ্কটের সময়ে রিজভী দলের কার্যালয় আগলে থাকেন। বিভিন্ন কর্মসূচিতেও তাকে দেখা যায়। এ জন্য তিনি বিকল্পহীন। 

আরও পড়ুন: ফখরুলের রাজনীতি ছাড়ার বার্তা

চতুর্থত, রিজভীর সঙ্গে সরকারের কোন ধরনের গোপন বা প্রকাশ্য যোগাযোগ নেই। এটি রিজভীর জন্য একটি ইতিবাচক প্লাস পয়েন্ট হিসাবে দেখা দিয়েছে। তারেক জিয়া যে খোঁজখবর নিয়েছেন, তাতে দেখা যাচ্ছে বিএনপির প্রায় সব নেতাই কোনো না কোনোভাবে সরকারের সঙ্গে প্রকাশ্যে বা গোপনে যোগাযোগ রক্ষা করে চলেছেন। শুধুমাত্র রুহুল কবির রিজভী তার আশ্চর্য ব্যতিক্রম। আর এই কারণেই রিজভীর প্রতি তারেকের আস্থা বেড়েছে।

পঞ্চমত, সাম্প্রতিক সময়ে ভারতে নির্বাচনের পর বিএনপির মধ্যে ভারত বিরোধী মনোভাব নতুন করে দানা বেঁধে উঠেছে। এই ভারত বিরোধিতাকে উস্কে দেওয়ার জন্যই রুহুল কবির রিজভীকে বিএনপির মহাসচিব হিসেবে পছন্দ করা হচ্ছে। কারণ রুহুল কবির রিজভী বিএনপিতে কট্টর ভারত বিরোধী হিসেবে আত্মপ্রকাশ করেছেন। নিজে তার শাল পুড়িয়ে দিয়ে এবং ভারতের বিরুদ্ধে অবিরত কথা বলে তিনি ভারত বিরোধী প্রধান বিএনপির নেতা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। 

ভারতের নির্বাচনের পর এখন বিএনপি মনে করছে যে, ভারত বিরোধিতার মাধ্যমে বিএনপি টিকে থাকতে পারে। আর এ কারণেই রুহুল কবির রিজভী কদর বেড়েছে দলে। খুব নাটকীয় কিছু না হলে অচিরেই বিএনপিতে রুহুল কবির রিজভীর যুগের সূচনা হবে বলে জানাচ্ছেন দলটির সংশ্লিষ্ট নেতারা।




প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭