ওয়ার্ল্ড ইনসাইড

গাজায় ইসরায়েলি বিমান হামলায় একই পরিবারের ৯ জনসহ ১২ ফিলিস্তিনি নিহত


প্রকাশ: 03/07/2024


Thumbnail

অবরুদ্ধ গাজার 'নিরাপদ অঞ্চলে' আবারও বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি সামরিক বাহিনী। এতে একই পরিবারের ৯ জনসহ অন্তত ১২ ফিলিস্তিনি নিহত হয়েছেন বলে জানিয়েছে উপত্যকাটির স্বাস্থ্য মন্ত্রণালয়। খবর আল জাজিরার।

এছাড়া গাজার খান ইউনিসের শরণার্থী শিবিরগুলোতেও ইসরায়েলের অভিযান পরিচালিত হচ্ছে এবং সেখান থেকে গাজার বাসিন্দাদের সরে যেতে বল প্রয়োগ করছে তেল আবিবের সেনারা।

জাতিসংঘের তথ্যমতে, সম্প্রতি ইসরায়েলের হামলায় কমপক্ষে ২ লাখ ৫০ হাজার ফিলিস্তিনি খান ইউনিসের শরণার্থী শিবির এবং তাদের ঘরবাড়ি ছেড়ে পালিয়েছে। এতে করে গাজায় বাস্তুচ্যুত মানুষের সংখ্যা দাঁড়িয়েছে ১৯ লাখের কাছাকাছি। বলা যায়, গাজার প্রায় সব বাসিন্দাই কোনো না কোনোভাবে বাস্তুচ্যুত হয়েছে।

খান ইউনিসের ইউরোপিয়ান হাসপাতাল থেকে শত শত অসুস্থ ও আহত মানুষকেও পালাতে বাধ্য করেছে ইসরায়েলি সেনারা। ইসরায়েলের স্থল আক্রমণ থেকে ওই অঞ্চলের হাসপাতালগুলোকে রক্ষার আহ্বান জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি রিক পিপারকর্ন।

এদিকে অধিকৃত পশ্চিম তীরের নুর শামস শরণার্থী শিবিরে মঙ্গলবার গভীর রাতে ইসরায়েল বিমান হামলা চালিয়েছে বলে জানিয়েছেন ফিলিস্তিনের স্বাস্থ্য কর্মকর্তারা। এই হামলায় প্রাণ হারিয়েছেন চার ফিলিস্তিনি। শেষ ২৪ ঘণ্টায় ওই শরণার্থী শিবিরে নারী এবং শিশুসহ নিহত হয়েছেন মোট ৬ ফিলিস্তিনি। এতে গাজায় মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩৭ হাজার ৯২৫ জনে। গত অক্টোবর থেকে চলা এই হামলায় গাজায় আহত হয়েছেন ৮৭ হাজার ১৪১ জন। এ ছাড়া হামাসের নেতৃত্বাধীন হামলায় ইসরায়েলে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ১৩৯ জনে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭