ওয়ার্ল্ড ইনসাইড

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থিতা টিকিয়ে রাখা নিয়ে বাইডেনের শঙ্কা


প্রকাশ: 03/07/2024


Thumbnail

মার্কিন যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে সদ্য সমাপ্ত প্রথম রাউন্ডের ডিবেটে সাবেক রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে ধরাশায়ী হয়েছেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন। আর এবারে  নির্বাচনকে ঘিরে বাইডেন ব্যক্তিগতভাবে স্বীকার করেছেন যে, তিনি প্রেসিডেন্ট পদে লড়াইয়ে আদৌ টিকে থাকতে পারবেন কিনা এ নিয়ে ভুগছেন সন্দেহে। এমনকি তার সামনের দিনগুলো নিয়েও নিজের মাঝে কিছুটা রয়েছে আত্মবিশ্বাসের ঘাটতি।

আর এ থেকেই হয়তো মঙ্গলবার (৩ জুলাই) তিনি তার মিত্রকে স্পষ্ট করে বলেই ফেলেন-"এটি কাজ করছে না।" পরে সিএনএন’র কাছে বাইডেনের এই মিত্র বলেন, “তিনি মুহূর্তটি পরিষ্কার চোখে দেখেছেন"। তিনি বলেন, দ্য নিউইয়র্ক টাইমস সর্বপ্রথম বাইডেনের প্রার্থিতার বিষয়ে বিরোধিতা করে প্রতিবেদন প্রকাশ করে। 

এ ব্যক্তি বলেন, “নির্বাচনের সময় ঘনিয়ে আসছে আর অন্যদিকে তহবিল সংগ্রহেও দেখা গেছে জটিলতা। এমনকি বাইডেনকে নিয়ে সাক্ষাৎকারগুলোও বাজেভাবে প্রচারিত হয়েছে। 

এদিকে প্রেসিডেন্ট ডিবেটে বাইডেনের পর্যুদস্ত হবার পরে তার নিজ দল ডেমোক্র্যাটদের বেশ কজন শীর্ষ পর্যায়ের নেতৃবৃন্দ তাকে বাদ দেওয়ার ব্যাপারে আহ্বান জানাতে শুরু করেছেন।

মঙ্গলবারে প্রকাশিত এক ব্যক্তিগত কথোপকথনে বাইডেনের মিত্র বলেন, ‘’তিনি (বাইডেন) ডিবেটে বাজে পারফরম্যান্সের জন্য তার নিজেকে দোষারোপ করেছিলেন, তার কর্মীদের নয়’’। 

তিনি আরো জানান, "তিনি (বাইডেন) বলেছিলেন: 'আমি খুব বেশি বৈদেশিক নীতি অবলম্বন করেছি।" 

এদিকে মঙ্গলবার রাতে ভার্জিনিয়ায় একটি তহবিল সংগ্রহ প্রচারণার অনুষ্ঠানে বাইডেন বিতর্কের ঠিক আগে দুটো গুরুত্বপূর্ণ বিদেশ সফরে তার ভ্রমণ নিয়ে সমালচনা করে বলেন, এটি একটি খারাপ বিষয় ছিল।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭