ইনসাইড বাংলাদেশ

বানারীপাড়ায় ৮ পরিবারকে ভূমিহীন ও গৃহহীন করলো উপজেলা প্রশাসন


প্রকাশ: 03/07/2024


Thumbnail

গত ১১ জুন বরিশাল জেলাকে ভূমিহীনমুক্ত গৃহহীনমুক্ত ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার ঘোষণার ২১ দিনের মাথায় সেই বরিশালের বানারীপাড়া উপজেলায় পুর্নবাসিত না করে আষাঢ়ের ঘনঘোর বৃষ্টির মধ্যে বাড়িঘর থেকে উচ্ছেদ করে টি পরিবারকে ভূমিহীন গৃহহীন করে পথে নামিয়ে দিয়েছে উপজেলা প্রশাসন।

জানা গেছে, ওই সম্পত্তিতে এসিল্যান্ডের বাসভবন নির্মাণের উদ্দেশ্যে উচ্ছেদ অভিযান করা হয়েছে। উপজেলা সহকারি কমিশনার (ভূমি) নির্বাহী ম্যাজিষ্ট্রেট মুনতাহসিন তাসমিম রহমান অনিন্দ্র' নেতৃত্বে মঙ্গলবার ( জুলাই) সকাল ৮টায় শুরু করে বৃষ্টির মধ্যে প্রায় দিনভর উচ্ছেদ অভিযান চালানো হয়। এতে তিনটি টিনসেড বিল্ডিংসহ টি বসত ঘর,রান্না ঘর,হাস-মুরগী,কবুতর ছাগলের ঘর ভেকু দিয়ে গুড়িয়ে নিশ্চিহ্ন করে দেওয়া হয়।

এসময় ওই বাড়িতে প্রবেশের পৌরসভার একটি রাস্তা পারিবারিক কবরস্থানও ভেঙ্গে ফেলা হয়।  

অভিযানে যাদেরকে ভূমিহীন গৃহহীন করা হয়েছে তারা হলেন আঃ ওয়াহেদ হাওলাদার,আব্দুল মালেক বেপারী,সালেক বেপারী,সুজন বেপারী,সাইদুল হাওলাদার,জাহাঙ্গীর হাওলাদার,বাদশা হাওলাদার  তৈয়ব হাওলাদার এরা সবাই দিনমজুর হতদরিদ্র।

উচ্ছেদের পরে রাস্তায় খোলা আকাশের নিচে অবস্থান নেওয়া ভূমি গৃহহারা পরিবারগুলো জানায়, ১৯৬৯ সাল থেকে প্রায় ৫৫ বছর ধরে উপজেলা পরিষদের পিছনে পৌর শহরের নম্বর ওয়ার্ডে ২৮ শতক খাস সম্পত্তি লিজ নিয়ে তারা পরিবার পরিজন নিয়ে বসবাস করে আসছিলেন। গত কয়েক বছর ধরে তাদের লিজ নবায়ন বন্ধ করে দেওয়া হয়। লিজ নবায়নের জন্য উপজেলা ভূমি অফিসসহ ইউএনও জেলা প্রশাসকের দপ্তরে দৌঁড়ঝাপ করেও তারা ব্যর্থ হন।

গত মাসে তাদের উচ্ছেদ করার উদ্যোগ নেওয়ায় তারা বরিশাল আদালতে নিষেধাজ্ঞা চেয়ে মামলা করেন। এছাড়া হাইকোর্টেও মামলা দায়েরের প্রক্রিয়া চলছে। এরই মধ্যে অনেকটা ফিল্মি স্টাইলে তাদের উচ্ছেদ করা হয়েছে। এসময় অনেক কাকুতি মিনতি হাত-পা ধরেও উপজেলা সহকারি কমিশনার (ভূমি) নির্বাহী ম্যাজিষ্টেট মুনতাহসিন তাসমিম রহমান অনিন্দ্র' মন গলানো সম্ভব হয়নি।

উপরন্তু মালেক বেপারীর স্ত্রী তাহমিনা তার ছেলে তানভীরকে দুই বছরের সাজা দেওয়ার হুমকি দেওয়া হয় বলে তাদের অভিযোগ।

প্রসঙ্গে বানারীপাড়া উপজেলা নির্বাহী অফিসার ডা. অন্তরা হালদার জানান, অবৈধ ভাবে দখল করে রাখা ওই খাস সম্পত্তিতে এসিল্যান্ডের বাসভবন নির্মাণ করার উদ্দেশ্যে উচ্ছেদ অভিযান করা হয়েছে।

প্রধানমন্ত্রী কর্তৃক সম্প্রতি বরিশাল জেলাকে ভূমিহীনমুক্ত গৃহহীনমুক্ত ঘোষণা করার পরে পুর্নবাসিত না করে উচ্ছেদ অভিযান সাংঘর্ষিক  অমানবিক কিনা প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘ওই পরিবারগুলোকে জমিসহ ঘর পাওয়ার আবেদন করতে বলবেন।’

বিষয়ে উপজেলা সহকারি কমিশনার (ভূমি) নির্বাহী ম্যাজিষ্টেট মুনতাহসিন তাসমিম রহমান অনিন্দ্র বলেন, উচ্ছেদ মিস কেস ০৩ বিপি ২৩/২৪ এর চূড়ান্ত আদেশ উপরের অফিস আদেশের প্রেক্ষিতে উচ্ছেদ কার্যক্রমটি পরিচালনা করা হয় এছাড়া বিষয়ে আদালতের কোন নিষেধাজ্ঞা কিংবা স্থিতিবস্থা বজায়ের আদেশ ছিলনা। হুমকি নয়,সরকারি কাজে বিঘ্ন সৃষ্টি করলে সাজার বিধান রয়েছে সেটা তাদের মনে করিয়ে দেওয়া হয়েছে বলেও দাবি তার।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭