ক্লাব ইনসাইড

কোটা বাতিলের দাবিতে উত্তাল জাবি, মহাসড়ক অবরোধের হুঁশিয়ার


প্রকাশ: 02/07/2024


Thumbnail

কোটা পুনর্বহাল সংক্রান্ত হাইকোর্টের দেওয়া রায়কে প্রত্যাখ্যান করে ২০১৮ সালের কোটা বাতিলের পরিপত্র পুনর্বহালের দাবিতে আবারও বিক্ষোভ-মিছিল ও ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা।

 

সোমবার (১ জুলাই) বেলা এগারোটায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার পাদদেশে সংক্ষিপ্ত সমাবেশ শেষে বিক্ষোভ-মিছিল নিয়ে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে শিক্ষার্থীরা। এসময় তাদেরকে ‘লাখো শহিদের বাংলায়, কোটা প্রথার ঠাঁয় নাই’ ‘জেগেছে রে জেগেছে, ছাত্র সমাজ জেগেছেসহ’ প্রভৃতি স্লোগান দিতে দেখা যায়। সংক্ষিপ্ত সমাবেশ শেষে শিক্ষার্থীরা ৪ দফা দাবি জানায়।

 

দাবিগুলো হলো, ২০১৮ সালে ঘোষিত সরকারি চাকুরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখতে হবে। ১৮ এর পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠন করে দ্রুত সময়ের মধ্যে সরকারি চাকুরিতে (সকল গ্রেডে) অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাদ দিতে হবে এবং সংবিধান অনুযায়ী কেবল অনগ্রসর ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর কথা বিবেচনা করা যেতে পারে। সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার করা যাবে না এবং কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলোতে মেধা অনুযায়ী নিয়োগ দিতে হবে। দূর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা নিতে হবে।

 

সংক্ষিপ্ত সমাবেশ বোটানি বিভাগের শিক্ষার্থী জাহিদুল ইসলাম ইমন বলেন, ‘সংবিধানে স্পষ্ট লিখা আছে শুধুমাত্র পিছিয়ে পড়া গোষ্ঠীর জন্যই কোটা থাকবে। কিন্তু এই পিছিয়ে পড়া জাতি কি মুক্তিযোদ্ধার নাতি? নাকি মুক্তিযোদ্ধার ছেলে?’

 

আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী সিয়াম বলেন, ‘আমরা যারা কোটা সংস্কার আন্দোলন করি আমরা নাকি জামাত-শিবির করি। কারণ হিসেবে দেখানো হয় আমরা রাষ্ট্রীয় আইনের বিরুদ্ধে আন্দোলন করছি। তাহলে আমরা বলতে চাই যে শিক্ষকরা আজকে প্রত্যয় পেনশন স্কিমের বিরুদ্ধে আন্দোলন করছে তারাও কি জামাত শিবির কিনা?’

 

ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধের হুশিয়ারি দিয়ে আন্দোলনকারীরা বলেন, আগামী ৪ তারিখের মধ্যে আমাদের দাবী পূরণ না হলে ঢাকা আরিচা মহাসড়কে লাগাতার অবরোধ কর্মসূচি দেওয়া হবে। একটা গাড়িও চলবে না ঢাকা-আরিচা মহাসড়কে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭