কালার ইনসাইড

বিনামূল্যে দেখা যাবে নেটফ্লিক্স, শীঘ্রই আসছে ফ্রি সাবস্ক্রিপশন


প্রকাশ: 28/06/2024


Thumbnail

বর্তমান বিনোদনপ্রেমীদের অন্যতম বড় আকর্ষণ ওটিটি প্ল্যাটফর্ম। বিশ্বজুড়ে এই মাধ্যমটি এখন দর্শকদের জন্য অন্যতম প্রধান ভরসা হয়ে উঠেছে। আর ওটিটি দুনিয়ায় সবচেয়ে বড় নাম হলো নেটফ্লিক্স, যেখানে একাধিক সিনেমা এবং ওয়েব সিরিজ স্ট্রিমিং হয়। তবে অন্যান্য প্ল্যাটফর্মের মতো নেটফ্লিক্সও সাবস্ক্রিপশন ভিত্তিক হওয়ায় অনেকেই এর কনটেন্ট উপভোগ করতে পারেন না। তবে এবার সেই সীমাবদ্ধতা দূর করতে যাচ্ছে নেটফ্লিক্স। 

টাইমস অফ ইন্ডিয়ার প্রতিবেদন অনুসারে, নেটফ্লিক্স শিগগিরই ফ্রি স্ট্রিমিং পরিষেবা চালু করতে পারে। ইউজার সংখ্যা বাড়ানোর উদ্দেশ্যে এই সিদ্ধান্ত নেওয়া হতে পারে। নেটফ্লিক্সের প্ল্যাটফর্মে থাকা সিনেমা এবং ওয়েব সিরিজের সম্ভার এবার সকল ইউজারের জন্য উন্মুক্ত করার পরিকল্পনা করছে কোম্পানি। ওটিটি প্রতিযোগিতায় টিকে থাকতে এটি হতে পারে নেটফ্লিক্সের একটি কৌশলী পদক্ষেপ।

বর্তমানে অনেক আঞ্চলিক স্তরে প্রচুর টিভি শো বিনামূল্যে সম্প্রচার করা হয়। সেই সব টিভি শো’কে চ্যালেঞ্জ জানাতে পারে নেটফ্লিক্স। প্রাথমিক পর্যায়ে ফ্রি সাবস্ক্রিপশন মডেলটি এশিয়া এবং ইউরোপের দেশগুলোতে চালু হতে পারে বলে জানা যাচ্ছে। সেখানে অ্যাড নির্ভর ফ্রি সাবস্ক্রিপশন মডেল চালু করার পরিকল্পনা করেছে নেটফ্লিক্স। ওটিটি স্ট্রিমিংয়ের মাঝে প্ল্যাটফর্মে বিজ্ঞাপন দেখানো হবে। সংবাদ মাধ্যম সূত্রে জানা গেছে, এই পদক্ষেপ নেটফ্লিক্সের ভিউয়ারশিপ বাড়াতে সাহায্য করবে। আর ভিউয়ারশিপ বাড়লে নেটফ্লিক্সের আয়ও বাড়বে।

ইন্ডিয়া টুডের প্রতিবেদন অনুসারে, টেক মহলে নেটফ্লিক্সের ফ্রি মডেল নিয়ে আলোচনা শুরু হলেও, এখনও আনুষ্ঠানিক ভাবে কিছু জানায়নি কোম্পানি। তবে অনেকেই আশা করছেন, ভারতের বৃহৎ ইউজার বেসের কারণে নতুন এই পরিষেবা ভারতীয়রা পাবেন। বর্তমানে ভারতে নেটফ্লিক্সের প্রতিযোগী রয়েছে ডিজনি+হটস্টার, অ্যামাজন প্রাইম, জিফাইভ এবং সোনি লিভ। এর মধ্যে ডিজনি+হটস্টার এবং জিফাইভ ইতিমধ্যে অ্যাড নির্ভর ফ্রি ওটিটি স্ট্রিমিং পরিষেবা শুরু করেছে। সেই তালিকায় নেটফ্লিক্স যোগ দিলে এটি ওটিটি-প্রেমীদের জন্য বড় একটি চমক হবে। তবে বাংলাদেশে ফ্রি সাবস্ক্রিপশনের বিষয়টি এখনো নিশ্চিত হয়নি।

বর্তমানে নেটফ্লিক্সের সক্রিয় ইউজার সংখ্যা ৪ কোটি, যা এক বছর আগে ছিল ৫০ লাখ। অর্থাৎ ১২ মাসের মধ্যে ৮ গুণ ইউজার বেড়েছে নেটফ্লিক্সের।

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭