কালার ইনসাইড

আজ 'চিরসবুজ' জয়া আহসানের জন্মদিন


প্রকাশ: 01/07/2024


Thumbnail

আজ চিরসবুজ তারকা জয়া আহসানের জন্মদিন। দুই বাংলায় একের পর এক সফল সিনেমায় অভিনয় করে প্রতিনিয়ত নিজেকে ছাড়িয়ে যাচ্ছেন তিনি। নির্মাতা, প্রযোজক এবং দর্শকের কাছেও জনপ্রিয়তার শীর্ষে জয়া আহসান। নিজের এই বিশেষ দিনে ‘কলঙ্ক’ মোছার প্রতিশ্রুতি দিয়েছেন জয়া। সামাজিক যোগাযোগমাধ্যমে একটি ভিডিও শেয়ার করে এমনটাই জানিয়েছেন তিনি।

তবে কোন ‘কলঙ্ক’ মোছার কথা বলছেন জয়া-এমন প্রশ্ন অনেকের মনে। সৌকর্য ঘোষাল পরিচালিত ‘ওসিডি’ সিনেমা দেখলেই বোঝা যাবে পুরো ঘটনা। মূলত, জয়া তার জন্মদিনে এই সিনেমার ফার্স্টলুক টিজার শেয়ার করেছেন। ক্যাপশনে লিখেছেন, "চাঁদের কলঙ্ক কি পরিষ্কার হয়? জীবনের কলঙ্ক? সমাজের কলঙ্ক? উত্তর নিয়ে আসছে #ওসিডি এবার প্রাণপণে সরাবে জঞ্জাল!"

জয়া আহসানের জন্মদিন উপলক্ষে টালিউডে তার প্রথম সিনেমার পরিচালক অরিন্দম শীল আনন্দবাজারে লিখেছেন। সেখানে তিনি তুলে ধরেছেন জয়ার শিল্পী হিসেবে দায়বদ্ধতার একটি ঘটনার কথা। যখন জয়া কলকাতায় ‘আবর্ত’ সিনেমার শুটিং করছিলেন, তখন দেশে তার বাবার মৃত্যু হয়। নির্মাতা অরিন্দম শীল তখন জয়াকে ঢাকায় ফিরে যেতে বললেও, শ্যুটিং শেষ করে ফিরতে চেয়েছিলেন জয়া।

অরিন্দম শীলের ভাষ্য, "জয়া প্রসঙ্গে একটি ঘটনা না বললেই নয়। 'আবর্ত' সিনেমার শেষ দিনের শুটিং। লোকেশনের ফ্ল্যাটটি আমার বন্ধু হর্ষ নেওটিয়ার। লাঞ্চ ব্রেকের পর কাজ শুরু হবে। হঠাৎ আমার একজন সহকারী এসে বললেন, 'দাদা, জলদি আসুন। জয়াদি খুব কান্নাকাটি করছেন!' আমি ছুটে যেতেই দেখলাম, জয়ার দুচোখ বেয়ে জল পড়ছে। করুণ মুখে বলল, 'দাদা, বাবা আর নেই!' আমি সঙ্গে সঙ্গে ওকে ঢাকায় ফিরে যেতে বললাম, কিন্তু জয়া বলল, 'দাদা, আজকে শুটিং শেষ করতে না পারলে তো অনেক ক্ষতি হয়ে যাবে। আমি সিনটা করি।' আমি ওর কথা শুনে হতবাক! কী বলব, বুঝতে পারছি না। কিছুক্ষণ চুপ থেকে আমি ওকে তা-ও কাজ করতে বারণ করেছিলাম। তৎক্ষণাৎ ওর ঢাকা ফেরার ব্যবস্থা করলাম। হর্ষকে জানাতেই ও বলল, বাড়িটা রাখাই থাকবে। সবকিছু মিটিয়ে জয়া কলকাতায় আসার পর আমরা ছবির শুটিং শেষ করেছিলাম। এই হচ্ছে জয়া আহসান।"

জয়ার জন্য শুভকামনা জানিয়ে অরিন্দম লিখেছেন, "জয়াকে নিয়ে আমি খুবই গর্বিত। অভিনেত্রী হিসেবে ও বারবার আমাদের চমকে দিয়েছে। আরও অনেকটা পথ ওকে অতিক্রম করতে হবে। জন্মদিনে আমার কামনা, জয়া যেন তার পারিবারিক জীবনে সুখে-শান্তিতে থাকে। ভবিষ্যতে যেন ও আরও ভালো কাজ করে, সেটাই চাই। ওর সঙ্গে খুব দ্রুত একটা নতুন কাজ শুরু করার অপেক্ষায় রয়েছি।"

জয়ার অর্জনের ঝুঁলিতে রয়েছে এপার-ওপার বাংলার একঝাঁক পুরস্কার। এ পর্যন্ত তিনি পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার, দুবার বাচসাস পুরস্কার, সাতবার মেরিল-প্রথম আলো পুরস্কার, তিনবার ভারতের ফিল্মফেয়ার এবং একবার টেলি সিনে পুরস্কার অর্জন করেছেন। এছাড়াও অসংখ্যবার পেয়েছেন মনোনয়ন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭