ইনসাইড বাংলাদেশ

অনুমতি ছাড়া সরকারি কর্মচারীদের ব্যবসা: তালিকা করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়


প্রকাশ: 29/06/2024


Thumbnail

একজন সরকারি কর্মকর্তা তার চাকরি বিধি অনুযায়ী সরকারের অনুমতি ছাড়া কোন ব্যবসা বাণিজ্যের সঙ্গে সম্পৃক্ত হতে পারে না। শুধু সরকারি কর্মকর্তা নিজে নয়, তার পরিবারের সদস্যরাও যদি কোন ব্যবসা বাণিজ্যের সঙ্গে সম্পৃক্ত হন তাহলে সেক্ষেত্রে জনপ্রশাসন মন্ত্রণালয়ের অনুমতি নিতে হবে, এটাই নিয়ম। 

কিন্তু সাম্প্রতিক সময়ে বিভিন্ন সরকারি কর্মকর্তা যে ব্যবসা বাণিজ্য এবং বিভিন্ন ক্ষেত্রে বিনিয়োগ করছেন, সেক্ষেত্রে সরকারের কোন অনুমতি নিচ্ছেন না। জনপ্রশাসন মন্ত্রণালয়কে অবহিত না করে তাদের অনুমতি না নিয়ে এ ধরনের ব্যবসার সঙ্গে জড়িয়ে পড়ছেন অনেক সরকারি কর্মকর্তারা। বিষয়টি সাম্প্রতিক সময়ে নজরে এসেছে ড. মতিউর রহমানের ঘটনার প্রেক্ষিতে। মতিউর রহমান বেশ কয়েকটি বাণিজ্যিক ও ব্যবসায়িক প্রতিষ্ঠান করেছেন এবং শেয়ার মার্কেটে তিনি নিয়মিত ভাবে বিনিয়োগ করতেন। কিন্তু এর কোন কিছুই তিনি জনপ্রশাসন মন্ত্রণালয়কে অবহিত করেননি। 

সরকারি কর্মকর্তা, কর্মচারী শৃঙ্খলা বিধি অনুযায়ী একজন সরকারি কর্মকর্তা এবং তার পরিবারের সদস্যরা সরকারের অনুমতি ছাড়া কোথাও ব্যবসা করলে সেটি দণ্ডনীয় অপরাধ। মতিউর রহমান এই দণ্ডনীয় অপরাধ করেছেন। শুধু মতিউর রহমান একা নন, এরকম বেশ কয়েকজন সরকারি কর্মকর্তার বিরুদ্ধে এখন এই ধরনের অভিযোগ পাওয়া যাচ্ছে, যারা তাদের স্ত্রী এবং নিকট আত্মীয়দের নামে বিভিন্ন ধরনের ব্যবসা বাণিজ্য করছেন, যে ব্যবসাটি আসলে তাদেরই বিনিয়োগকৃত বা এই ব্যবসাটির মূল মালিক তিনি। মূল মালিক যেই হোক না কেন, যদি একজন সরকারি কর্মকর্তার পরিবারের কোনো সদস্য ব্যবসা করেন, তাহলে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে অনুমতি নেওয়ার যে বাধ্যবাধকতা সেটি মানা হচ্ছে না।

মতিউরের ছাগল কাণ্ডের পর এই বিষয়টি নিয়ে নড়েচড়ে বসেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। জনপ্রশাসন মন্ত্রণালয় এখন সরকারি কর্মকর্তাদেরকে নতুন করে নোটিশ দিচ্ছে। যারা সরকারি বিধি বহির্ভূতভাবে আইন লঙ্ঘন করে ব্যবসা বাণিজ্য করছে তাদেরকে অনতিবিলম্বে তাদের ব্যবসার বিবরণ জনপ্রশাসন মন্ত্রণালয়ে জামা দেওয়ার জন্য একটি নির্দেশনা পত্র জারি করতে যাচ্ছে এই মন্ত্রণালয়। 

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে যে, জনপ্রশাসন মন্ত্রণালয় ব্যক্তিগত উদ্যোগেও কিছু খোঁজ খবর নিচ্ছে এবং এই সমস্ত খোঁজখবরের মাধ্যমে তারা সরাসরি কর্মকর্তা-কর্মচারীদের নতুন শৃঙ্খলায় ফিরিয়ে আনার জন্য উদ্যোগ গ্ৰহণ করছে। 

সাম্প্রতিক সময়ে সরকারি কর্মকর্তাদের দুর্নীতির এবং অনিয়ম নিয়ে একটি আবহ তৈরি হয়েছে। এর ফলে সরকারের জন্য একটি বিব্রতকর পরিস্থিতি তৈরি হয়েছে। শুধুমাত্র প্রশাসন ক্যাডার নয়, পুলিশ, শুল্ক আবগারি সহ বিভিন্ন ক্যাডারের কর্মকর্তাদের মধ্যে এখন নানা রকম ব্যবসা-বাণিজ্য করার একটি প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে। এই প্রবণতা থেকে মুক্ত করার জন্যই অবিলম্বে চাকরি বিধি কার্যকর করার ওপর গুরুত্ব দেয়া হচ্ছে বলে জানা গেছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭