ইনসাইড ইকোনমি

১১০ বিলিয়ন ডলার রপ্তানি আয়ের লক্ষ্যে নীতিমালার খসড়া অনুমোদন, তিন বিষয়ে গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর


প্রকাশ: 01/07/2024


Thumbnail

২০২৪-২৭ মেয়াদের জন্য ১১০ বিলিয়ন ডলার রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করে খসড়া `রপ্তানি নীতিমালার' অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সোমবার (১ জুলাই) প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেয়া হয়, যেখানে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন এ তথ্য জানান।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ১১০ বিলিয়ন ডলার রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করে রপ্তানি নীতিমালা তৈরি করা হয়েছে, যেখানে নতুনভাবে তিনটি বিষয়ে গুরুত্ব দিয়েছেন প্রধানমন্ত্রী:

১. ইলেকট্রনিক ডিভাইস তৈরি ও রপ্তানি বাড়াতে প্রয়োজনীয় সহায়তা প্রদান। ২. উন্নয়নশীল দেশ হিসেবে কিছু বিশেষ সুবিধা হারাবে বাংলাদেশ, তাই বিশেষ কিছু বিষয়ে গুরুত্ব দেয়া হয়েছে। ৩. আন্তর্জাতিক বাজারে শাকসবজি ও ফল রপ্তানির ব্যবস্থা গ্রহণে গুরুত্ব প্রদান, পাশাপাশি দেশীয় পণ্যের গুণগত মান বাড়ানোর উপর গুরুত্বারোপ।

এছাড়া পদ্মা সেতুর রক্ষণাবেক্ষণের জন্য একটি কোম্পানি গঠনের প্রস্তাবও মন্ত্রিসভায় অনুমোদিত হয়েছে। ১৪ জন বোর্ড ও ডিরেক্টরের সমন্বয়ে গঠিত এই কোম্পানির প্রাথমিক মূলধন হবে এক হাজার কোটি টাকা। পদ্মা সেতুর ব্যবস্থাপনা পুরোপুরি দেশীয় কোম্পানি দ্বারা নিয়ন্ত্রিত হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্ত্রণালয় ও বিভাগগুলোকে যত্ন ও স্বচ্ছতার সঙ্গে পাস হওয়া নতুন অর্থবছরের (২০২৪-২৫) বাজেট বাস্তবায়নের বিশেষ নির্দেশনা দিয়েছেন।

সরকারি কর্মকর্তাদের দুর্নীতি প্রসঙ্গে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, সবাই দুর্নীতির সঙ্গে জড়িত নয়, বরং কিছু সরকারি কর্মকর্তা এসব কর্মকাণ্ডের সঙ্গে জড়িত। দুর্নীতির সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে এবং কোনো দুর্নীতিবাজকে সহানুভূতি দেখানো হবে না। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭