ওয়ার্ল্ড ইনসাইড

সুপ্রিম কোর্টের বিভক্ত রায়: ৬ জানুয়ারির মামলায় ট্রাম্পের সীমিত আকারে অব্যাহতির সুযোগ রয়েছে


প্রকাশ: 01/07/2024


Thumbnail

সোমবার মার্কিন যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট প্রথমবারের মতো জানিয়েছেন যে, সাংবিধানিক ক্ষমতাবলে সাবেক প্রেসিডেন্টগণ বিশেষ কিছু বিষয়ে ফৌজদারি মামলা থেকে নিজেদের সুরক্ষার সুযোগ নিয়ে অব্যাহতি চাইতে পারেন। আর এর মধ্যদিয়ে ২০২০ সালে প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের হেরে যাওয়ার বিষয়ে  জড়িত ফৌজদারি অভিযোগ থেকে নিজেকে রক্ষার জন্য তার বিষয়ে নতুন করে এমন বিচারিক সিদ্ধান্ত নতুন আলোচনার জন্ম দিয়েছে।

আদালতের দেয়া ৬-৩ বিভক্ত রায়ে বলা হয়, সাবেক প্রেসিডেন্টগণ তাদের সাংবিধানিক কর্তৃত্বের মধ্যে গৃহীত পদক্ষেপের জন্য অনাক্রম্যতা ভোগ করলেও ব্যক্তিগত ক্ষমতা বলে এমন পদক্ষেপ নিতে পারেন না। এই রায়টি প্রথমবারের মতো সাবেক প্রেসিডেন্টদের ফৌজদারি অভিযোগ থেকে রক্ষার জন্য একটি পথ বাতলে দিয়েছে বলেও মনে করছেন বিশেষজ্ঞগণ।

প্রধান বিচারপতি জন রবার্টস এর নেতৃত্বে ৬ সদস্য বিশিষ্ট বিচারকগণ এ রায় প্রদান করেন। এসময় অন্য তিন বিচারক রায়ের বিরুদ্ধে তাদের মত প্রকাশ করেন। এদিকে রায়টি এমন সময়ে দেয়া হলো যখন ট্রাম্প নিম্ন আদালতে তার বিরুদ্ধে আনা অভিযোগের বিষয়ে অব্যাহতি চেয়ে আবেদন করেছেন। 

আসন্ন ৫ নভেম্বরের নির্বাচনে ট্রাম্প তার ডেমোক্র্যাট প্রতিদ্বন্দ্বী বাইডেনের প্রতি চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়ে বলেন চার বছর আগের নির্বাচনে তিনি জয়লাভ করলেও কারুচুপির মাধ্যমে তাকে হারানো হইয়েছিল। 

ট্রাম্প বলেন, ফৌজদারি অপরাধ থেকে তিনি মুক্তি চাচ্ছেন কারণ তৎকালীন সময়ে তিনি প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছিলেন। 

এর আগে ২৫ এপ্রিল আদালতের যুক্তি-তর্ক চলাকালীন সময়ে ট্রাম্পের আইনি দল বিচারকদেরকে সাবেক প্রেসিডেন্টদের ফৌজদারি অভিযোগ থেকে সম্পূর্ণরূপে রক্ষার জন্য অনুরোধ করেছিলেন। ট্রাম্পের আইনজীবী বলেন, বর্তমান প্রেসিডেন্টগণ ভবিষ্যতে বিচারের মুখোমুখি দাঁড়াতে পারেন এমন হুমকি থাকলে রাজনৈতিক প্রতিদ্বন্দ্বীদের দ্বারা "ব্ল্যাকমেইল এবং চাঁদাবাজির" শিকার হতে পারেন। 

৭৮ বছর বয়সী ট্রাম্প প্রথম সাবেক প্রেসিডেন্ট যিনি প্রথমবারের মতো ফৌজদারি অপরাধে অভিযুক্ত হয়েছেন। 

এর আগে ৪ মার্চ ট্রাম্পের বিচার শুরু হওয়ার কথা ছিল। 

নিউইয়র্ক রাজ্যের আদালতে আনা আরেকটি পৃথক মামলায়, ২০১৬ সালের নির্বাচনের আগে একটি যৌন কেলেঙ্কারি এড়াতে একজন পর্ন তারকাকে গোপনে অর্থ প্রদানের বিষয়েও তার সম্পৃক্ততা পাওয়া যায় বলে অভিযোগ আনা হয়। এসময় ৩৪টি নথি জালের জন্য ম্যানহাটন আদালত তাকে দোষী সাব্যস্ত করেন। 

সূত্র রয়টার্স



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭