ইনসাইড গ্রাউন্ড

টি-২০ বিশ্বকাপের ফাইনালে বৃষ্টি হলে শিরোপা জিতবে কারা?


প্রকাশ: 29/06/2024


Thumbnail

চলমান টি-২০ বিশ্বকাপের বাকি আর মাত্র একটি ম্যাচ। এরপরই পর্দা নামার পাশাপাশি মিলবে নতুন চ্যাম্পিয়নদের দেখা। যেখানে শিরোপার স্বাদ গ্রহণের জন্য মুখিয়ে রয়েছে দুই অপরাজিত পরাশক্তি ভারত ও দক্ষিণ আফ্রিকা।

ম্যাচটি দুদলের জন্যই গুরুত্বপূর্ণ। নিজেদের ইতিহাসে প্রথমবার ফাইনালে ওঠা প্রোটিয়ারা চাইবে শিরোপা উঁচিয়ে ধরতে। অন্যদিকে ২০১৩ সালের পর থেকে শিরোপা বঞ্চিত ভারতীয়রাও মুখিয়ে আছে নিজেদের দ্বিতীয় টি-২০ টাইটেল জিততে।

শনিবার ব্রিজটাউনের কেনসিংটন ওভালে মুখোমুখি হবে দুদল। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টা। আর খেলা দেখাবে নাগরিক টিভি।

তবে কুড়ি ওভারের বিশ্বকাপ ফাইনালে বাধা হতে পারে বেরসিক বৃষ্টি। কারণ, টুর্নামেন্টজুড়েই বৃষ্টি খেলার স্বাভাবিক গতিতে ব্যঘাত ঘটিয়েছে। শনিবার ব্রিজটাউনেও হানা দিতে পারে বৃষ্টি। কিন্তু এরজন্য অবশ্য রিজার্ভ ডে রাখা হয়েছে।

বিশ্বকাপের ফাইনালে যদি বৃষ্টি হয়, তা হলে চিন্তার কোনো কারণ নেই। ফাইনালের জন্য এক দিন রিজার্ভ ডে রাখা আছে। কোনো কারণে শনিবার পুরোপুরি খেলা না হলে বা অল্প খেলা হলে, তা সম্পূর্ণ করা যাবে রোববার।

দুই দিনেও যদি খেলা আয়োজন না করা যায়, সে ক্ষেত্রে উভয় দল যুগ্ম ভাবে ট্রফি জিতবে। না খেলেও প্রথমবার ক্রিকেট বিশ্বকাপ জেতার সুযোগ থাকবে দক্ষিণ আফ্রিকার কাছে।

‘টাই’-এর ক্ষেত্রে অবশ্য সুনির্দিষ্ট নিয়ম রয়েছে। সেক্ষেত্রে সুপার ওভার হবে। যদি প্রথম সুপার ওভার ‘টাই’ হয়, তা হলে দ্বিতীয় বার সুপার ওভার হবে। যত ক্ষণ না ম্যাচের নিষ্পত্তি হচ্ছে, ততক্ষণ সুপার ওভার চলতেই থাকবে।

আসলে, ২০১৯ সালে এক দিনের বিশ্বকাপ ফাইনালের পর থেকে এ নিয়ে সতর্ক হয়েছে আইসিসি। সেবার ৫০ ওভারের ম্যাচ এবং সুপার ওভার, দু’টিই টাই হয়েছিল। শেষ পর্যন্ত বেশি চার মারার জন্য জিতে যায় ইংল্যান্ড। সেই নিয়ম নিয়ে প্রবল সমালোচনা হয়।

এরপরেই নিয়ম বদল করে আইসিসি জানায়, ম্যাচের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত সুপার ওভার চলতে থাকবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭