ইনসাইড গ্রাউন্ড

পেলের শখের বাড়িটি এখন স্মৃতির কবরস্থান


প্রকাশ: 29/06/2024


Thumbnail

ব্রাজিলের কিংবদন্তি ফুটবলার বিশ্বকাপ জয়ী তারকা পেলে। জীবদ্দশায় ফুটবল ভক্তদের তিনি দিয়ে গেছেন অনেক স্মৃতি। তার স্মৃতিগুলোর মধ্যে অন্যতম আরেকটি স্মৃতি হলো তার শখের বাড়িটি। যেখানে তিনি কাটিয়েছেন জীবনের শেষ ৪০ বছর। কিন্তু সেই বাড়িটি এখন যেন পেলে ভক্তদের জন্য স্মৃতির কবরস্থান।

২০২২ সালের ২৯ ডিসেম্বর না ফেরার দেশে পারি জমান ফুটবলের এই কিংবদন্তি। পেলের মৃত্যুর পর থেকেই অবহেলা আর অযন্তে পরে আছে তাঁর বাড়িটি। দেখভাল করার জন্য কেউ নেই।

ব্রাজিলের বিখ্যাত পার্নামবুকো সৈকত থেকে মাত্র ৫০০ মিটার দূরে অবস্থিত এই বাড়িতে রয়েছে ফুটবল সম্রাটের অসংখ্য স্মৃতি। কিন্তু বর্তমানে এই বাড়িতে চলছে স্থানীয় দুষ্কৃতিকারীদের লুটপাট। পেলের পরিবার ও প্রশাসন রয়েছে নীরব ভূমিকায়। ফলে বিনা বাঁধায় লুটের মহোৎসব চলছে বাড়িটি ঘিরে।  

১৯৭৯ সালে নিউইয়র্ক থেকে ব্রাজিলে চলে আসার পর পরিবার আর নিকট আত্মীয়দের কাছাকাছি থাকতে পেলে তৈরি করেছিলেন এই বাড়িটি। বাড়িটির বর্তমান বাজারমূল্য ১১ লাখ পাউন্ড। যা বাংলাদেশি মুদ্রায় ১৬ কোটি টাকারও বেশি।

বাড়িটিতে রয়েছে ১২ টি থাকার ঘর। বাড়ির সীমানার মধ্যেই রয়েছে ছোট ফুটবল মাঠ, টেনিস কোর্ট ফুটভলি কোর্টস, সুইমিং পুল। এছাড়া মায়ের প্রার্থনার জন্য ছোট একটি গির্জাও তৈরি করিয়েছিলেন পেলে।

কিন্তু এই বাড়িটির এই সবকিছুই এখন নষ্ট হচ্ছে অযত্ন আর অবহেলায়। দেওয়ালের বিভিন্ন অংশ এমনকি বাড়ির সিঁড়িও ভেঙে স্থানীয় দুষ্কৃতীরা। ক্ষতিগ্রস্ত হচ্ছে আসবাব পত্র। এমনকি চুরি যাচ্ছে মহাতারকার বহু ফুটবল স্মারকও।

প্রসঙ্গত, মৃত্যুর আগে দীর্ঘদিন অসুস্থ ছিলেন পেলে। সে সময় বাড়ির বিভিন্ন করা দেয় হয়নি। ফলে, গত কয়েক বছরে অপরিশোধিত সেই বকেয়া করের পরিমাণ বেড়ে গিয়েছে কয়েক গুণ। এতে বাড়িটি নিজেদের অনুকূলে নিতে পারছেন না তার সন্তানরা। বাড়ি দখলের জন্য যে পরিমাণ অর্থের প্রয়োজন রয়েছে, তা তার সন্তানদের কাছে নেই। আর রয়েছে আইনি জটিলতাও। ফলে ধীরে ধীরে ধ্বংস হয়ে যাচ্ছে বিশ্ব ফুটবলের কিংবদন্তি পেলের সেই শখের বাড়ি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭