ওয়ার্ল্ড ইনসাইড

বাইডেনকে বাদ দিয়ে শেষ মুহূর্তে ডেমোক্র্যাটদের প্রার্থী মিশেল ওবামা?


প্রকাশ: 29/06/2024


Thumbnail

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের বাকি আর মাত্র তিন মাস। এমন সময়ে কি দৌড় থেকে ছিটকে পড়বেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন? তিনি বাদ পড়লে কে হবেন ডেমোক্র্যাট প্রার্থী? গত বৃহস্পতিবার (২৭ জুন) প্রথম প্রেসিডেন্সিয়াল বিতর্কে বাইডেনের বাজে পারফরম্যান্সের পর এসব প্রশ্নই ঘুরে বেড়াচ্ছে দেশটির রাজনৈতিক মহলে।

রাজনৈতিক বিশ্লেষক এবং আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর মতে, প্রথম বিতর্কে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের কাছে কার্যত হেরে গেছেন জো বাইডেন।

দ্য পলিটিকোর খবর অনুসারে, বাইডেনকে বাদ দিয়ে অন্য কাউকে প্রার্থী করা যায় কি না, তা নিয়ে একসময় ডেমোক্র্যাট শিবিরের কেউ টুঁ শব্দ করতেন না। কিন্তু প্রথম বিতর্কের পর এই বিষয়টি নিয়েই তাদের মধ্যে জোরেশোরে আলোচনা শুরু হয়েছে।

বলা হচ্ছে, বাইডেনের ‘আটকে যাওয়া কণ্ঠস্বর’, ‘অস্পষ্ট’ উত্তর এবং পুরো কথা শেষ করতে ‘সংগ্রাম’ করার কারণে আতঙ্কিত হয়ে পড়েছেন ডেমোক্র্যাটরা। এ অবস্থায় তার পরিবর্তে অন্য কাউকে প্রার্থী করার বিষয়ে সক্রিয়ভাবে আলোচনা করছেন তারা। এমনকি, কেউ কেউ বাইডেনকে ‘প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে দাঁড়ানোর জন্য চাপ দিচ্ছেন’ বলেও খবরে দাবি করা হয়েছে।

পলিটিকো জানিয়েছে, তিনজন সম্ভাব্য ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থীর ঘনিষ্ঠ তিন উপদেষ্টা বলেছেন, বিতর্কের সময়জুড়ে তাদের কাছে অসংখ্য টেক্সট মেসেজ এসেছে। এক উপদেষ্টা বলেছেন, তারা বাইডেনের বিকল্প হিসেবে তাদের প্রার্থীকে এগিয়ে যাওয়ার জন্য অনুরোধ পেয়েছেন।

আরেকজন উপদেষ্টা বলেছেন, তারা অন্তত আধা ডজন প্রধান অর্থদাতার (ডোনার) কাছ থেকে বার্তা পেয়েছেন। তারা বলেছেন, এই ‘বিপর্যয়’ ঠেকাতে দলের পক্ষ থেকে কিছু করা দরকার।

তবে ওই উপদেষ্টা স্বীকার করেছেন, বাইডেন নিজ থেকে সরে না দাঁড়ালে বেশি কিছু করা সম্ভব নয়।

সরব রিপাবলিকানরা

বাইডেন শেষ পর্যন্ত প্রার্থী থাকবেন কি না তা নিয়ে ডেমোক্র্যাটদের চেয়ে বেশি সরব প্রতিপক্ষ রিপাবলিকানরা।

প্রার্থিতার দৌড়ে ট্রাম্পের কাছে হেরে যাওয়া নিকি হ্যালি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে লিখেছেন, আমার কথা লিখে রাখো... বাইডেন ডেমোক্র্যাটদের মনোনীত প্রার্থী থাকবেন না। রিপাবলিকানরা সতর্ক থাকুন!

প্রার্থিতার দৌড় থেকে বাদ পড়া আরেক রিপাবলিকান নেতা বিবেক রামাস্বামী বাইডেনের বিতর্কের পারফরম্যান্স নিয়ে একাধিক পোস্ট করেছেন। তার দাবি, ‘বৃদ্ধ’ বাইডেনকে ‘বলির পাঠা’ করছে ডেমোক্র্যাটিক পার্টি।

বাইডেনের পরিবর্তে কে?

৮১ বছর বয়সী এ নেতা শেষ মুহূর্তে যদি সত্যিই বাদ পড়েন, তাহলে তার জায়গায় কে লড়বেন? কাকে দেখা যেতে পারে ডেমোক্র্যাট প্রার্থী হিসেবে?

এই জল্পনায় সবচেয়ে বেশি আলোচিত হচ্ছে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার স্ত্রী মিশেল ওবামার নাম। সাবেক এই ফার্স্ট লেডিকে বাইডেনের চেয়ে যোগ্য প্রার্থী বলে মনে করছেন কেউ কেউ। তাদের মধ্যে একজন টেক্সাসের সিনেটর টেড ক্রুজ।

রিপাবলিকান এই নেতা রীতিমতো ভবিষ্যদ্বাণী করেছেন, আগামী আগস্টে ডেমোক্র্যাটিক পার্টির কনভেনশনেই বাইডেনকে প্রতিস্থাপন করা হবে।

ক্রুজ তার পডকাস্টে বলেছেন, ৮০ শতাংশ সম্ভাবনা রয়েছে, ডেমোক্র্যাটিক পার্টি জো বাইডেনকে সরিয়ে মিশেল ওবামাকে প্রার্থী করবে। কারণ, বিতর্কে বাইডেন এতটাই খারাপ করেছেন যে, সারাদেশের ডেমোক্র্যাটরা আতঙ্কে রয়েছেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭