ইনসাইড পলিটিক্স

বাংলাদেশ-চীন সম্পর্ক নতুন উচ্চতায় উন্নীত হবে: মাও নিঙ


প্রকাশ: 04/07/2024


Thumbnail

বাংলাদেশ ও চীন কিভাবে নিজেদের স্বার্থ রক্ষা করে আঞ্চলিক ও আন্তর্জাতিক পর্যায়ে একসঙ্গে কাজ করবে, তা নির্ধারণ করা হবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন বেইজিং সফরে, জানিয়েছেন চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিঙ।

বৃহস্পতিবার (৪ জুলাই) চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এক বার্তায় এ তথ্য জানান, যা ঢাকায় চীনের দূতাবাস থেকে প্রকাশ করা হয়েছে।

মাও নিঙ বলেন, প্রধানমন্ত্রী লি কিয়াংয়ের আমন্ত্রণে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ৮ থেকে ১০ জুলাই চীন সফর করবেন। এই সফরে তিনি চীনের রাষ্ট্রপতি শি জিনপিং এবং প্রধানমন্ত্রী লি কিয়াংয়ের সাথে সাক্ষাৎ করবেন। দুই দেশের মধ্যে বিভিন্ন দলিল স্বাক্ষরের সময় উভয় দেশের প্রধানমন্ত্রী উপস্থিত থাকবেন। সফরের অংশ হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা চীন-বাংলাদেশ বাণিজ্য ও বিনিয়োগ সংক্রান্ত সামিটে অংশগ্রহণ করবেন।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আরও জানান, দুই দেশ কিভাবে একসঙ্গে এগিয়ে যাবে এবং পারস্পরিক স্বার্থ রক্ষা করে আঞ্চলিক ও আন্তর্জাতিক পর্যায়ে কাজ করবে, তা এই সফরের মাধ্যমে নির্ধারিত হবে। চীন বৈশ্বিক উন্নয়ন উদ্যোগ ও বৈশ্বিক নিরাপত্তা উদ্যোগসহ বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের সঙ্গে সহযোগিতা করতে প্রস্তুত রয়েছে।

মাও নিঙ আশাবাদ ব্যক্ত করে বলেন, এই সফরের মাধ্যমে দ্বিপাক্ষিক সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছাবে। ইতোমধ্যে, উন্নয়নশীল দেশগুলোর মধ্যে বাংলাদেশ-চীন সহযোগিতার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক একটি ভালো উদাহরণ হিসেবে বিবেচিত হয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭