ওয়ার্ল্ড ইনসাইড

যুক্তরাজ্যের নির্বাচন: বিপুল ভোটে জয়ের প্রত্যাশা টিউলিপ সিদ্দিকের


প্রকাশ: 04/07/2024


Thumbnail

যুক্তরাজ্যের জাতীয় নির্বাচনে প্রতিবারই বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থীর সংখ্যা বাড়ছে। এবার সে সংখ্যাটা গিয়ে ঠেকেছে ৩৪ জনে। তবে তাদের মধ্যে আলোচনার শীর্ষ আছেন বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা শেখ রেহানার মেয়ে টিউলিপ সিদ্দিক। অবস্থান সুসংহত হওয়ায় এবারও বিপুল ভোটে বিজয়ী হয়ে তার সংসদ সদস্য হওয়ার সম্ভাবনা রয়েছে।

এই নির্বাচনে বৃটেনের হ্যাম্পস্টেড এবং হাইগেটের লেবার পার্টির প্রার্থী হিসেবে মনোনীত হয়েছেন টিউলিপ রেজওয়ানা সিদ্দিক এই নির্বাচনে লেবার পার্টি জয়লাভ করলে বাংলাদেশি বংশোদ্ভূত হিসেবে প্রথম ব্রিটিশ মন্ত্রী হতে যাচ্ছেন টিউলিপ যা যুক্তরাজ্যে ইতিহাস হয়ে দাঁড়াবে।

যুক্তরাজ্যের রাজনীতিতে টিউলিপ সিদ্দিক এমপি এক গুরুত্বপূর্ণ নাম। এরই মাঝে টিউলিপ পাচ্ছেন মানুষের ভালোবাসা সমর্থন। সম্প্রতি অস্কার বিজয়ী অভিনেত্রী এমা থম্পসনসহ অনেকেই তাঁর প্রতি সমর্থন জানিয়েছেন।

জানা গেছে, ব্রিটেনের প্রথম মহিলা চ্যান্সেলর হতে যাচ্ছেন রাচেল রিভস। টিউলিপ সিদ্দিক এমপি ট্রেজারিতে রাচেল রিভসের টিমের অংশ। যুক্তরাজ্যের রাজনৈতিক ইতিহাস তৈরি করায় বর্তমানে সকলের দৃষ্টি এখন টিউলিপ সিদ্দিক রাচেল রিভসের দিকে।

টিউলিপ সিদ্দিক শেখ রেহানার কন্যা। যিনি ১৬ সেপ্টেম্বর ১৯৮২ সালে যুক্তরাজ্যের লন্ডনে জন্মগ্রহণ করেন। ১৫ বছর বয়স থেকে তিনি হ্যাম্পস্টিড কিলবার্নে বসবাস করছেন। ওই এলাকায় স্কুলে পড়েছেন কাউন্সিলর হিসেবে দায়িত্বে নিয়োজিত ছিলেন। লন্ডনের কিংস কলেজ থেকে পলিটিক্স, পলিসি গভর্নমেন্ট বিষয়ে তিনি স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

মাত্র ১৬ বছর বয়সে লেবার পার্টির সদস্য হওয়া টিউলিপ অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল গ্রেটার লন্ডন অথরিটি এবং সেইভ দ্য চিলড্রেনের সঙ্গেও কাজ করেছেন। তিনি ২০১৫ সালের মে অনুষ্ঠিত যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে লন্ডনের হ্যাম্পস্টেড অ্যান্ড কিলবার্ন নির্বাচনী এলাকায় লেবার পার্টির মনোনীত প্রার্থী হিসেবে বিজয়ী হন।

২০১৫ সালে এমপি হওয়ার আগে তিনি রিজেন্ট পার্কের কাউন্সিলর এবং ২০১০ সাল থেকে চার বছর ক্যামডেন কাউন্সিলের কালচার অ্যান্ড কমিউনিটির সদস্য ছিলেন।

এমপি নির্বাচিত হওয়ার পর টিউলিপ লেবার পার্টির নেতা জেরেমি করবিনের ছায়া মন্ত্রিসভায় নিযুক্ত হন। পরে তিনি পার্লামেন্টে ব্রেক্সিট বিলের বিরুদ্ধে দৃঢ় অবস্থান গ্রহণপূর্বক লেবার পার্টির ছায়া মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেন। ২০১৭ সালে অনুষ্ঠিত যুক্তরাজ্যের মধ্যবর্তী নির্বাচনে লন্ডনের হ্যাম্পস্টেড অ্যান্ড কিলবার্ন নির্বাচনী এলাকায় লেবার পার্টির মনোনীত প্রার্থী হিসেবে দ্বিতীয়বারের মতো বিপুল ভোটে বিজয়ী হন।

রাজনৈতিক জীবনে তাঁর এই সাফল্যের কারণ পরিশ্রম আদর্শবাদী কাঠামোর মধ্যে নিজেকে তৈরি করা। তিনি ২০১৫ সালে পার্লামেন্টের নিম্নকক্ষ হাউজ অব কমন্সে প্রথমবারের মত বক্তব্য রাখেন এবং প্রথম ভাষণেই নজর কাড়েন। ওই ভাষণে শরণার্থী আশ্রয়প্রার্থীদের প্রতি ব্রিটেনের সহৃদয়তার ওপর আলোকপাত করেন টিউলিপ সিদ্দিক। বিবিসির তৈরি ব্রিটিশ পার্লামেন্টে সবচেয়ে স্মরণীয় নবনির্বাচিতদের ভাষণের তালিকায়ও স্থান পায় তাঁর ওই ভাষণ।

২০১৯ সালের জানুয়ারি মাসে টিউলিপ যুক্তরাজ্যের পার্লামেন্টে সাবেক প্রধানমন্ত্রী থেরেসা মে-এর ব্রেক্সিট চুক্তির বিপক্ষে ভোট দেওয়ার লক্ষ্যে দ্বিতীয় সন্তান জন্মদানের অস্ত্রোপচার পিছিয়ে বিশ্বব্যাপী সংবাদ শিরোনাম হয়েছিলেন। তখন পর্যন্ত যুক্তরাজ্যের পার্লামেন্টে সাধারণত কোনও এমপি সন্তান জন্ম দেওয়ার সময় আসন্ন হলে বা সদ্যোজাত সন্তানের কারণে বা অসুস্থতার কারণে  ভোটে অংশ নিতে না পারলে বিরোধী পক্ষেরও একজন সদস্য ভোটদান থেকে বিরত থাকতেন, যাকেপেয়ারবলা হতো। কিন্তু ২০১৮ সালের জুলাইয়ে কনজারভেটিভ পার্টির প্রধান ব্রান্ডন লুইস ওই প্রথা লঙ্ঘন করে ভোট দিয়েছিলেন। অতীতের এই ঘটনার কারণে ওই ব্যবস্থায় তাঁর আর আস্থা নেই জানিয়ে টিউলিপ সশরীরে পার্লামেন্টে গিয়ে ভোট দেওয়ার সিদ্ধান্ত নেন। তার এই সাহসী সিদ্ধান্তের কারণে সন্তান-প্রত্যাশী নবজাতকদের মা-বাবার জন্য ঐতিহাসিক প্রক্সি ভোটিং পদ্ধতি চালু করতে বাধ্য হয় ব্রিটিশ সরকার।

এই বিষয়টি গুরুত্বপূর্ণ মর্মে মূল্যায়ন করেছিলইভিনিং স্ট্যান্ডার্ডপত্রিকা। আর এজন্যই লন্ডনের স্বনামধন্য সংবাদপত্রইভিনিং স্ট্যান্ডার্ডকর্তৃক প্রকাশিত ২০১৯ সালে যুক্তরাজ্যের প্রভাবশালী রাজনীতিবিদের তালিকায় অন্তর্ভুক্ত হয়েছেন তিনি। উল্লেখ্য, টিউলিপের সঙ্গে ছিলেন লন্ডনের শীর্ষস্থানীয় রাজনীতিবিদগণ। 

টিউলিপের রাজনৈতিক প্রজ্ঞা, বিচক্ষণতা, সমাজের মূলধারায় অনগ্রসর জনগোষ্ঠীকে সম্পৃক্তকরণের উদ্যোগ, রাজনৈতিক মহলে সমাজের সর্বস্তরে গ্রহণযোগ্যতা এবং সাধারণ্যে জনপ্রিয়তা বাঙালি জাতিকে আরও গৌরবান্বিত করেছে।

তিনি ব্রিটিশ পার্লামেন্টে ইসরাইলি বর্বরতার বিরুদ্ধে সবসময় সোচ্চার রয়েছেন। ইসরাইলি বর্বরতার বিরুদ্ধে ব্রিটিশ জনগণ কথা বলতে বা প্রতিবাদ জানাতে পারবেন না কেনো? সরকারের কাছে এমন প্রশ্নও রেখেছেন তিনি। ফিলিস্তিনের গাজায় মাসের পর মাস ধরে চলছে মানবিক বিপর্যয়। বিশ্বজুড়ে প্রতিবাদের ঝড় উঠেছে। ঝড় উঠেছে খোদ ব্রিটেনেও।

তারই রেশ ধরে ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্সে জ্বালাময়ী বক্তব্য রেখে আলোচনায় উঠে আসেন বিরোধী লেবারদলীয় সদস্য টিউলিপ সিদ্দিকী। তিনি তার বক্তব্যে তার মাতৃত্ব কালীন অভিজ্ঞতার আলোকে গাজার সন্তান সম্ভবা নারীদের অসহায়ত্ব এবং দুর্দশার কথা তুলে ধরে শিশু নারীদের রক্ষায় ব্রিটিশ সরকারের দৃষ্টি আকর্ষণ করেন তিনি।

টিউলিপ মাত্র ১৬ বছর বয়সে লেবার পার্টির সদস্য হিসেবে ব্রিটিশ রাজনীতিতে যুক্ত হন। এমপি নির্বাচিত হওয়ার আগে তিনি ক্যামডেন কাউন্সিলের কাউন্সিলর হিসেবে নির্বাচিত হয়েছিলেন।তিনিই ছিলেন ক্যামডেন কাউন্সিলের প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত নারী কাউন্সিলর।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭