ওয়ার্ল্ড ইনসাইড

গাজায় ২৪ ঘণ্টায় নিহত আরও ২৮, মৃতের সংখ্যা বেড়ে ৩৭,৯৫৩


প্রকাশ: 04/07/2024


Thumbnail

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে ইসরায়েলি বর্বর হামলায় আরও ২৮ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এতে করে উপত্যকাটিতে নিহতের মোট সংখ্যা পৌঁছেছে প্রায় ৩৮ হাজারে। এছাড়া গত বছরের অক্টোবর থেকে চলা এই হামলায় আহত হয়েছেন আরও ৮৭ হাজারের বেশি। সারাদিনই ইসরায়েলি সেনাবাহিনী বিমান হামলার পাশাপাশি নুসেইরাত শরণার্থী ক্যাম্প ও গাজা সিটিতে স্থল অভিযান চালিয়ে গেছে। খবর আল জাজিরা ও বিবিসির।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় বুধবার সন্ধ্যায় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ২৮ ফিলিস্তিনি নিহত এবং ১২৫ জন আহত হয়েছে। এছাড়া আরও বেশ কিছু মানুষ বিধ্বস্ত বাড়িঘরের ধ্বংসস্তুপের নিচে চাপা পড়েছে।

গাজা উপত্যকাজুড়েই গত কয়েকদিন ধরে হামলার মাত্রা বাড়িয়েছে ইসরায়েলি সেনারা। গাজা সিটির দুটি আবাসিক বাড়ি লক্ষ্য করে বুধবার দিনের বেলায় দুটি পৃথক হামলায় আট ফিলিস্তিনি নিহত হয়েছেন। শুজাইয়া পাড়ায় হামলা অব্যাহত রয়েছে। সেখানে হামলায় চার ফিলিস্তিনি নিহত হয়েছেন এবং কমপক্ষে ১৭ জন আহত হয়েছেন।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যমতে, গত বছরের ৭ অক্টোবর থেকে এ পর্যন্ত ৩৭ হাজার ৯৫৩ জনের মৃত্যু ঘটেছে। এছাড়া আহত হয়েছে ৮৭ হাজার ২৬৬ জন। এসব হতাহতদের বেশির ভাগই নারী ও শিশু।

সর্বশেষ বুধবার নিহতদের মধ্যে গাজার খান ইউনিস ছেড়ে আসা উদ্বাস্তু রয়েছে। কথিত নিরাপদ এলাকায় আশ্রয় নেওয়া সত্ত্বেও তাদের ওপর বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। তাতে অন্তত ১২ জন নিহত হয়েছে। এরমধ্যে শিশুসহ এক পরিবারের ৯ জন রয়েছে।

জাতিসংঘ বলছে, ইসরায়েলের সামরিক বাহিনী খান ইউনিস শহরের পূর্বাঞ্চল ও রাফাহ শহর খালি করে দেওয়ার নির্দেশ দেওয়ার আনুমানিক আড়াই লাখ মানুষ দুইদিনে শহর দুটি ছেড়েছে। তাদের নিয়ে গাজায় মোট বাস্তুচ্যুত মানুষের সংখ্যা এখন ছাড়িয়েছে ২০ লাখ।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭