ওয়ার্ল্ড ইনসাইড

যুক্তরাষ্ট্রে ১৬ বছর বয়সে বিমান চালিয়ে বাংলাদেশি কিশোরের ইতিহাস সৃষ্টি


প্রকাশ: 01/07/2024


Thumbnail

১৬ বছর বয়সী আহনাফ আবিদ মাহির প্রথম বাংলাদেশি হিসেবে যুক্তরাষ্ট্রে এককভাবে বিমান ওড়ানোর মাধ্যমে ইতিহাস সৃষ্টি করেছেন। ৩০শে জুন সকালে লস অ্যাঞ্জেলেসের হোয়াইটম্যান বিমানবন্দরে মাহির তার বিমানটি নিয়ে আকাশে উড্ডয়ন করে নিরাপদে মাটিতে ফিরে আসেন।

নয় বছর আগে মাহির তার বাবা মইনুল হক এবং মা আয়েশা রুমার সাথে বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রে চলে আসেন। পরে তাকে লস অ্যাঞ্জেলেসের একটি ফ্লাইট প্রশিক্ষণ কেন্দ্রে ভর্তি করানো হলে সেখানে বাংলাদেশি বংশোদ্ভূত ফ্লাইট প্রশিক্ষক ইলিয়াস খানের অধীনে কঠোর প্রশিক্ষণ গ্রহণ করেন তিনি।

ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ) রেগুলেশন অনুযায়ী, মাহির ১৬ বছর বয়সে ফ্লাইট প্রশিক্ষকের বিশেষ লিখিত অনুমোদন নিয়ে বিমান উড্ডয়নের অনুমতি পান। 

মাহিরের ঐতিহাসিক ফ্লাইটের দিন তার বাবা-মা ও শুভানুধ্যায়ীরা বিমানবন্দরে উপস্থিত ছিলেন। এসময় সাদা মেঘের মধ্যে দিয়ে বিমান চালিয়ে নিরাপদে অবতরণ করে তাদের অপরিসীম গর্ব ও আনন্দে ভরিয়ে দেয় মাহির।

মাহিরের বাবা মইনুল হক এই অর্জনের জন্য আল্লাহর কাছে শুকরিয়া জানিয়ে বলেন, "এটা আমার জন্য অনেক বড় অর্জন।" তার মা আয়েশা রুমা মাহির ভবিষ্যৎ সাফল্যের জন্য সবার কাছে দোয়া চেয়েছেন।

প্রশিক্ষক ইলিয়াস খান এ সফলতার বিষয়ে জানান, "মাহির তার ১৬তম জন্মদিনের ছয় মাস আগেই একা উড়তে প্রস্তুত ছিলেন, কিন্তু বিধি অনুযায়ী ১৬ বছর না হওয়া পর্যন্ত তাকে অপেক্ষা করতে হয়েছিল। আগামী বছর মাহির তার ফ্লাইট প্রশিক্ষকের বিশেষ লিখিত অনুমোদনের অধীনে যাত্রী ছাড়াই শুধুমাত্র প্রশিক্ষিত বিমান উড়ানোর অনুমতি পাবেন।"

উল্লেখ্য, মাহির ১৭ বছর বয়সে একটি প্রাইভেট পাইলট সার্টিফিকেট পাওয়ার জন্য যোগ্য হিসেবে বিবেচিত  হবেন আর এর মধ্যদিয়ে মাহির অ-বাণিজ্যিক একক-ইঞ্জিন বিমান চালানোর অনুমতি পাবেন। এই সার্টিফিকেট তাকে দক্ষ পাইলট হওয়ার লক্ষ্যের আরও এক ধাপ কাছাকাছি নিয়ে যাবে।

এবিষয়ে উচ্ছ্বাস নিয়ে মাহির বলেন, "আমি খুবই উত্তেজিত। সবাই আমার জন্য দোয়া করবেন।"



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭