ওয়ার্ল্ড ইনসাইড

মার্কিন সুপ্রিম কোর্টের রুলিং, ট্রাম্পের আংশিক দায়মুক্তি ও প্রেসিডেন্টদের ক্ষমতার রুপান্তর


প্রকাশ: 03/07/2024


Thumbnail

মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্টগণ ফৌজদারি অপরাধের ক্ষেত্রে কিছু ক্ষেত্রে অব্যাহতি লাভের সুযোগ পেতে পারেন এ মর্মে সদ্য ঘোষিত দেশটির সুপ্রিম কোর্টের বিভক্ত রায়টি মার্কিন যুক্তরাষ্ট্রের সরকারকে "পরিবর্তন" করতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এমনকি এমন সিদ্ধান্তের ফলে দেশের আইনের শাসন ব্যবস্থা নিয়েও উঠতে পারে প্রশ্ন।

সোমবার, মার্কিন শীর্ষ আদালত সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অপরাধের বিষয়ে জানান, তিনি সেসময় প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনের ফলে সাংবিধানিক ক্ষমতাবলে ফৌজদারি অপরাধ থেকে মুক্ত ছিলেন। এদিকে ট্রাম্প তার শাসনামলের শেষ দিনগুলিতে বিতর্কিত নানা আচরণের জন্য ফৌজদারি অভিযোগের মুখোমুখি হয়েছেন। বিশেষ করে ২০২০ সালের নির্বাচনে তার নির্বাচনী ফলাফল উল্টে দেওয়ার মত গুরুতর চেষ্টার অভিযোগও আনা হয়েছে তার বিরুদ্ধে।

আদালত ট্রাম্পকে গতকালকের রায়ের মধ্যদিয়ে আংশিক বিজয় এনে দিয়েছে বলেও মন্তব্য করেছেন রাজনৈতিক বিশ্লেষকগণ। রায়ে বলা হয়, মার্কিন প্রেসিডেন্টগণ সরকারি দায়িত্বে থাকাকালীন সময়ে যদি কোনো পদক্ষেপ নেয় সেটার বিচার করা যাবে না।

আর এদিকে সোমবারের রায় ঘোষণার ফলে ট্রাম্পের অন্য দুটি ফৌজদারি মামলা বিলম্বিত হবার সম্ভাবনা রয়েছে। জর্জটাউন ইউনিভার্সিটির আইনের অধ্যাপক ডেভিড সুপার এ প্রসঙ্গে বলেন, বিষয়টি তাৎক্ষণিক প্রভাবের বাইরে হলেও, এই সিদ্ধান্ত প্রেসিডেন্টের ক্ষমতার ওপর "উল্লেখযোগ্য" প্রভাব ফেলবে।

সুপার আল জাজিরাকে বলেন, “এটি মৌলিক ইস্যু হয়ে দাঁড়িয়েছে। এগুলি অবশ্যই এমন বিশেষ শক্তি যা গণতান্ত্রিক দেশগুলোর প্রেসিডেন্টদের চেয়ে স্বৈরশাসকদের কাছে বেশি সুপরিচিত।”

এর আগে সুপ্রিম কোর্টের ছয়জন রক্ষণশীল বিচারপতি সোমবার এ রায় অনুমোদন করে তাদের মত প্রকাশ করেন। পক্ষান্তরে তিনজন বিচারপতি এই রায়ের বিরুদ্ধে তাদের মত জানান।

রুলিং
সংখ্যাগরিষ্ঠদের যুক্তি ছিল সরকারী পদক্ষেপগুলোকে যদি আইনি প্রতিক্রিয়া থেকে রক্ষা না করা হয় তবে একজন প্রেসিডেন্ট অফিস ছেড়ে যাওয়ার পরে রাজনৈতিক বিরোধীদের কাছ থেকে প্রতিশোধের মুখোমুখি হতে পারেন। এ প্রসঙ্গে প্রধান বিচারপতি জন রবার্টস ব্যাখ্যা করেছেন যে একজন প্রেসিডেন্টের অনাক্রম্যতার সীমা রয়েছে।

রায়ে রবার্টস লিখেছেন, “প্রেসিডেন্ট তার অনানুষ্ঠানিক কাজের জন্য কোনো অনাক্রম্যতা ভোগ করেন না এবং রাষ্ট্রপতি যা করেন তা সরকারি নয়।”

তিনি লিখেন, “একজন প্রেসিডেন্ট আইনের উর্ধ্বে নন। তবে কংগ্রেস সংবিধানের অধীনে নির্বাহী শাখার দায়িত্ব পালনের সময় একজন প্রেসিডেন্টের আচরণের ওপর ভিত্তি করে তাকে অপরাধী করতে পারে না।”

অন্যদিকে ফেডারেল প্রসিকিউটররা তাদের যুক্তিতে দেখিয়েছিলেন যে, ২০২০ সালে ট্রাম্প গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের জয়লাভের বিষয়টিকে প্রশ্নবিদ্ধ করে বিচার বিভাগের কাছে ভুল ব্যাখ্যা দিয়ে প্রভাব বিস্তারের চেষ্টা করেছিলেন। প্রসিকিউটরদের ভাষ্য, এমনকি ট্রাম্প প্রতারণামূলক নির্বাচনী অপরাধ তদন্ত পরিচালনার জন্য বিচার বিভাগের ক্ষমতা ও কর্তৃত্বকে ব্যবহার করেছেন।

‘রাজনৈতিক প্রতিদ্বন্দ্বীকে হত্যা নাকি দায়মুক্তি?

তবে সোমবারের রায় ট্রাম্পের ফৌজদারি মামলাকর ওপর কেমন প্রভাব ফেলবে এ বিষয়ে নিম্ন আদালত সিদ্ধান্ত নিবে। পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের আইন ও দর্শনের অধ্যাপক ক্লেয়ার ফিঙ্কেলস্টেইন বলেন, এমন সিদ্ধান্তের ফলে ভবিষ্যতে এটি রাষ্ট্রপতিদের দায়মুক্তির সাথে কাজ করার অনুমতি দিতে পারে।

তিনি বলেন, “এই রায়ের দীর্ঘমেয়াদী তাৎপর্যকে এ মুহুর্তেই অবমূল্যায়ন করা উচিত নয়।” ফিঙ্কেলস্টেইন আল জাজিরাকে দেওয়া সাক্ষাৎকারে এসব জানান।

তিনি আরো বলেন, "এ রায়ের ফলে যদি ডোনাল্ড ট্রাম্প যদি আবারও প্রেসিডেন্ট নির্বাচিত হন, তবে তিনি তার অফিসিয়াল ক্ষমতা ব্যবহার করতে পারেন। বিশেষ করে আইনের অবমাননা করে নিজেকে ফৌজদারি দায় থেকে রক্ষা করতে ন্যায়বিচারকে বিকৃতের মধ্যদিয়ে আইন অমান্যের সম্ভাবনা রয়েছে।"

রাজনৈতিক ইতিহাসবিদ এবং জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ম্যাট ডালেকও বলেন, আদালতের সিদ্ধান্ত "ভয়ঙ্কর"। তিনি আল জাজিরাকে বলেন, "ক্ষমতার অপব্যবহার থেকে রক্ষার জন্য এই রায়টি সাংবিধানিক ক্ষমতার ওপর একটি আক্রমণ।"

ট্রাম্পের আগে কোনো সাবেক মার্কিন প্রেসিডেন্টকে এমন অভিযোগে অভিযুক্ত করা হয়নি। অথচ সাবেক এই প্রেসিডেন্ট চারটি ফৌজদারি অভিযোগের মুখোমুখি হয়েছেন। আর যেগুলোর মধ্যে দুটি নির্বাচনী নাশকতার সাথে সরাসরি সম্পৃক্ত। চলতি বছরের শুরুর দিকে নিউইয়র্কের একটি আদালত ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের আগে একজন পর্ন তারকাকে গোপনে অর্থ প্রদানের মতো ভয়ংকর ঘটনায় অভিযুক্ত করে।

অতীতে সাবেক প্রেসিডেন্টদের নানা কেলেঙ্কারি
ট্রাম্প অবশ্য প্রথম প্রেসিডেন্ট নন যিনি রাষ্ট্রপ্রধান হিসাবে আংশিক দায়মুক্তি পেয়েছেন। এর আগেও রিচার্ড নিক্সন ওয়াটারগেট কেলেঙ্কারির অভিযোগের মুখোমুখি হতে পারতেন- যখন তিনি রাজনৈতিক প্রতিদ্বন্দ্বীদের ওপর গুপ্তচরবৃত্তি করার জন্য সরকারী সম্পদের ব্যবহার করে অভিযুক্ত হয়েছিলেন। কিন্তু ১৯৭৪ সালে তার উত্তরসূরি জেরাল্ড ফোর্ড তাকে ক্ষমা করে এ দায় থেকে মুক্তি দিয়েছিলেন।

অন্যদিকে নিক্সনের বিরুদ্ধেও দায়ের করা এক মামলায় তিনি বেসামরিক নাগরিকদের ক্ষতির কারণ হলেও সেই অভিযোগ থেকে দায়মুক্তি লাভ করেন।

রোনাল্ড রিগান প্রশাসনের বেশ কয়েকজন কর্মকর্তাকেও মার্কিন যুক্তরাষ্ট্র নিকারাগুয়ায় একটি বিদ্রোহী গোষ্ঠীকে অর্থায়নের জন্য ইরানের কাছে অবৈধভাবে অস্ত্র বিক্রি করেছে এমন অভিযোগের সাথে রিগ্যান প্রশাসনের কর্মকর্তাদের জড়িতের অভিযোগ এলেও প্রেসিডেন্ট কিন্তু রিগান আনুষ্ঠানিকভাবে তা অসীকার করেন ও এবিষয়ে তাকে অভিযোগের সম্মুখীন হতে হয়নি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭