ইনসাইড গ্রাউন্ড

বিসিবির বোর্ড সভা: হাথুরু-শান্তর কপাল পুড়ছে কি?


প্রকাশ: 02/07/2024


Thumbnail

চলতি বছরের ফেব্রুয়ারিতে সর্বশেষ যেবার বিসিবির বোর্ড সভা বসেছিল সেবার সভা শেষে দলের নতুন অধিনায়কসহ নির্বাচক প্যানেল ও সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় বদলানোর ঘোষণা এসেছিল। এরপর চারটি মাস অতিবাহিত হয়েছে। এরই মধ্যে বাংলাদেশ খেলেছে কয়েকটি সিরিজ এবং বিশ্বকাপের মতো টুর্নামেন্ট। যেখানে টাইগারদের অর্জন কিছু থাকলেও ব্যর্থতার ঝুলিটাই ভারি। আর তাই এবারের বোর্ড সভাকে বেশ গুরুত্বপূর্ণ বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

জানা গেছে, চার মাস পর ক্রিকেট বোর্ডের সভা বসছে আজ মঙ্গলবার (০২ জুলাই)। আজকের এই সভায় নিয়মিত সব এজেন্ডা থাকলেও বাংলাদেশ দলের বিশ্বকাপ পারফরম্যান্স নিয়েই হবে মূল আলোচনা। হেড কোচ, অধিনায়ক, সিনিয়র ক্রিকেটারদের ভবিষ্যৎ প্রসঙ্গ উঠতে পারে সভায়।

জানা গেছে, মঙ্গলবারের বোর্ড সভায় টি-২০ বিশ্বকাপে দলের সাফল্য-ব্যর্থতা নিয়ে আলোচনা হবে। চন্ডিকা হাথুরুসিংহের সঙ্গে চ্যাম্পিয়ন্স ট্রফি পর্যন্ত চুক্তি থাকলেও বোর্ডের একাংশ তাকে বরখাস্ত করার পক্ষে। তবে অধিনায়ক হিসেবে নাজমুল শান্ত টিকে যেতে পারেন।

বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজন এ বিষয়ে গণমাধ্যমকে বলেন, ‘আমাদের বোর্ডের সভা রয়েছে। রুটিন বিষয়গুলো নিয়েই আলোচনা হবে। এছাড়া শেখ হাসিনা ক্রিকেট স্টেডিয়ামের কাজের বিষয় নিয়ে আলাপ হবে।’

তিনি আরো বলেন, ‘বাংলাদেশ দল কোন আইসিসি বা এসিসির আসরে অংশ নিলে, এরপরের সভায় পারফরম্যান্স নিয়ে আলোচনা হয়। এবারও তা হবে। এছাড়া আর্থিক বিষয়গুলো নিয়েও আলোচনা হবে সভায়।’

যুক্তরাষ্ট্র সিরিজ ও বিশ্বকাপ মিলিয়ে প্রায় দেড়মাস কেটে গেছে। জাতীয় দলের ক্রিকেটারদের ছাড়া নিষ্প্রাণ হোম অব ক্রিকেট; কর্তাদের আনাগোনাও থাকে কম। প্রায় চার মাস পর বসছে বোর্ড সভা। এর মধ্যে এক পরিচালককে হারিয়েছে বিসিবি। মারা গেছেন বরিশাল বিভাগ থেকে নির্বাচিত আলমগীর খান আলো। তার শূণ্যস্থান পূরণের ব্যাপারে হতে পারে আলোচনা।

বিশ্বকাপ পারফরম্যান্স নিয়ে পরিচালকদের কেউ কেউ কথা বললেও আনুষ্ঠানিক প্রতিক্রিয়া দেননি সভাপতি নাজমুল হাসান। বোর্ড সভা শেষে জানা যাবে তার বক্তব্যও।

তবে সংশ্লিষ্টরা মনে করছেন এবারের বোর্ড সভা অত্যন্ত গুরুত্বপূর্ণ দেশের ক্রিকেটের ভবিষ্যতের জন্য। কারণ টাইগারদের বর্তমান পারফরম্যান্সে যে হতাশার ছোঁয়া লেগেছে তা থেকে বের হয়ে আসতে সাহসী সিদ্ধান্তে যাওয়া দরকার বিসিবিকে। আর এতে করেই নির্ধারণ হবে আসন্ন মেগা ইভেন্টগুলোতে বাংলাদেশের শক্তিমত্তা।

এবারের বোর্ডসভায় কিছু বিষয় আলোচনায় আসা জরুরী বলে মনে করছেন সংশ্লিষ্টরা। যেগুলো দেশের ক্রিকেটের জন্য বর্তমানে অতি গুরুত্ব বহন করে। সে বিষয়গুলোর মধ্যে রয়েছে-

১. হাথুরুর ভবিষ্যত

বাংলাদেশ দ্বিতীয়বারের মতো হাথুরুর কোচিংয়ে খেলছে। তবে সেই যে ব্যর্থতার ষোলকলা থেকে যেন বেরোতে পারছেন না টাইগাররা। চলতি বছরে লংকানদের সাথে সিরিজের মধ্য দিয়ে আন্তর্জাতিক খেলায় মাঠে নামা। যেখানে ওয়ানডেতে কষ্টার্জিত জয় ছাড়া বাকিগুলোতে হার। এরপর জিম্বাবুয়ের সাথে সিরিজে জিতলেও হতশ্রী পারফর‌ম্যান্স যেন জেঁকে ধরেছে টাইগারদের। এরপর তো আনকোরা যুক্তরাষ্ট্রের সাথে সিরিজটাই হারলো বাংলাদেশ। আর বিশ্বকাপের পারফরম্যান্স তো সবারই জানা। এমন অবস্থায় হাথুরুসিংহে কে কোচ হিসেবে রাখা টা কতটুকু যৌক্তিক তা নিয়ে প্রশ্ন উঠেছে।

২. নাজমুল শান্তর অধিনায়কত্ব

চলতি বছরের ফেব্রুয়ারিতে ওয়ানডে, টি-২০ এবং টেস্ট- সকল ফরম্যাটের অধিনায়ক হিসেবে দায়িত্ব দেওয়া হয় নাজমুল হোসেন শান্তকে। এরপর কয়েকটি সিরিজ ও বিশ্বকাপ খেললেও তেমন চমক দেখাতে পারেননি তিনি। আর অধিনায়কত্ব পাওয়ার পর থেকে যেন তার ব্যাটিংয়েও প্রভাব পড়েছে। চলতি বিশ্বকাপে একটি ম্যাচে ৪০ এর উপরে রান ছাড়া কোন অর্জন নেই শান্তর। আর এমন পরিস্থিতিতে শান্তকে অধিনায়ক হিসেবে ভবিষ্যতে রাখা হবে কি না তা নিয়ে সংশয় রয়েছে। আর এটিও আজকের বোর্ড মিটিংয়ে আলোচনার মূল একটি বিষয়।

৩. সিনিয়র ক্রিকেটারদের ভাগ্য


বাংলাদেশে বর্তমানে সিনিয়র ক্রিকেটার বলতে সাকিব আল হাসান এবং মাহমুদুল্লাহ রিয়াদ নিয়মিত আছেন। ওয়ানডেতে মুশফিকুর রহিম। তামিম ইকবাল অবসর না নিলেও দীর্ঘদিন মাঠের বাইরে। আর দলে সিনিয়রদের অভাব হাড়ে হাড়ে টের পাওয়া গেছে এবারের বিশ্বকাপে। যার জন্য তাদের ভবিষ্যত কি হবে তা নিয়েও নানারকম প্রশ্ন উঠেছে। তামিমকে ফেরাতে কি ধরনের উদ্যোগ নিবে বিসিবি তা নিয়েও নানা গুঞ্জন রয়েছে। এখন দেখার বিষয় আজকের বোর্ড সভায় এ নিয়ে কি ধরনের আলোচনা হয় এবং সিদ্ধান্ত আসে।

৪. টাইগারদের ব্যাটিং


এবারের বিশ্বকাপ থেকে শুরু করে তার পূর্বের কয়েকটি সিরিজ, সবখানেই যেন বাংলাদেশের ব্যাটারদের ব্যর্থতা লক্ষ্য করা গেছে। কোনভাবেই যেন বাংলাদেশি ব্যাটাররা ফর্মে ফিরতে পারছেন না। প্রায় দেড় বছর যাবত এমন দশার কারণে বর্তমানে সংশয় জেগেছে ক্রীড়া বিশ্লেষকদের মনে। অনেকে মনে করছেন, টাইগারদের ব্যাটিং স্টাইলে সমস্যা, আবার অনেকে বলছেন- সঠিক কোচিংয়ের অভাব। এমন নানা গুঞ্জন উঠেছে টাইগারদের ব্যাটিং নিয়ে। এখন দেখার বিষয় আজকের বিসিবির বোর্ড সভায় টাইগারদের ব্যাটিং নিয়ে কি ধরনের সিদ্ধান্ত আসে। নতুন করে কোন ট্রেনিং করানো নাকি কোচ পরিবর্তন তাই এখন দেখার বিষয়।

চলতি বছরের ডিসেম্বরে বাংলাদেশ দলের ওয়েস্ট ইন্ডিজ সফর। এছাড়া আগামী বছরের ফেব্রুয়ারিতে চ্যাম্পিয়নস ট্রফি। এর মাঝেই অনুষ্ঠিত হবে বিপিএল। ইতোমধ্যে পরিকল্পনা সাজিয়েছে ক্রিকেট বোর্ড। কোচিং স্টাফদের মধ্যে যাদের চুক্তির মেয়াদ শেষ। তাদের ব্যাপারেও সিদ্ধান্ত আসতে পারে বোর্ড সভা থেকে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭