ইনসাইড ইনভেস্টিগেশন

দেশেই আছেন মতি?


প্রকাশ: 28/06/2024


Thumbnail

এনবিআরের সদ্য সাবেক সদস্য মতিউর রহমান কোথায়- এ নিয়ে এখন ধূম্রজাল সৃষ্টি হয়েছে। তবে একাধিক গোয়ান্দা সূত্র নিশ্চিত করেছেন যে, মতিউর রহমান দেশেই আছেন। তিনি দেশ থেকে পালিয়ে যাননি। গতকাল মতিউর রহমানের স্ত্রী ১৪ দিন পর প্রকাশ্যে এসেছেন এবং উপজেলা পরিষদের দুটি সভায় তিনি অংশগ্রহণ করেন। তবে সে সমস্ত অনুষ্ঠানগুলোতে অংশগ্রহণ করার আগে বা পরে তিনি গণমাধ্যমকর্মীদের সাথে কোন কথা বলেননি। তিনি শুধু বলেছেন, আমার আরেকটি মিটিং আছে। আমি সেখানে যাচ্ছি।  

মতিউর রহমানের স্ত্রীর উপস্থিতির কারণে আবার নতুন করে গুঞ্জন শুরু হয়েছে। অনেকেই মনে করছেন যে, লায়লা কানিজ যদি দেশে থাকেন তাহলে নিশ্চিয়ই  মতিউর রহমানও দেশে আছেন। এদিকে মতিউর রহমানকে আর্থিক প্রতিষ্ঠান বিভাগে সংযুক্ত করার পর তিনি যোগ না দিলেও ই-মেইলের মাধ্যমে যোগদান পত্র দিয়েছেন বলে আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে নিশ্চিত তথ্য পাওয়া গেছ। সংযুক্তির পর তিনি ই-মেইলের মাধ্যমে আর্থিক প্রতিষ্ঠান বিভাগে যোগদান করেন।


বিভিন্ন সূত্রগুলো বলছে, মতি এখন দেশেই অবস্থান করছেন। তবে তার অবস্থানের কথা গণমাধ্যম না জানলেও গোয়েন্দারা ঠিকই জানে। একাধিক সূত্র বলছে, যখনই মতির বিরুদ্ধে গণমাধ্যমে বিভিন্ন রিপোর্ট প্রকাশিত হয়েছে এবং গত রোববার যখন মতিউর রহমানের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন আনুষ্ঠানিক তদন্তের সিদ্ধান্ত নিয়েছে, তখন থেকেই মতিউর রহমান গোয়েন্দা জালে রয়েছেন। তার বিদেশ  যাওয়া সম্ভবপর হয়নি। উল্লেখ্য যেগোয়েন্দা জালে মতি-এ সংক্রান্ত একটি অনুসন্ধানী প্রতিবেদন বাংলা ইনসাডার গত ২১ জুন প্রথম প্রকাশ করেছিল।

সংশ্লিষ্ট দায়িত্বশীল সূত্রগুলো বলছে যে, বিভিন্ন গণমাধ্যমে মতির আগরতলা দিয়ে মাথা ন্যাড়া করে  পালিয়েছেন বলে মর্মে যে খবর পাওয়া গেছে তার কোন সত্যতা পাওয়া যায়নি।  


একজন উর্ধ্বতন সরকারি কর্মকর্তার পক্ষে এভাবে পালিয়ে যাওয়া সম্ভব নয় বলেও মনে করছেন বিভিন্ন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।  

নাম প্রকাশে অনিচ্ছুক একজন উর্ধ্বতন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তা বলেছেন, বেনজীর আহমেদ একজন বেসরকারি ব্যক্তি ছিলেন এবং তার সাধারণ পাসপোর্ট ছিল, এ কারণে তিনি সহজেই চলে যেতে পেরেছেন। সেই সময়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীরও অসতর্কতা ছিল। কিন্তু মতিউর রহমানে ক্ষেত্রে বিষয়টি তেমন নয়। মতিউর রহমান সরকারি চাকরিতে আছেন এবং ছাগলকাণ্ডের পর তাকে নিয়ে আলাপ আলোচনা ছিল এবং  গোয়েন্দা সংস্থাগুলো আগে থেকেই তার ব্যাপারে প্রস্ততি নিয়ে রেখে ছিল। আর একারণেই তার পক্ষে বিদেশ যাওয়া সম্ভব নয় বলে অনেকে ধারণা করছেন। 


তবে মতিউর রহমান যেখানেই থাকুন না কেন দুর্নীতি দমন কমিশন তাকে তলব করলে সেখানে তিনি হাজির হবেন বলেও বিভিন্ন সূত্র জানিয়েছে।  

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে যে, মতিউর রহমানের পক্ষেও সরকারের ভেতর বেশ কিছু লোক আছে। তারাই মতিউর রহমানকে চুপচাপ থাকার পরামর্শ দিয়েছে। 

এদিকে দুর্নীতি দমন কমিশন সূত্র নিশ্চিত করেছে যে, আগামী রোববার মতিউর রহমানকে তলবের ব্যাপারে আনুষ্ঠানিক ঘোষণা আসবে। আগামী সপ্তাহেই যে কোন সময় মতিউর রহমান, তার দুই স্ত্রী এবং পরিবারের সদস্যদেরকে ধাপে ধাপে দুর্নীতি দমন কমিশনে ডাকা হবে বলেও জানা গেছে। এ তলবের পরেই বুঝা যাবে মতিউর রহমান আসলে দেশে আছেন নাকি পালিয়ে গেছেন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭