ইনসাইড গ্রাউন্ড

রোনালদোর পেনাল্টি মিসের দিন টাইব্রেকারে জিতল পর্তুগাল


প্রকাশ: 02/07/2024


Thumbnail

একটা গোটা ফুটবল ম্যাচের দৈর্ঘ্য ৯০ মিনিট। যেখানে ০-০ তে অমীমাংসিত থাকায় অতিরিক্ত ৩০ মিনিটের প্রয়োজন হল। তাহলেই ভাবুন! প্রতিদ্বন্দ্বীতা ছিল বলেই তো খেলাটা এতোদূর গড়াল। কিন্তু সেই একই ম্যাচেই আবার বিপরীত চিত্রটাও দেখে ফেললো দর্শকরা।

এরপর অতিরিক্ত সময়েও খেলার ফলাফল না আসায় এবার ম্যাচ গড়াল টাইব্রেকারে। যেখানে স্লোভেনিয়ার টানা তিন শট রুখে দেন পর্তুগিজ গোলরক্ষক ডিয়াগো কস্তা। ম্যাচের ১২০ মিনিটে প্রতিদ্বন্দ্বীতা থাকলেও টাইব্রেকারে কোনো প্রতিদ্বন্দ্বীতা করতে পারল না স্লোভেনিয়া। আর পর্তুগালের হয়ে টাইব্রেকারে লক্ষ্যভেদ করেন ক্রিস্টিয়ানো রোনালদো, ব্রুনো ফার্নান্দেজ এবং বার্নার্দো সিলভা। আর তাতেই স্লোভেনিয়াকে হারিয়ে ইউরোর শেষ চারে পর্তুগাল।

প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ এমন একটি ম্যাচ, যেখানে টাইব্রেকারে কোনো প্রতিদ্বন্দ্বীতাই করতে পারলো না স্লোভেনিয়া। অথচ অতিরিক্ত সময়ের প্রথমার্ধে ক্রিস্টিয়ানো রোনালদোর পেনাল্টি শটও রুখে দিয়েছিলেন স্লোভেনিয়ার গোলরক্ষক জান ওবলাক। কিন্তু তিনিও টাইব্রেকারে কোনো সেভ দিতে পারেননি।

এর আগে ম্যাচের নির্ধারিত ৯০ মিনিট ০-০ ড্র করে দুই দল। এরপর ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। কিন্তু ১২০ মিনিটের খেলায়ও কোনোদল গোলের দেখা না পাওয়ায় খেলা গড়ায় টাইব্রেকারে।

এদিকে ম্যাচের প্রতিটি ক্ষণে ক্ষণেই যেন মনে হচ্ছিল গত মার্চে স্লোভেনিয়ার সঙ্গে পর্তুগালের হারের পর আজ আবারও রোনালদোরা হেরেই যাবে।  কিন্তু এবার আর সেটা হল না। হাড্ডাহাড্ডি লড়াইয়ের ম্যাচে রোনালদোর পেনাল্টি মিসের দিন টাইব্রেকারে স্লোভেনিয়াকে হারিয়ে শেষ আটে চলে গেল পর্তুগিজরা।

এদিন ফ্র্যাঙ্কফুর্ট অ্যারেনায় ম্যাচের পঞ্চম মিনিটেই পর্তুগাল প্রথম আক্রমণে যায়। এরপর ৩১ মিনিটে রোনালদোর দুর্দান্ত একটি হেড সফলতা পায়নি পর্তুগীজরা।

তবে ম্যাচের ৩৪ মিনিটে দারুণ একটি সুযোগ পায় পর্তুগাল। যেখানে ডি-বক্সের সামান্য বাইরে থেকে রোনালদোর ফ্রি-কিক গোলপোস্ট ঘেঁষে চলে যায়। গোল না পাওয়ার হতাশায় রোনালদো এর ৪ মিনিট পর আবারও আক্রমণে গেলে এবারও ব্যার্থ হতে হয় স্লোভেনিয়ার ডিফেন্ডারদের কাছে।

এরপর বিরতিতে যাওয়ার এক মিনিট আগে পর্তুগাল কে বিপদেই ফেলতে বসেছিল স্লোভেনিয়া। কিন্তু টাইব্রেকারে পর্তুগালকে বাচানো দিয়াগো কস্তার কল্যাণে এগিয়ে যেতে পারেনি স্লোভেনিয়া।

শেষ পর্যন্ত কোনো গোল না পাওয়ায় ০-০ তেই বিরতিতে যায় পর্তুগাল ও স্লোভেনিয়া।

প্রথমার্ধ শেষে দ্বিতীয়ার্ধের খেলা শুরুর ৫৫ মিনিটে আবারও ফ্রি-কিক পায় পর্তুগাল। এবারও শট রোনালদো এবং আবারও ব্যর্থ হন পর্তুগীজ সুপারস্টার।

এরপর ম্যাচের ৫৯ ও ৬১ মিনিটে পর পর আক্রমণে যায় স্লোভেনিয়া। কিন্তু দুই বারই বল জালে জড়াতে ব্যার্থ হন স্লোভানিয়ার স্ট্রাইকাররা।

এদিকে রোনালদো যেন পুরো ম্যাচেই হতাশ করেছেন দর্শকদের। আগের দুইবার ফ্রি-কিক থেকে গোল আদায়ে ব্যার্থ রোনালদো আবারও ৭২ আর ৮৯ মিনিটেও ফ্রি-কিক থেকে গোল কর‍্যে ব্যার্থ হন।

শেষ পর্যন্ত ম্যাচের নির্ধারিত নব্বই মিনিটে কোনো দলই গোল করতে না পারায় খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। কিন্তু অতিরিক্ত সময়েও দুই দলের খেলোয়াড়েরা কোনো গোলের দেখা পাননি। ম্যাচের নির্ধারিত নব্বই মিনিট ও অতিরিক্ত সময়ের ত্রিশ মিনিট ০-০ অমীমাংসিত থাকায় ম্যাচের ফলাফল নির্ধারণ হয় টাইব্রেকারে। যেখানে স্লোভেনিয়াকে ৩-০ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠে গেল পর্তুগাল ।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭