ওয়ার্ল্ড ইনসাইড

অতি বিপজ্জনক হয়ে উঠেছে শক্তিশালী হারিকেন 'বেরিল', ধেয়ে আসছে ক্যারিবীয় অঞ্চলে


প্রকাশ: 01/07/2024


Thumbnail

আরও শক্তিশালী হয়ে দক্ষিণ–পূর্ব ক্যারিবীয় অঞ্চলের দিকে ধেয়ে আসছে হারিকেন বেরিল। ক্যাটাগরি–৩ থেকে ক্যাটাগরি–৪–এ রূপান্তরিত হবার আশঙ্কা করছে আবহাওয়া বিভাগ। স্থানীয় সময় সোমবার (১ জুলাই) ভোরে হারিকেনটি এ অঞ্চলের জনবহুল দ্বীপপুঞ্জে আঘাত হানতে পারে।

হারিকেনের প্রভাবে ভূমিধসের আশঙ্কা তৈরি হয়েছে। বড় বিপর্যয় এড়াতে ওই অঞ্চলের বাসিন্দাদের দ্রুত সব ধরনের প্রস্তুতি শেষ করার পরামর্শ দিয়েছে স্থানীয় প্রশাসন।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি) দক্ষিণ-পূর্ব ক্যারিবীয় অঞ্চলের বাসিন্দাদের সতর্ক করে বলেছে, বর্তমানে হারিকেনটি আটলান্টিক মহাসাগরে বার্বাডোজের ২৫০ মাইল (৪০০ কিলোমিটার) দক্ষিণ–পূর্বে অবস্থান করছে। সোমবার দিনের শুরুতে এটি দক্ষিণ–পূর্ব ক্যারিবীয় অঞ্চলের জনবহুল দ্বীপগুলোতে অতি বিপজ্জনক (ক্যাটাগরি–৪) হারিকেন হিসেবে আঘাত হানতে পারে।

এনএইচসি বলছে, হারিকেন মোকাবিলায় দ্রুত সব প্রস্তুতি শেষ করা দরকার। ওই অঞ্চলের বাসিন্দাদের স্থানীয় সরকার ও জরুরি পরিস্থিতিতে নিয়োজিত কর্মকর্তাদের নির্দেশনা মেনে চলার আহ্বান জানিয়েছে সংস্থাটি।

মার্টিনিক, সেন্ট লুসিয়া, গ্রানাডাসহ বেশ কিছু দ্বীপ নিয়ে উইন্ডওয়ার্ড দ্বীপপুঞ্জ গঠিত। এ দ্বীপপুঞ্জে বেরিলের প্রভাবে প্রবল বাতাস, উঁচু জলোচ্ছ্বাস ও সামুদ্রিক ঢেউ সৃষ্টি হতে পারে। শুরুতে এ ঝড়ের কেন্দ্রভাগে পড়ার বেশি ঝুঁকিতে আছে সেন্ট ভিনসেন্ট, গ্রানাডাইনস ও গ্রানাডা দ্বীপ।

বার্বাডোজ, সেন্ট লুসিয়া, সেন্ট ভিনসেন্ট, গ্রানাডাইনস, গ্রানাডা ও টোবাগোয় হারিকেনের সতর্কতা জারি করা হয়েছে। 

চলতি বছরের আটলান্টিক হারিকেন মৌসুমের প্রথম হারিকেন এটি। গত শনিবার ভোরে আটলান্টিক মহাসাগরে এটির সৃষ্টি হয়। খুব কম সময়ের মধ্যে এটি শক্তি সঞ্চার করে ক্যাটাগরি–৪ মাত্রার হারিকেনে রূপ নেবে বলে সতর্কতা জারি করা হয়েছে।  

সাধারণত জুনের শুরু থেকে নভেম্বরের শেষ পর্যন্ত চলে আটলান্টিক হারিকেন মৌসুম। বিশেষজ্ঞরা বলছেন, আটলান্টিক হারিকেন মৌসুমের শুরুতে এ ধরনের শক্তিশালী ঘূর্ণিঝড় তৈরি হওয়া ব্যতিক্রম।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭