কালার ইনসাইড

ফিল্ম ফেয়ারের ইতিহাস ও রেকর্ড

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 23/03/2019


Thumbnail

‘৬৪তম ফিল্ম ফেয়ার অ্যাওয়ার্ড’ আসর বসেছে আজ। চলছে পুরস্কার বিতরনী অনুষ্ঠান। ভারতের সিনেমা জগতের সবচেয়ে বিখ্যাত এবং জনপ্রিয় অ্যাওয়ার্ড অনুষ্ঠান এই ‘ফিল্মফেয়ার’। সিনেমায় শুধু অভিনয়ই নয়, এখানে অস্কারের মতো বলিউড সিনেমার সকল শাখায় পুরস্কিত করা হয়। সেই ১৯৫৪ সাল থেকে যাত্রা শুরু এই অ্যাওয়ার্ডের। বলিউডের সবচেয়ে পুরোনো ইভেন্ট ‘ফিল্মফেয়ার’। ভারতের জাতীয় পুরস্কারের এই অ্যাওয়ার্ডের স্থান।

যেভাবে ফিল্মফেয়ার শুরু:

যতদূর জানা যায় ১৯৫৪ সাল থেকে এই পুরস্কারকে ‘দ্য ক্লেয়ার’ বলা হত। যে পুরস্কারের শুরুটা টাইমস অব ইন্ডিয়ার সমলোচক ক্লেয়ার ম্যান্ডোঙ্কার হাত ধরে। প্রথম বছরই নাকি ২০ হাজার পাঠক ভোট দিয়ে তাদের পছন্দের কলাকুশলিকে জয়ী করেন। সেই বছরের ২১ মার্চ মুম্বাইয়ের একটি থিয়েটারে অনুষ্ঠানটির আয়োজন করা হয়েছিল। প্রথমবার মাত্র পাঁচটি শাখায় পুরস্কার দেয়া হয়। সেরা অভিনেতা, অভিনেত্রী, সেরা চলচ্চিত্র, সেরা পরিচালক এবং সেরা সঙ্গীত পরিচালক। অভিনেতা হিসেবে দীলিপ কুমার প্রথম এই পুরস্কার পান। নায়িকাদের মধ্যে ছিলেন মীনা কুমারী। সেরা চলচ্চিত্র ছিল বিমল রায় পরিচালত ‘দো বিঘা জমিন’। এরপর থেকে নিয়মিতই এই পুরস্কারের আসর বসে। তবে মাঝে ১৯৮৬ এবং ১৯৮৭ সালে এই অনুষ্ঠান বন্ধ রাখা হয়। এই দুই বছর ভারতীয় মহারাষ্ট্র সরকারের আন্দোলনের জন্য নিরাপত্তার কথা চিন্তা করে স্থগিত রাখা হয়। এখন প্রতি বছর নানা পুরস্কার বিতরনী অনুষ্ঠান হয় ভারতে। তবে এখনো সবচেয়ে নিরপেক্ষ ধরা হয় এই ফিল্মফেয়ারকেই। আর তাই ৬৫ বছর ধরে এই পুরস্কারের সম্মান একই রকম বহাল রয়েছে। শুধু বলিউডেই নয়। ভারতের আঞ্চলিক সিনেমার জন্যও বসে এই আসর। ‘ফিল্ম ফেয়ার সাউথ’, ‘ফিল্ম ফেয়ার মারাঠি’, ‘ফিল্ম ফেয়ার ইস্ট’, ‘ফিল্ম ফেয়ার পাঞ্জাবি’র আসরও বসে ভারতে। এই অনুষ্ঠানের আয়োজন করে ‘দ্যা টাইমস গ্রুপ’।

পুরস্কার:
 
অনুষ্ঠানে ‘ব্ল্যাক লেডি’ বা ‘কৃষ্ণ নারী’ প্রদান করা হয়। এই নামেই বেশি পরিচিত। বিজয়ীকে প্রদান করা পদকটির ডিজাইন করেছিলেন এন জি পানসারি। তবে তাকে ডিজাইনে নির্দেশনা দিয়েছেন টাইমস অব ইন্ডিয়ার ডিরেক্টর ওয়াল্টার লাংঘামার। ব্রোঞ্জের তৈরি এই ভাস্করটির উচ্চতা ৪৬.৫ সে.মি। মজার ব্যাপার হলো শুরুর ২৫ বছর পর এটাকে রুপায় প্রস্তুত করা হয়। ৫০ বছরের আয়োজনে মূর্তি তৈরীতে স্বর্ণ ব্যবহৃত হয়। ২০১২ সাল পর্যন্ত মাত্র ৫ বার মূর্তিটিতে পরিবর্তন আনা হয়েছে। তবে সবচেয়ে বড় পরিবর্তন হয় ২০১৩ সালে। সেবছর ট্রফিটিতে থ্রিজি লুক দেয়া হয়। আয়োজকরা জানান, প্রযুক্তির ছোয়া যেমন সিনেমায় এসেছে তেমনি পুরস্কারেও। আসন্ন বছরগুলোতে আরও পরিবর্তনের আশা করেন আয়োজকেরা।

একনজড়ে দেখে নেয়া যাক ফিল্ম ফেয়ারের রেকর্ড:

ফিল্মফেয়ারের মঞ্চে যে সমস্ত চলচ্চিত্র, অভিনেতা, অভিনেত্রী, এবং নির্মাতারা একাধিকবার পুরস্কার জিতে রেকর্ড গড়েছেন, এক নজরে দেখে নিন তালিকাটি।

সেরা চলচ্চিত্র

ব্ল্যাক (২০০৫)- ১১টি

দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে (১৯৯৬) , দেবদাস (২০০৩)- ১০টি

এছাড়া ৯ টি পুরস্কার পেয়েছে,‘মধুমতি’,‘১৯৪২: এ লাভ স্টোরি’, ‘কাহো না পেয়ার হে’,‘ওমকারা’,‘বাজিরাও মাস্তানি’।

সেরা চলচ্চিত্রের ক্ষেত্রে নমিনেশণ পেয়েছে সর্বোচ্চ-‘পদ্মাবত’-১৮ টি, দেবদাস-১৭ টি, হাম দিল দে চুকে সনম- ১৬ টি ক্যাটাগরিতে।

সবচেয়ে বেশিবার এ অ্যাওয়ার্ড পেয়েছেন (পুরুষ):

গুলজার পেয়েছেন ২০ বার। এর মধ্যে বেস্ট সংলাপ (৪), সমলোচকদের মতে সেরা চলচ্চিত্র (১), সেরা পরিচালক (১), সেরা গীতিকার (১১), সেরা ডকুমেন্টরি (১), সেরা গল্প (১), লাইফ টাইম অ্যাচিভমেন্ট (১) বার।

এছাড়া এ আর রহমান, অমিতাভ বচ্চন এবং শাহরুখ খানরা এ পুরস্কার পেয়েছেন ১৫ বার।

সবচেয়ে বেশিবার এ অ্যাওয়ার্ড পেয়েছেন (নারী):

আশা ভোশলে ও জয়া বচ্চন পেয়েছেন ৯ বার, সরোজ খান ৮ বার। লতা মুঙ্গেশকার, অলকা ইয়াগনকি, রানী মুখার্জির ভাগ্যে এ পুরস্কার জুটেছে ৭ বার।

সেরা পরিচালক:

বিমল রায়- ৭ বার

রাজ কাপুর, যশ চোপড়া- ৪ বার

সঞ্জয় লীলা বানসালি- ৪ বার

সেরা অভিনেতা:

দিলীপ কুমার, শাহরুখ খান - ৮ বার

সেরা অভিনেত্রী:

নুতন, কাজল - ৫ বার

মীনা কুমাড়ি, মাধুরি দিক্ষীত, বিদ্যা বালান- ৪ বার

সেরা পার্শ্ব অভিনেতা:

প্রাণ- ৩ বার

অমিতাভ বচ্চন, অমরিশ পুরি, অনিল কাপুর, অভিষেক বচ্চন - ৩ বার
সেরা পার্শ্ব অভিনেত্রী:

জয়া বচ্চন ,ফরিদা জালাল, নিরুপা রায়, রানি মুখার্জী, সুপ্রিয়া পাঠক - ৩ বার

সেরা সঙ্গীত পরিচালক:

এ আর রহমান- ১০ বার

শঙ্কর জয়কিষান- ৯ বার

সেরা গায়ক:

কিশোর কুমার- ৮ বার

মোহাম্মদ রাফি- ৬ বার

সেরা গীতিকার:

গুলজার- ১১ বার

জাভেদ আখতার- ৮ বার

সেরা গায়িকা:

আশা ভোসলে, অলকা ইয়াগনিক - ৭ বার
শ্রেয়া ঘোষাল- ৫ বার

বেস্ট কোরিওগ্রাফি:
সরোজ খান: ৮ বার
ফারাহ খান: ৬ বার

সমলোচকদের মতে সেরা অভিনেতা: অমিতাভ বচ্চন, মনোজ বাজপায়ী- ৩ বার।
সমলোচকদের মতে সেরা অভিনেত্রী: টাবু-৪ বার, মনীষা কৈরালা-৩ বার।

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭