টেক ইনসাইড

ফেসবুকের কাছে ১১৭১টি অ্যাকাউন্টের তথ্য চেয়েছে বাংলাদেশ

প্রকাশ: ০৯:০১ পিএম, ২৪ নভেম্বর, ২০২২


Thumbnail

চলতি বছরের জানুয়ারি থেকে জুন মাস পর্যন্ত ফেসবুকের কাছে ১ হাজার ১৭১টি অ্যাকাউন্ট বা ব্যবহারকারীর তথ্য চেয়েছে বাংলাদেশ সরকার। ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটার সর্বশেষ ট্রান্সপারেন্সি প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

প্রতিবেদনে দেখা গেছে, বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ফেসবুক অ্যাকাউন্ট বা ব্যবহারকারীর তথ্য জানতে মোট ৬৫৯টি অনুরোধ করা হয়েছে। এসব অনুরোধের মধ্যে ৪৯টি ছিল জরুরি (ইমার্জেন্সি ডিসক্লোজার রিকোয়েস্ট)। সরকারের কাছ থেকে পাওয়া অনুরোধের ৬৬ দশমিক শূন্য ১ শতাংশ অ্যাকাউন্টের তথ্য সরবরাহ করেছে ফেসবুক।

মেটার ট্রান্সপারেন্সি প্রতিবেদনে দেখা গেছে, অর্ধবার্ষিক হিসাবে গত কয়েক বছরের মধ্যে এবারই বেশি তথ্য চেয়ে ফেসবুকের কাছে অনুরোধ করেছে বাংলাদেশ সরকার। গত বছরের জানুয়ারি থেকে জুন মাস পর্যন্ত ২৭১টি এবং জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত ৫২৫টি অনুরোধ করেছিল সরকার। গত বছর সরকারের অনুরোধে সাড়া দিয়ে যথাক্রমে ৫০ এবং ৬৬ দশমিক ৮৬ শতাংশ তথ্য দিয়েছিল ফেসবুক। তবে এ বছরের প্রথম ছয় মাসের হিসাবে ফেসবুক সরকারের অনুরোধে কিছুটা কমই সাড়া দিয়েছে।

মেটার এবারের প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বজুড়েই ফেসবুকের কাছে বিভিন্ন দেশের সরকারের তথ্য চাওয়ার হার বেড়েছে। চলতি বছরের জানুয়ারি থেকে জুন মাস পর্যন্ত বিভিন্ন দেশ থেকে মোট ২ লাখ ৩৭ হাজার ৪১৪টি অনুরোধ এসেছে ফেসবুকের কাছে, যা আগের ছয় মাসের তুলনায় সাড়ে ১০ শতাংশ বেশি। সবচেয়ে বেশি অনুরোধ এসেছে যুক্তরাষ্ট্রের কাছ থেকে। এরপরই আছে ভারত, জার্মানি, ব্রাজিল, ফ্রান্স ও যুক্তরাজ্য।

উল্লেখ্য, প্রতি ছয় মাস পরপর ট্রান্সপারেন্সি প্রতিবেদন প্রকাশ করে মেটা। প্রতিবেদনে কোন দেশের সরকার ফেসবুকের কাছে কী ধরনের অনুরোধ জানায়, তা তুলে ধরা হয়। তবে কোন অ্যাকাউন্টের তথ্য চাওয়া হয়, প্রকাশ করা হয় না।

ফেসবুক  


মন্তব্য করুন


টেক ইনসাইড

হোয়াটসঅ্যাপ: ৪৯ কোটি ব্যবহারকারীর তথ্য চুরি, রয়েছে বাংলাদেশও

প্রকাশ: ০৯:২৬ পিএম, ২৭ নভেম্বর, ২০২২


Thumbnail

সম্প্রতি ৪৮ কোটি ৭০ লাখেরও বেশি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর ফোন নম্বর চুরি হয়ে গেছে। এর মধ্যে বাংলাদেশের ৩৮ লাখ হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর তথ্যও রয়েছে বলে জানিয়েছে, গবেষণা-ভিত্তিক অনলাইন প্রকাশনা সাইবারনিউজ।

সাইবারনিউজ লিথুনিয়াভিত্তিক একটি গবেষণা প্রতিষ্ঠান, যারা সাইবার নিরাপত্তা নিয়ে কাজ করে থাকে। প্রতিষ্ঠানটির কর্মীরা বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে যুক্ত হয়ে গবেষণায় কাজ করেন।

সাইবারনিউজের প্রতিবেদনে বলা হয়েছে, গত ১৬ নভেম্বর হ্যাকিং কমিউনিটি ফোরামে একটি বিজ্ঞাপন পোস্ট করা হয়েছে। বিজ্ঞাপনে বলা হয়, তাদের কাছে ৪৮৭ মিলিয়ন হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর মোবাইল নম্বরের তথ্য রয়েছে। এগুলো বিশ্বের ৮৪টি দেশের হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর বলে বিজ্ঞাপনে দাবি করা হয়।

বর্তমানে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী ২০০ কোটি। এর মধ্যে এক চতুর্থাংশ ব্যবহারকারীর হোয়াটসঅ্যাপ নম্বর সাইবার অপরাধীরা চুরি করেছে বলে সাইবারনিউজের প্রতিবেদনে বলা হয়েছে।

ধারণা করা হচ্ছে, যেসব হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর ফোন নম্বর অপরাধীদের হাতে গেছে, তারা ব্যক্তিগত তথ্য ফাঁসের ঝুঁকিতে রয়েছেন।

এর মধ্যে যুক্তরাষ্ট্রের ৩২ মিলিয়ন, যুক্তরাজ্যের ১১ মিলিয়ন, রাশিয়ার ১০ মিলিয়ন, ইতালির ৩৫ মিলিয়ন, সৌদি আরবের ২৯ মিলিয়ন, মিশরের ৪৫ মিলিয়ন, ফ্রান্স ও তুরস্কের ২০ মিলিয়ন করে, মালয়েশিয়ার ১১ মিলিয়ন, ভারতের ৬ মিলিয়ন এবং বাংলাদেশের ৩.৮ বিলিয়ন ব্যবহারকারী রয়েছেন।

বিশ্বের এই বিপুল সংখ্যক সক্রিয় হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর ফোন নম্বর কীভাবে ফাঁস হয়েছে, তা সাইবার নিউজের রিপোর্টে উল্লেখ করা হয়নি। তবে রিপোর্টে বলা হয়েছে, সাইবার অপরাধীরা স্ক্র্যাপিং নামক একটি প্রক্রিয়ার সাহায্য নিয়ে পুরো ডেটাবেজ প্রকাশ্যে এনেছেন। এই পদ্ধতিতে বিভিন্ন ওয়েবসাইট থেকে ডেটা সংগ্রহ করা হয়।

ফাঁস হওয়া ফোন নম্বর কাজে লাগিয়ে স্প্যাম মেইল পাঠানোর পাশাপাশি ফিশিং আক্রমণ চালাতে পারে হ্যাকাররা। শুধু তাই নয়, এর মাধ্যমে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের নিয়ন্ত্রণও নিতে পারে। এর পাশাপাশি ব্যবহারকারীদের কার্যক্রমের ওপর নজরদারি করা হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

হোয়াটসঅ্যাপ  


মন্তব্য করুন


টেক ইনসাইড

টুইটারে ভেরিফায়েড হবার নতুন নিয়ম

প্রকাশ: ১১:৩১ এএম, ২৪ নভেম্বর, ২০২২


Thumbnail

টুইটারে ভেরিফায়েডের ক্ষেত্রে এসেছে নতুন নিয়ম। এখন থেকে টুইটারে ব্লু টিক সাবস্ক্রিপশন বা ভেরিফায়েডের জন্য ৯০ দিন অপেক্ষা করতে হবে।

যে সব অ্যাকাউন্টের বয়স ৯০ দিনের কম তাদের ব্লু সাবস্ক্রিপশন পেতে এই নিয়ম প্রযোজ্য হবে। এই সময় অ্যাকাউন্ট যাচাই-বাছাই, অ্যাকাউন্ট ফেক কি না, এসব বিষয় খতিয়ে দেখা হবে। 

সম্প্রতি ইলন মাস্ক জানিয়েছেন, টুইটার অ্যাকাউন্টে ব্লু টিক বা ভেরিফায়েড অ্যাকাউন্টের জন্য প্রতি মাসে ৮ ডলার ফি দিতে হবে। 

আগামী ২৯ নভেম্বর থেকে এই সাবস্ক্রিপশন পরিষেবা চালু করা হবে। ভেরিফায়েড অ্যাকাউন্টের নাম পরিবর্তন করলে ব্লু টিক থাকবে না।

এদিকে ব্যবহারকারীদের মেসেজের নিরাপত্তার জন্য কাজ করছে টুইটার। এন্ড-টু-এন্ড এনক্রিপশন ফিরিয়ে আনা হবে বলে জানা গেছে।

টুইটার এই ফিচার কয়েক বছর আগেই চালু করেছিল। কিন্তু ইলন মাস্ক আসার পর থেকেই টুইটারে এসেছে নানা রকম পরিবর্তন এবং নির্দেশনা। যার অংশ হিসেবে এই ফিচার সরিয়ে নেওয়া হয়।



মন্তব্য করুন


টেক ইনসাইড

এবার গুগলেও কর্মী ছাঁটাইয়ের আশঙ্কা

প্রকাশ: ০১:৩২ পিএম, ২৩ নভেম্বর, ২০২২


Thumbnail

ফেসবুক টুইটারের পর এবার কর্মী ছাঁটাই করতে চলেছে টেক জায়ান্ট গুগলের মালিকানাধীন সংস্থা অ্যালফাবেট। সংস্থার প্রায় ৬ শতাংশ কর্মী অর্থাৎ ১০ হাজার কর্মীকে ছাঁটাই করা হতে পারে বলে জানা গেছে।

প্রযুক্তি-বিষয়ক নিউজ পোর্টাল দ্য ইনফরমেশনের বরাত দিয়ে মঙ্গলবার (২২ নভেম্বর) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, কর্মীদের পারফরম্যান্সের ওপরে ভিত্তি করেই ছাঁটাই অভিযান চালানো হবে বলে সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে। অর্থাৎ যেসব কর্মীর কাজের মান আশানুরূপ নয়, তাদের সংস্থা থেকে বিদায় জানানো হবে।

তবে বিশ্বজুড়ে আর্থিক সংকটের কারণেই এই ছাঁটাই অভিযান চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সংস্থাটির ভেতরের সূত্র জানিয়েছে।

২০২৩ সালের শুরুতেই অর্থাৎ আগামী কয়েক সপ্তাহের মধ্যেই এই ছাঁটাই শুরু হতে পারে। গুগল বা অ্যালফাবেটের পক্ষ থেকে এই ছাঁটাই অভিযান সম্পর্কে এখনও আনুষ্ঠানিকভাবে কোনও তথ্য জানানো হয়নি। তবে সম্প্রতি গুগলের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সুন্দর পিচাই কর্মী ছাঁটাইয়ের ইঙ্গিত দিয়েছিলেন।


গুগল  


মন্তব্য করুন


টেক ইনসাইড

বন্ধ করা হলো টুইটারে ব্লু টিক সুবিধা

প্রকাশ: ০১:৩৩ পিএম, ২২ নভেম্বর, ২০২২


Thumbnail

এবার অর্থ খরচ করে টুইটারে ব্লু টিক সুবিধা পাওয়ার প্রক্রিয়া বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন ইলন মাস্ক। সোমবার (২১ নভেম্বর) এক ঘোষণায় তিনি এ নির্দেশনা প্রদান করেন।

এক টুইট বার্তায় মাস্ক বলেন, যতদিন পর্যন্ত উচ্চাকাঙ্ক্ষার ছন্দবেশ বন্ধ না হবে ততদিন পর্যন্ত ব্লু টিক সুবিধা বন্ধ থাকবে।

টুইটারের ব্লু টিক সুবিধা রাজনীতি, জনসম্মুখে পরিচিত ব্যক্তি, সাংবাদিকসহ বিভিন্ন মহলের ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত ছিল।

তবে টুইটারের আয় বাড়ানোর জন্য ইলন মাস্ক সম্প্রতি ব্লু টিকের জন্য অর্থ ধার্য করেন এবং এর জন্য তিনি ৮ ডলার নির্ধারণ করেন।

পুনরায় এ সুবিধা বন্ধ করার কারণ হিসেবে ভুয়া অ্যাকউন্টকে দায়ী করা হয়েছে। বলা হয়েছে ভুয়া অ্যাকাউন্ট শনাক্ত করার কাজ সম্পন্ন হলে আগামী ২৯ নভেম্বর থেকে ব্লু টিক সুবিধা পুনরায় চালু করা হবে।


টুইটার   ব্লু টিক   ইলন মাস্ক  


মন্তব্য করুন


টেক ইনসাইড

টুইটারের ডিরেক্ট ম্যাসেজে যুক্ত হচ্ছে নতুন সুবিধা

প্রকাশ: ০৫:১৩ পিএম, ২১ নভেম্বর, ২০২২


Thumbnail

সরাসরি বা ডিরেক্ট মেসেজের মাধ্যমে পাঠানো বার্তার নিরাপত্তায় এন্ড–টু–এন্ড এনক্রিপশন অর্থাৎ গোপনীয়তা ও নিরাপত্তার বিশেষ সুবিধা চালু করছে টুইটার। এ সুবিধা চালু হলে প্রেরকের পাঠানো টুইটে বিশেষ সংকেত (কোড) যুক্ত করে প্রাপকের কাছে পাঠানো হবে। প্রাপকের কাছে পৌঁছানোর পর কোডযুক্ত বার্তাকে সাধারণ বার্তায় পরিণত করা হবে। এতে নির্দিষ্ট ব্যক্তি ছাড়া অন্য কেউ বার্তায় থাকা তথ্য জানতে পারবেন না।

ডিরেক্ট মেসেজ সুবিধায় এন্ড–টু–এন্ড এনক্রিপশন সুবিধা যোগ করতে গোপনে কাজও শুরু করেছে টুইটার। এ বিষয়ে খুদে ব্লগ লেখার সাইটটি আনুষ্ঠানিকভাবে মন্তব্য না করলেও টুইটারে সোর্স কোডে ‘এনক্রিপশন কি’ নামের একটি কোডের সন্ধান পেয়েছেন গবেষক জেন মাঞ্চেন ওয়াং।

ডিরেক্ট মেসেজে এন্ড–টু–এন্ড এনক্রিপশন সুবিধা চালুর বিষয়ে টুইটারে টুইটও করেন জেন মাঞ্চেন ওয়াং। তাঁর করা টুইটের নিচে চোখ দিয়ে কটাক্ষ হানার ইমোজি ব্যবহার করে এনক্রিপশন সুবিধা চালুর ইঙ্গিত দিয়েছেন টুইটারের নতুন মালিক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা ইলন মাস্ক।

টুইটার   ম্যাসেজ  


মন্তব্য করুন


বিজ্ঞাপন