ইনসাইড এডুকেশন

একাদশে ভর্তি: প্রথম ধাপের নিশ্চায়নের সময় শেষ হচ্ছে আজ


প্রকাশ: 29/06/2024


Thumbnail

২০২৪-২৫ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণি ভর্তির প্রথম ধাপের ফল প্রকাশ করা হয়েছে। এতে যারা ভর্তির জন্য নির্বাচিত হয়েছেন তাদের শনিবারের (২৯ জুন) মধ্যে নিশ্চায়ন করতে হবে। অন্যথায় প্রথম পর্যায়ের নির্বাচন ও আবেদন বাতিল হয়ে যাবে। একাদশ শ্রেণিতে ভর্তিবিষয়ক ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়েছে।

এক বিজ্ঞপ্তিতে আন্তঃশিক্ষা বোর্ড জানিয়েছে, একাদশ শ্রেণিতে ভর্তির জন্য প্রথম পর্যায়ের আবেদনের ভিত্তিতে নির্বাচিত শিক্ষার্থীদের নির্বাচন নিশ্চায়নের শেষ সময় ২৯ জুন (শনিবার) রাত ৮টা পর্যন্ত রাখা হয়েছে। নিশ্চায়ন না করলে প্রথম পর্যায়ের নির্বাচন এবং আবেদন বাতিল হবে এবং তাকে পুনরায় ফিসহ আবেদন করতে হবে।

নির্বাচন নিশ্চায়নের জন্য নিজ পোর্টালে লগ ইন করতে হবে। পেমেন্ট গেটওয়ের মাধ্যমে নিশ্চায়নের ফি প্রদান করে নির্বাচন নিশ্চায়ন করা যাবে। নির্বাচন ও নিশ্চায়ন সংক্রান্ত নির্দেশিকা (এই লিঙ্কে দেখুন)। পেমেন্ট গেটওয়ের মাধ্যমে নিশ্চায়ন ফি প্রদান করতে অসুবিধা হলে সরাসরি বিকাশের মাধ্যমে নিশ্চায়ন ফি প্রদান করে নিশ্চায়ন করতে পারবেন।

এতে আরও বলা হয়েছে, প্রথম পর্যায়ের আবেদন শেষে সর্বমোট ৭ হাজার ৩২৩ জন শিক্ষার্থী আবেদন করা সত্ত্বেও পেমেন্ট সম্পন্ন করেননি। এ বিষয়ে ওয়েবসাইটে বারবার মেসেজ দেওয়া হয় এবং সংশ্লিষ্ট শিক্ষার্থীদের এসএমএসও করা হয়। নিয়মানুযায়ী এ আবেদনগুলো বাতিল হওয়ার কথা থাকলেও বিশেষ বিবেচনায় তাদেরও নির্বাচন প্রক্রিয়ার মধ্য দিয়ে নেওয়া হয়েছে। তবে তাদের মধ্যে যারা নির্বাচিত হয়েছেন তাদের অবশ্যই আগে আবেদন ফি পরিশোধ করে তবে নিশ্চায়ন করতে হবে।

একাদশ শ্রেণিতে ভর্তির প্রথম ধাপের আবেদন প্রক্রিয়া শেষ হয়েছে গত ১৩ জুন। বাছাই প্রক্রিয়া শেষে ১০ দিন পর ফল প্রকাশিত হয়। প্রথম ধাপে সাড়ে ১৩ লাখ শিক্ষার্থী একাদশ শ্রেণিতে ভর্তির জন্য আবেদন করেছেন।

ভর্তি নীতিমালা অনুযায়ী, প্রথম ধাপে ফল প্রকাশের পর নির্বাচিতদের নিশ্চায়ন করতে হবে। তাদের নিশ্চায়ন প্রক্রিয়া শেষ হলে শূন্য আসনে রোববার (৩০ জুন) থেকে দ্বিতীয় ধাপে আবেদন শুরু হবে, যা চলবে ২ জুলাই পর্যন্ত। ৪ জুলাই রাত ৮টায় দ্বিতীয় ধাপের ফল প্রকাশ করা হবে। এরপর টানা ৪ দিন চলবে দ্বিতীয় ধাপে নির্বাচিতদের নিশ্চায়ন প্রক্রিয়া।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭