ইনসাইড ইকোনমি

জাতীয় সংসদে আজ পাস হচ্ছে অর্থ বিল


প্রকাশ: 29/06/2024


Thumbnail

নতুন ২০২৪-২৫ অর্থবছরের বাজেট অনুমোদন করতে জাতীয় সংসদে আগামীকাল রোববার (৩০ জুন) বাজেট উত্থাপন করবেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। তবে এর আগে, আজ শনিবার (২৯ জুন) বিকেলে সংসদে অনুমোদনে জন্য অর্থ বিল উত্থাপন করবেন অর্থমন্ত্রী। অর্থাৎ আজ অর্থবিল এবং আগামীকাল রোববার নতুন অর্থবছরের বাজেট পাস হবে জাতীয় সংসদে। যা আগামী পরশুদিন সোমবার (১ জুলাই) থেকে কার্যকর হবে।

আজ শনিবার (২৯ জুন) বিকেল ৪টায় জাতীয় সংসদে বাজেট অধিবেশন বসবে। এতে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্ব করবেন।

সংসদ সচিবালয় জানিয়েছে, শনিবার ২০২৪-২০২৫ অর্থবছরের বাজেট, বাজেটের মঞ্জুরি দাবি এবং দায়যুক্ত ব্যয় নির্দিষ্টকরণ সম্পর্কে সাধারণ আলোচনা করা হবে। এদিন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী প্রস্তাব করবেন সরকারের আর্থিক প্রস্তাবাবলি কার্যকর করা এবং কতিপয় আইন সংশোধন করে আনীত বিলটি (অর্থ বিল, ২০২৪) অবিলম্বে বিবেচনার জন্য গ্রহণ করা হোক। এরপর অর্থমন্ত্রী প্রস্তাব করবেন সরকারের আর্থিক প্রস্তাবাবলি কার্যকর করা এবং কতিপয় আইন সংশোধনকল্পে আনীত বিলটি (অর্থ বিল, ২০২৪) পাস করা হোক।

বাজেট উত্থাপনের সময় সংসদ সদস্যদের গাড়ি আমদানিতে শুল্ক আরোপের প্রস্তাব করেছিলেন অর্থমন্ত্রী। সব নাগরিককে কর প্রদানে উৎসাহিত করতে এমন পদক্ষেপ নেওয়া হচ্ছে বলে জানিয়েছিলেন অর্থমন্ত্রী। তবে শেষমেষ এই প্রস্তাবটি বাস্তবায়ন নাও হতে পারে বলে ধারণা করা হচ্ছে। সংসদ সদস্যদের চাপে ২৫ শতাংশ শুল্ক আরোপের প্রস্তাবটি বাতিল হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে সংশ্লিষ্টরা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭