ইনসাইড গ্রাউন্ড

টি-২০ অলরাউন্ডার র‍্যাংকিংয়ের শীর্ষে বিশ্ব চ্যাম্পিয়ন হার্দিক, সাকিব কোথায়?


প্রকাশ: 03/07/2024


Thumbnail

হার্দিক পান্ডিয়া। সাম্প্রতিক সময়ে তার ক্যারিয়ারে যেন এক তুফান বয়ে গেছে। স্ত্রীর কাছে প্রতারিত হলেন। আইপিএলে অধিনায়কত্ব পেলেন ঠিকই কিন্তু পারিবারিক অশান্তির ফলে দল ও ব্যক্তিগত পারফরম্যান্স যারপরনাই বাজে।  তবে বিশ্বকাপের আগে সবচেয়ে খারাপ অবস্থায় থাকাে এই মানুষই ফাইনালে ভারতকে ম্যাচে ফিরিয়েছেন। ফিরে আসার গল্পের অন্যতম বড় নায়ক তো তিনিই।

ভারতের দ্বিতীয় টি-২০ বিশ্বকাপ জয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখেন এ অলরাউন্ডার। বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি থেকে দারুণ এই পারফরম্যান্সের ফল হাতেনাতে পেয়েছেন হার্দিক। প্রথম ভারতীয় ক্রিকেটার হিসেবে টি-২০র অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে এসেছেন তিনি।

বুধবার (৩ জুলাই) বিশ্বকাপ শেষে আইসিসির সবশেষে হালনাগাদকৃত র‌্যাঙ্কিংয়ে এ পরিবর্তন এসেছে। এক্ষেত্রে তিনি পেছনে ফেলেছেন শ্রীলংকার ওয়ানিন্দু হাসারাঙ্গাকে। বিশ্বকাপ চলাকালে র‌্যাঙ্কিংয়ের ছয়ে নেমে যাওয়া সাকিব আল হাসান এগিয়েছেন এক ধাপ।

টি-২০ বিশ্বকাপ শুরুর আগে টি-২০ অলররাউন্ডারদের শীর্ষ র‌্যাঙ্কিংটি দখলে ছিল সাকিবের। কিন্তু আসরে বাজে পারফরম্যান্সের কারণে এক ধাক্কায় ছয়ে নেমে যান তিনি। তবে বিশ্বকাপ শেষে প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে এক ধাপ উন্নতি হয়েছে তার, আছেন পাঁচ নম্বরে।

অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে সাকিব ছাড়াও এক ধাপ করে এগিয়েছেন অস্ট্রেলিয়ার মার্কাস স্টয়নিস (৩), জিম্বাবুয়ের সিকান্দার রাজা (৪) ও ইংল্যান্ডের লিয়াম লিভিংস্টোন (৮)।

তবে চার ধাপ পিছিয়ে শীর্ষ পাঁচ থেকে ছিটকে গেছেন আফগানিস্তানের মোহাম্মদ নবি। এক ধাপ পিছিয়ে দুইয়ে হাসারাঙ্গা। এক ধাপ করে পিছিয়েছেন দক্ষিণ আফ্রিকার এইডেন মার্করাম (৯) ও ইংল্যান্ডের মঈন আলীও (১০)।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭