কালার ইনসাইড

সরকার অ্যানিমেশন ফিল্ম শিল্প সম্প্রসারণে উদ্যোগ নিয়েছে: পলক


প্রকাশ: 28/06/2024


Thumbnail

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন যে, ২০৩০ সালের মধ্যে বৈশ্বিক অ্যানিমেশন শিল্পের বাজার প্রায় ৬০০ বিলিয়ন ডলারে পৌঁছাবে। এই সুযোগে দেশের তরুণদের সৃজনশীলতাকে কাজে লাগাতে "ফিউচার অ্যানিমেটর্স অ্যান্ড ক্রিয়েটিভ ইকোনমি (ফেস অব স্মার্ট বাংলাদেশ)" প্রকল্প হাতে নেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২৭ জুন) বঙ্গবন্ধু সামরিক জাদুঘর স্টার সিনেপ্লেক্সে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শৈশব-কৈশোর নিয়ে নির্মিত অ্যানিমেশন ফিল্ম ‘খোকা’-র প্রিমিয়ার শোতে তিনি এসব কথা বলেন। প্রতিমন্ত্রী পলক পথশিশু এবং শিক্ষার্থীদের সঙ্গে ফিল্মটি উপভোগ করেন।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ‘মোবাইল গেম ও অ্যাপ্লিকেশনের দক্ষতা উন্নয়ন’ প্রকল্পের উদ্যোগে ১১ পর্বের সিরিজটি অ্যানিমেশন ফিল্ম হিসেবে প্রদর্শিত হয়। প্রায় ৯৬ মিনিটের এই ফিল্মটি বাংলাদেশের ইতিহাসে দীর্ঘতম অ্যানিমেশন ফিল্ম বলে উল্লেখ করেন নির্মাতারা। সিরিজটি উপভোগের পর প্রতিমন্ত্রী পলক বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের স্বাধীন বাংলাদেশ উপহার দিয়েছেন এবং সোনার বাংলা গড়ার ভিত্তি স্থাপন করেছেন। তার শৈশব-কৈশোরকে আমরা অ্যানিমেশনের মাধ্যমে শিশু-কিশোরদের কাছে উপস্থাপন করেছি।

তিনি আরও বলেন, মোবাইল গেম ও অ্যাপ্লিকেশন প্রকল্পের আওতায় প্রায় ২৮ হাজার মোবাইল অ্যাপ এবং গেম ডেভেলপার তৈরি করা হয়েছে। দেশের ৩২টি বিশ্ববিদ্যালয় ও পলিটেকনিক ইনস্টিটিউটে মোবাইল অ্যাপস এবং গেমিং ল্যাব, ৮টি বিশ্ববিদ্যালয়ে অ্যাপ-গেম টেস্টিং সেন্টার এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ে একটি আধুনিক শেখ রাসেল অ্যানিমেশন স্টুডিও স্থাপন করা হয়েছে। ফ্রান্সের সঙ্গে যৌথভাবে "সং অব ঝিনুক" এবং "দ্য স্ট্রাগল" নামে দুটি অ্যানিমেশন মুভি তৈরি হবে, যা পরিবেশ, জলবায়ু সংকট এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংগ্রামী জীবনকে তুলে ধরবে।

অ্যানিমেটেড সিরিজটি দেশের জনগণ ও নতুন প্রজন্মকে মানবিক হতে এবং দেশপ্রেমে উদ্বুদ্ধ করতে বিশেষ ভূমিকা রাখবে। দেশীয় অ্যানিমেটরদের দ্বারা নির্মিত হওয়ায় সব বয়সের দর্শকরা সহজেই বঙ্গবন্ধুর শৈশব-কৈশোরের জীবনী সম্পর্কে জানতে পারবেন।

‘মোবাইল গেম ও অ্যাপ্লিকেশনের দক্ষতা উন্নয়ন’ প্রকল্পের পরিচালক মোহাম্মদ আনোয়ার হোসেনের তত্ত্বাবধানে সিরিজটি পরিচালনা করেছেন প্রোল্যান্সার স্টুডিওর সোহেল মোহাম্মদ রানা। প্রযোজক ছিলেন এম ই চৌধুরী শামীম, নির্বাহী প্রযোজক শেখ অলিদুর রহমান হীরা ও দিলারা আফরোজ খান রুপা।

বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত নাট্যকার মাসুম রেজা, রতন সিদ্দিকি, আহমেদ সাদ রিজভী, শেখ সাদি, মিথুন হাসান প্রমুখ এই সিরিজের সংলাপ রচনা করেছেন। ভয়েস ডিরেকশনের দায়িত্বে ছিলেন রফিকুল সেলিম এবং লিড ক্যারেক্টার ডিজাইনার ছিলেন যাওয়াদ মাহমুদ। সিরিজটি টিম অ্যাসোসিয়েট, মার্স সলিউশন, ম্যাজিক ইমেজ এবং প্রোল্যান্সার স্টুডিও দ্বারা নির্মিত।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭