টেক ইনসাইড

খুব শীঘ্রই বাজারে আসছে স্যামসাংয়ের নতুন স্মার্টফোন

প্রকাশ: ০৮:০০ এএম, ০৩ অগাস্ট, ২০২২


Thumbnail খুব শীঘ্রই বাজারে আসছে স্যামসাংয়ের নতুন স্মার্টফোন

জনপ্রিয় স্মার্টফোন নির্মাতা স্যামসাং খুব শীঘ্রই বাজারে নিয়ে আসতে যাচ্ছে স্যামসাং গ্যালাক্সি এক্সকভার৬ প্রো মডেলের ফোনটি৷ এই ফোনটি ধুলাবালি ও পানি পরিশোধন যোগ্য এবং হাতে গ্লাভস পড়েও ব্যাবহার করতে পারবেন যা অন্যসব স্মার্টফোনে করতে গেলে বাধার সৃষ্টি হয়।  বলা যায় যারা একটু টেকসই ফোন খুজছেন তাদের জন্য দারুণ একটি ফোন এই স্যামসাং গ্যালাক্সি এক্সকভার৬ প্রো। তাহলে চলুন বাজারে আসন্ন এই ফোনের স্পেসিফিকেশন ও ফিচার সম্পর্কে কিছুওটা ধারণা নিয়ে নেই-

ডিসপ্লেঃ
স্যামসাং গ্যালাক্সি এক্সকভার৬ প্রো-এ ৬.৬ ইঞ্চির পিএলএস এলসিডি ডিসপ্লে রয়েছে, যা ফুল এইচডি+রেজোলিউশন, ১২০ হার্টজ রিফ্রেশ রেট, ইনক্রিজড টাচ সেন্সিটিভিটি এবং কর্নিং গরিলা গ্লাস  ভিক্টাস এর নিরাপত্তা দেওয়া হয়েছে ফোনটির। 

বডিঃ
স্যামসাং গ্যালাক্সি এক্সকভার৬ প্রো ফোনটি কালো রঙের। এই ফোনিটিতে ব্যাপার করা যাবে ন্যানো ডুয়েল সিম।উক্ত ফোনটির আয়তন হবে ১৬৯×৮০×১০ মিলিমিটার এবং ওজন হবে মাত্র ২৩৫ গ্রাম।

হার্ডওয়্যারঃ 
স্যামসাং গ্যালাক্সি এক্সকভার৬ প্রো ফোনটিতে দেওয়া হয়েছে  অক্টাকোর  (4x2.4 GHz Kryo 670 & 4x1.8 GHz Kryo 670) প্রসেসর।

উক্ত ফোনটির সাথে দেওয়া হয়েছে ৬ জিবি র‍্যাম এবং ১২৮ জিবি স্টোরেজ। এই ফোনটিতে দেওয়া হয়েছে অ্যান্ড্রোয়ড ভার্সন ১২।
 
ফোনটিতে রয়্বছে ইউ এস বি ও টি জি এবং টাইপ সি পোর্ট এবং পোর্ট ২.০ দেওয়া আছে।

এছাড়া ৩.৫ মিলিমিটার অডিও জ্যাক, ব্লুটুথ ৫.২ , ডিরেক্ট ওয়াইফাই সহ রয়েছে যাবতীয় সুবিধা।

স্যামসাং গ্যালাক্সি এক্সকভার ৬ প্রো এর ব্যাটারীটি দেওয়া হয়েছে ৪০৫০ মিলি অ্যাম্পিয়ার এর এবং ফাস্ট চার্জিং।

ক্যামেরাঃ
রিয়ার প্যানেলে অবস্থিত ক্যামেরা সেটআপের মধ্যে ৫০ মেগাপিক্সেলের প্রাইমারি সেন্সর এবং ৮ মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড লেন্স রয়েছে। এছাড়াও, সেলফি ভিডিও কলিং এর জন্য, ফোনের সামনে ওয়াটারড্রপ নচের ভেতরে ১৩ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা রয়েছে।

মূল্যঃ
স্যামস্যাং গ্যালাক্সি এক্সকভার৬ প্রো ফোনটির মূল্য বাংলাদেশি টাকায় আপাতত  নির্ধারণ করা হয়েছে ৩৬ হাজার ১২০ টাকা।

স্যামসাং   স্মার্টফোন  


মন্তব্য করুন


টেক ইনসাইড

নতুন চমক নিয়ে বাজারে এলো ভিভো ভি২৫

প্রকাশ: ১২:৩৭ পিএম, ০২ অক্টোবর, ২০২২


Thumbnail নতুন চমক নিয়ে বাজারে এলো ভিভো ভি২৫

গ্লোবাল স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান ভিভো ইতোমধ্যে দারুণ সব ফিচার সম্বলিত স্মার্টফোনের মাধ্যমে ভক্তদের মন জয় করে নিয়েছে। প্রতিষ্ঠানটি ভি সিরিজের স্মার্টফোন ভি২৫ ফাইভজি বাজারে আনল ভিভো। ভি২৩ সিরিজের তুমুল জনপ্রিয়তার পর আজ বাংলাদেশে উদ্বোধন হওয়া নতুন দুটি মডেল দিয়ে সাড়া জাগাতে প্রস্তুত কোম্পানিটি। রুচিশীল ও উদ্ভাবনী ডিজাইন, ক্যামেরার অসাধারণ সক্ষমতা, শক্তিশালী কার্যক্ষমতা এবং ফিচারের অভিনবত্ব ভি২৫ সিরিজের বিশেষত্ব।

ভি২৫ ফাইভজি মডেলের ব্যাকে রয়েছে রঙ পরিবর্তনশীল গ্লাস। রোদের অতিবেগুনী রশ্মি কাজে লাগিয়ে রঙ পরিবর্তনের এই প্রযুক্তিটি আনা হয়েছে। এর ফলে পুরো ডিভাইসেই এসেছে নতুনত্ব। পাশাপাশি ফ্ল্যাট ফ্রেম ডিজাইনটিতে রয়েছে ফ্লোরাইট এজি গ্লাস এবং দুই-স্তর বিশিষ্ট নান্দনিকতার ছোঁয়া।

ভিভো বাংলাদেশের —ডেভিড লি বলেন, “মূলত ভিভোর লক্ষ্য তরুণ গ্রাহকদের জন্য উদ্ভাবনী, অত্যাধুনিক প্রযুক্তি এবং নান্দনিক ডিজাইনের স্মার্টফোন বাজারে আনা যারা ডিভাইসটির মাধ্যমে তাদের বক্তিত্ব ফুটিয়ে তুলতে চান। ভি২৫ সিরিজে রয়েছে এই সব কিছুর সমন্বয় যা ভিভো পরিচালিত কয়েক বছরের গবেষণা ও উদ্ভাবনী ধারণার ফসল। রঙ পরিবর্তনশীল প্রযুক্তি থেকে শুরু করে অসাধারণ ক্যামেরা সক্ষমতার পাশাপাশি ভি২৫ সিরিজের বিশিষ্টতা হচ্ছে ওজনে হালকা এবং ডিজাইনের নান্দনিকতা যা ব্যবহারকারীর জীবনধারাকে বদলে দেবে।”

নতুন ভি২৫ সিরিজে রয়েছে অসাধারণ ক্যামেরা সক্ষমতা এবং মনোরম ছবি তোলার প্রযুক্তি। ভি২৫ ফাইভজি মডেলে রয়েছে ৬৪ মেগাপিক্সেল ওআইএস আল্ট্রা-সেন্সিং রিয়ার ক্যামেরা যা কম আলোতেও আল্ট্রা-এইচডি ছবি ও ভিডিও ক্যাপচার করতে পারে। রিয়ার ক্যামেরায় অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেন (ওআইএস) এবং ইলেকট্রনিক ইমেজ স্ট্যাবিলাইজেনের সমন্বয়ে রয়েছে হাইব্রিড ইমেজ স্ট্যাবিলাইজেশন প্রযুক্তি যা ক্যামেরা কাঁপার সময়ও দেয় স্পষ্ট ভিডিওর নিশ্চয়তা; এতে ভিডিওটি হয়ে উঠে আরো প্রাণবন্ত। ভি২৫ সিরিজের বোকেহ ফ্লেয়ার পোরট্রেইট প্রযুক্তির মাধ্যমে রাতের ছবি হয়ে উঠে ঝলমলে ও প্রাণবন্ত; ব্যাকগ্রাউন্ডের পয়েন্ট লাইট সোর্সকে কাজে লাগিয়ে ডুয়াল ক্যামেরা সিস্টেম এবং এআই অ্যালগরিদমের মাধ্যমে এটি নিশ্চিত করা হয়।

ভি২৫ ফাইভজি মডেলটিতে রয়েছে ৫০ মেগাপিক্সেল এএফ এইচডি পোরট্রেট ফ্রন্ট ক্যামেরা যা দেয় স্বচ্ছ ও আকর্ষণীয় ছবির নিশ্চয়তা এবং মডেল দুটি যে কোন সময় যে কোন কিছুর অসাধারণ ছবি তুলতে সক্ষম। উভয় ডিভাইসের ফ্রন্ট ক্যামেরায় রয়েছে অত্যাধুনিক ন্যাচারাল পোরট্রেট ফিচার যা দেয় অনন্য সেলফির নিশ্চয়তা। এতে রয়েছে ফেস বিউটিফিকেশন অপশন যা সেলফির প্রেক্ষাপট, স্পষ্টতা ও প্রাণবন্ত ভাব ফুটিয়ে তুলতে সক্ষম।

নিরবিচ্ছিন্ন সেবা নিশ্চিত করতে ভি২৫ স্মার্টফোনে রয়েছে ৪ হাজার ৫শ’ অ্যাম্পিয়ার আওয়ার ব্যাটারির সাথে ৪৪ ওয়াট ফ্ল্যাশচার্জ। রয়েছে সর্বাধুনিক হার্ডওয়্যারের সাথে ডাবল এক্সপোজার, ডুয়াল-ভিউ ভিডিও, ৯০ হার্জ আল্ট্রা ভিশন স্ক্রিন যা স্মার্টফোনের ক্ষেত্রে এনেছে অনন্যতা।

ভি২৫ ফাইভজি স্মার্টফোনটি পাওয়া যাবে অ্যাকোয়ামেরিন ব্লু ও ডায়মন্ড ব্ল্যাক রঙে;।বাংলাদেশের বাজারে ভি২৫ ফাইভজি’র মূল্য ৪৭ হাজার ৯৯৯ টাকা ।

নতুন চমক নিয়ে   বাজারে এলো   ভিভো ভি২৫  


মন্তব্য করুন


টেক ইনসাইড

ভয়ংকর নিরাপত্তাত্রুটিতে হোয়াটসঅ্যাপ

প্রকাশ: ০৮:৩৯ এএম, ২৮ সেপ্টেম্বর, ২০২২


Thumbnail ভয়ংকর নিরাপত্তাত্রুটিতে হোয়াটসঅ্যাপ

ভয়ংকর দুটি নিরাপত্তাত্রুটির সন্ধান পাওয়া গেছে হোয়াটসঅ্যাপে। চাইলেই ত্রুটিগুলো কাজে লাগিয়ে সাইবার অপরাধীরা হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের অ্যাকাউন্ট দূর থেকে দখলে নিতে পারে। বিষয়টি জানতে পেরে দ্রুত ত্রুটিগুলো দূর করেছে ইনস্ট্যান্ট মেসেজিং সেবাটি। তবে পুরোনো সংস্করণে ত্রুটিগুলো থেকে যাওয়ায় যেকোনো সময় সাইবার হামলার কবলে পড়তে পারেন ব্যবহারকারীরা।

জানা গেছে, হোয়াটসঅ্যাপের অ্যানড্রয়েড আইওএস সংস্করণে থাকা ত্রুটিগুলো কাজে লাগিয়ে হ্যাকাররা চাইলেই ভিডিও কলে কথা বলার সময় পরিচয় গোপন করে ভিডিও ফাইল পাঠাতে পারে। ক্ষতিকর কোডযুক্ত ফাইলগুলো খুললেই ব্যবহারকারীর মুঠোফোনের নিয়ন্ত্রণ চলে যায় হ্যাকারদের দখলে। ফলে হ্যাকাররা চাইলেই মুঠোফোনের তথ্য সংগ্রহ করার পাশাপাশি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ নিতে পারে।

ভয়ংকর ত্রুটিগুলো হোয়াটসঅ্যাপের অভ্যন্তরীণ নিরাপত্তা দলের সদস্যরাই প্রথম শনাক্ত করেন। হোয়াটসঅ্যাপ জানিয়েছে, সিভিই২০২২৩৬৯৩৪ এবং সিভিই২০২২২৭৪৯২ নামের ত্রুটিগুলো কাজে লাগিয়ে ভিডিও ফাইলে কোড যুক্ত করে সাইবার হামলা চালানো যায়। বিষয়ে নিজেদের ওয়েবসাইটে সতর্কবার্তা প্রচারের পাশাপাশি দ্রুত হালনাগাদ সংস্করণ ব্যবহারের অনুরোধ করেছে তারা।



মন্তব্য করুন


টেক ইনসাইড

কিউআর কোড এখন হোয়াটসঅ্যাপ প্রোফাইলে

প্রকাশ: ০২:৩৯ পিএম, ২৩ সেপ্টেম্বর, ২০২২


Thumbnail কিউআর কোড এখন হোয়াটসঅ্যাপ প্রোফাইলে

কিউআর কোড  ব্যাবহারের সুবিধা এনেছে হোয়াটসঅ্যাপ। এখন ইউআরএল-এর মাধ্যমে নিজের হোয়াটসঅ্যাপ প্রোফাইল শেয়ার করার সুযোগ পাবেন ব্যবহারকারীরা।

বিটা আপডেটে অ্যানড্রয়েড গ্রাহকরা এ ফিচার ব্যবহার শুরু করতে পারবেন। প্রোফাইল শেয়ার করার নতুন এ বাটন যুক্ত হওয়ার পরে আপনি নিজের প্রোফাইলের একটি লিঙ্ক তৈরি করতে পারবেন। এ লিঙ্কে ট্যাপ করে খুব সহজে আপনার সঙ্গে অন্য যে কোনো ব্যক্তি হোয়াটসঅ্যাপ চ্যাট শুরু করতে পারবেন।

প্রোফাইলের জন্য একটি কিউআর কোড তৈরির সুবিধা দিচ্ছে হোয়াটসঅ্যাপ। যা আপনি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করতে পারবেন। এর ফলে নিজের ফোন নম্বর শেয়ার না করেই আপনি নিজের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট শেয়ার করতে পারবেন।

অ্যানড্রয়েড ফোনে : ধাপ ১। স্মার্টফোনে হোয়াটসঅ্যাপ ওপেন করুন। ধাপ ২। এবার ডান দিকে উপরে ‘থ্রি-ডট’ মেনু সিলেক্ট করুন। ধাপ ৩। মেনু থেকে সেটিংস সিলেক্ট করুন। ধাপ ৪। হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট নামের পাশে কিউআর কোড অপশন বেছে নিন। ধাপ ৫। এবার শেয়ার আইকনে ট্যাপ করে কিউআর কোড নিজের গ্যালারিতে সেভ করুন।
আইফোনে : ধাপ ১। আইফোনে হোয়াটসঅ্যাপ ওপেন করুন। ধাপ ২। ডান দিকে নিচে সেটিংস অপশন সিলেক্ট করুন। ধাপ ৩। অ্যাকাউন্ট নামের পাশে কিউআর কোড অপশন বেছে নিন। ধাপ ৪। শেয়ার আইকনে ট্যাপ করে গ্যালারিতে সেভ করুন। 

কিউআর কোড   হোয়াটসঅ্যাপ   প্রোফাইল  


মন্তব্য করুন


টেক ইনসাইড

আসছে হোয়াটসঅ্যাপের নতুন ফিচার

প্রকাশ: ০৮:৪৯ এএম, ২১ সেপ্টেম্বর, ২০২২


Thumbnail আসছে হোয়াটসঅ্যাপের নতুন ফিচার

নতুন একটি ফিচার চালু করতে যাচ্ছে হোয়াটসঅ্যাপ। এই ফিচারটিতে পাঠানো বার্তায় বানান বা তথ্য ভুল থাকলে সেই বার্তা পরিবর্তনের সুযোগ থাকছে ফিচারটিতে।

বন্ধু বা পরিচিতদের কাছে পাঠানো বার্তায় বানান বা তথ্য ভুল থাকলে অনেক সময় বিব্রতকর পরিস্থিতির মুখোমুখি হতে হয়। আর তাই এবার পাঠানো বার্তা সম্পাদনার সুযোগ চালু করতে যাচ্ছে ইনস্ট্যান্ট মেসেজিং সেবাটি। এর আগে সমস্যা সমাধানে পাঠানো বার্তা ফেরত আনার সুযোগ চালু করেছে হোয়াটসঅ্যাপ।

পাঠানো বার্তা সম্পাদনার সুযোগ দিতে কাজ শুরু করেছে হোয়াটসঅ্যাপ। ‘এডিট মেসেজ’ নামের এ সুবিধা চালু হলে ব্যবহারকারীরা চাইলেই নিজেদের পাঠানো যেকোনো বার্তার তথ্য পরিবর্তনের পাশাপাশি বানান ঠিক করতে পারবেন। ফলে হোয়াটসঅ্যাপের ডিলিট ফর এভরিওয়ান সুবিধার মাধ্যমে পুরো বার্তা মুছে ফেলে নতুন করে বার্তা পাঠাতে হবে না।

এরই মধ্যে নিজেদের অ্যান্ড্রয়েড অ্যাপের বেটা সংস্করণে ‘এডিট মেসেজ’ সুবিধা যুক্ত করে পরীক্ষা চালাচ্ছে হোয়াটসঅ্যাপ। ফলে ধারণা করা হচ্ছে, অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলা যন্ত্রে প্রথম এ সুবিধা ব্যবহারের সুযোগ মিলবে। তবে কবে নাগাদ এ সুবিধা চালু হবে, সে বিষয়ে সুনির্দিষ্ট কোনো তথ্য জানা যায়নি।

সম্প্রতি পাঠানো বার্তা সম্পাদনার সুযোগ চালুর উদ্যোগ নিয়েছে ব্লগ লেখার সাইট টুইটারও। ‘এডিট টুইট’ নামের এ সুবিধা চালু হলে প্রকাশ করা টুইটের (টুইটারে দেওয়া বার্তা) বানান বা তথ্য সম্পাদনা করা যাবে। প্রাথমিকভাবে নির্দিষ্টসংখ্যক ব্যবহারকারীর জন্য এ সুবিধা উন্মুক্ত করা হবে।

হোয়াটসঅ্যাপ   নতুন ফিচার  


মন্তব্য করুন


টেক ইনসাইড

'দেশের প্রথম ই-নথির বিশ্ববিদ্যালয় হবে হাবিপ্রবি'

প্রকাশ: ১২:০৬ পিএম, ১৯ সেপ্টেম্বর, ২০২২


Thumbnail 'দেশের প্রথম ই-নথির বিশ্ববিদ্যালয় হবে হাবিপ্রবি'

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি) দেশের প্রথম ই-নথির বিশ্ববিদ্যালয় হবে বলে জানিয়েছেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি।

রোববার (১৮ সেপ্টেম্বর) বিকেল ৫ টায় হাবিপ্রবিকে  স্মার্ট ক্যাম্পাসে রূপান্তরিত করার ঘোষণা দিয়ে  এক মতবিনিময় সভায় একথা বলেন তিনি।

প্রধান অতিথির বক্তব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জনাব জুনাইদ আহমেদ পলক বলেন, আজকের Let’s talk প্রোগ্রামটি হাবিপ্রবিতে হলো যা বিশ্ববিদ্যালয়গুলোর মাঝে সর্বপ্রথম। খুব সুন্দর পরিবেশে প্রোগ্রামটি অনুষ্ঠিত হয়েছে। খুবই অল্প সময়ে হাবিপ্রবিকে আমরা ক্যাশলেস ও পেপারলেস তথা স্মার্ট ক্যাম্পাসে রুপান্তরিত করবো। এ ব্যাপারে খুব শীঘ্রই কাজ শুরু হবে।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর স্বপ্ন ছিল বিজ্ঞান মনষ্ক জাতি গঠন। তার সে স্বপ্ন বাস্তবায়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন তারই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা। এরই অংশ হিসেবে তিনি হাবিপ্রবিসহ অন্যান্য বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গুলো প্রতিষ্ঠা করেছিলেন। পাশাপাশি প্রযুক্তি নির্ভর ডিজিটাল বাংলাদেশ গঠনে কাজ করে যাচ্ছেন জাতির পিতার দৌহিত্র সজিব আহমেদ ওয়াজেদ জয়।

এসময় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ ও নাহিম রাজ্জাকসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ। মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন হাবিপ্রবি’র ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এম. কামরুজ্জামান।

সভাপতির বক্তব্যে হাবিপ্রবি’র ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এম. কামরুজ্জামান বলেন, জুনাইদ আহমেদ পলক এমপি হাবিপ্রবিকে স্মার্ট ক্যাম্পাসে পরিণত করতে চেয়েছেন। এটি আমাদের জন্য অনেক বড় পাওয়া। যে লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে হাবিপ্রবি প্রতিষ্ঠা করা হয়েছিল তা বাস্তবায়নে আমরা কাজ করে যাচ্ছি।

উল্লেখ্য, এর আগে দুপুর ২টা ৩০ মিনিটে হাবিপ্রবি’র অডিটরিয়াম-২ এ ‘লেটস টক’ শীর্ষক অনুষ্ঠানে তরুণদের সাথে মতবিনিময় সভায় অংশ নেন প্রতিমন্ত্রী।

দেশের প্রথম   ই-নথি   বিশ্ববিদ্যালয়   হাবিপ্রবি  


মন্তব্য করুন


বিজ্ঞাপন