ইনসাইড গ্রাউন্ড

নিজেদের ভুলে ইউরো থেকে বিদায় বেলজিয়ামের, শেষ আটে ফ্রান্স


প্রকাশ: 02/07/2024


Thumbnail

বল দখল কিংবা আক্রমণ পুরো ম্যাচ জুড়ে আধিপত্য ছিল ফ্রান্সের।  তবে প্রতিপক্ষ গোলরক্ষকের পরীক্ষা যদিও সেভাবে নিতে পারেনি এমবাপ্পেরা।  কিন্তু শেষদিকে ভাগ্যের ছোঁয়ায় মিলল গোল।  নিজেদের জালে নিজেরাই গোল দিয়ে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নিল বেলজিয়াম।  আর ১-০ গোলের জয় নিয়ে ইউরোর শেষ আটে উঠে গেল দিদিয়ের দেশমের দল।

ফিফা র‍্যাংকিংয়ের দুই আর তিন নাম্বার দলের খেলা, জমজমাট না হয়ে পারে? তবে দর্শকরা ঠিক যতটা আশা নিয়ে ফ্রান্স আর বেলজিয়ামের খেলা দেখতে বসেছিলেন, তাদের সেই আকাঙ্খা ততটা পূরণ করতে পারেননি এমবাপ্পে-লুকাকুরা। 

বেলজিয়ামের ভারটঙ্গানের ৮৫ মিনিটের আত্নঘাতী গোলে শেষ পর্যন্ত হারতে হলো তাদের। এটা অবশ্য বেলজিয়ামের সুযোগ নষ্টের খেসারতই বলা চলে।  এরপরও দু’বার ভাল সুযোগ পেয়েছিলেন রোমেলু লুকাকু ও কেভিন ডি ব্রুইনা।  কিন্তু গোল করতে ব্যর্থ হন দুইজনই।  ফলাফল ইউরো থেকে বেলজিয়ামের বিদায়।  

চলতি ইউরোয় এখনো ফ্রান্সের ঝলক দেখতে না পাওয়ায় যাওয়ায় এদিন দর্শকেরা অনেক আশায় ছিলেন।  কিন্তু ফরাসিরা আক্রমণ করলেও গোল করার মত জোরালো আক্রমণ করতে পারেনি।  দিদিয়ের দেশমের দলের বড় ভরসার নাম কিলিয়ান এমবাপ্পে।  তার কাছেও আশানুরূপ পারফরমেন্স পাওয়া যায়নি। 

এদিন ম্যাচে দুই দলই শুরু থেকে মাঝমাঠের দখল নেওয়ার চেষ্টা করে।  যেখানে অনেকটাই এগিয়ে ছিল ফ্রান্স।  প্রথম ২০ মিনিটের মধ্যে বেশ কয়েকবার বেলজিয়ামের বক্সে ঢোকে তারা।  কিন্তু গোলের দেখা আর পায়নি।  এরপর প্রথমার্ধের শেষদিকে বক্সের বাইরে থেকে চুয়ামেনির শট বার উঁচিয়ে বেরিয়ে যায়। কিন্তু এবারও গোলের দেখা মেলেনি।  ফলে গোলশূন্য অবস্থায় বিরতিতে যায় দুইদল।

এরপর দ্বিতীয়ার্ধেও সেই একই খেলা।  জমজমাট হবে বলেই ধারণা পাওয়া গিয়েছিল শুরু থেকেই।  মিলেও যায় দ্রুত।  ৪৯ মিনিটে আবার বক্সের বাইরে থেকে চুয়ামেনির শট।  আবার বারের উপর দিয়ে বল বেরিয়ে যায়।  আবারও গোল করতে ব্যর্থ ফ্রান্স।

এরমাঝেই ৭০ মিনিটের ভাল সুযোগ পায় বেলজিয়াম।  মাঙ্গালার পাস ধরে লুকাকুকে বল দেন ডি ব্রুইনা।  বক্সে ঢুকে বাঁ পায়ে জোরালো শট নিলেও ব্যর্থ হন বেলজিয়াম স্ট্রাইকার। এরপর ৮২ মিনিটের মাথায় আবার ফ্রান্সের পতন রোধ করেন মাইগনান।  এবার ডি ব্রুইনার শট বাঁচান তিনি।

পরপর দুইটা সুযোগ নষ্টের খেসারত দিতে হয় বেলজিয়ামকে।  খেলার ৮৫ মিনিটের মাথায় আত্মঘাতী গোলে এগিয়ে যায় ফ্রান্স।  এরপর বাকি সময়ে অনেক চেষ্টা করেও সমতা ফেরাতে পারেনি বেলজিয়াম।  শেষ পর্যন্ত পরাজয় মেনে নিয়েই মাঠ ছাড়তে হয় বেলজিয়ামক।  তবে দিদিয়ের দেশমের দল কোয়ার্টার ফাইনালে উঠলেও চলতি ইউরোতে গোল করতে যেভাবে সমস্যায় পড়ছেন ফরাসি ফরওয়ার্ডরা সেটাই এখন কপালে চিন্তার ভাঁজ ফেলছে তাদের।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭