ওয়ার্ল্ড ইনসাইড

সালমান রুশদির ওপর হামলা: বিভিন্ন মহলের নিন্দা

প্রকাশ: ০৮:৫৩ এএম, ১৪ অগাস্ট, ২০২২


Thumbnail সালমান রুশদির ওপর হামলা: বিভিন্ন মহলের নিন্দা

বুকারজয়ী লেখক সালমান রুশদি ওপর হামলার নিন্দা জানিয়েছেন বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্রপ্রধান, লেখক-সাহিত্যিক, সাংবাদিক, অধিকারকর্মী ও রাজনীতিবিদেরা।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন সালমান রুশদির আরোগ্য কামনা করে বলেন, ‘রুশদিকে ছুরিকাঘাতের ঘটনায় আমি আতঙ্কিত। তখন তিনি এমন একটি অধিকার নিয়ে কাজ করছিলেন, যেটা রক্ষা করায় আমাদের পিছপা হওয়া উচিত নয়।’ 

সালমান রুশদি ওপর হামলার বিষয়ে ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ বলেন, ‘সালমান রুশদি বিদ্বেষী ও বর্বর শক্তির হাতে কাপুরুষোচিত হামলার শিকার হয়েছেন। তিনি যে লড়াইটা করছেন, সেটা আমাদেরও লড়াই, বিশ্বের সবার লড়াই।’

এদিকে, ইরানের নির্বাসিত সাংবাদিক ও অধিকারকর্মী মাসিহ আলিনেজাদ সালমান রুশদির ওপর হামলার ফলে নিজেকে যুক্তরাষ্ট্রে নিরাপদ মনে করছেন না। তিনি বলেন, ‘নিউইয়র্কে একবার অপহরণের পর বেঁচে ফিরেছি আমি। হত্যার চক্রান্তও এড়িয়েছি। এরপর যতক্ষণ না যুক্তরাষ্ট্র সন্ত্রাসের বিরুদ্ধে শক্ত পদক্ষেপ নিচ্ছে, ততক্ষণ আমি এখানে নিজেকে নিরাপদ মনে করি না।’

হামলাকারীর উদ্দেশে মাসিহ আলিনেজাদ আরও বলেন, ‘আপনি আমাদের হত্যা করতে পারবেন, কিন্তু লেখালেখির চিন্তাভাবনা ও নিজেদের মর্যাদা রক্ষার লড়াইকে হত্যা করতে পারবেন না।’

হামলার নিন্দা জানিয়ে আফগান বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের লেখক খালেদ হোসেইনি বলেছেন, ‘সালমান রুশদির ওপর এই কাপুরুষোচিত হামলায় আমি খুবই আতঙ্কিত। তাঁর সুস্থতার জন্য প্রার্থনা করি।’

এ ঘটনায় দুঃখ ও ক্ষোভে অনেকটা বাকরুদ্ধ হয়ে পড়েছেন বলে জানান ভারতের বুকারজয়ী লেখক অরুন্ধতী রায়। তিনি বলেন, ‘তিনি (সালমান রুশদি) বিশ্বজুড়ে নানা ধরনের চাপে থাকা লেখকদের সহযোগিতা করেছেন। রুশদির মতো একজন ব্যক্তির ওপর এ ধরনের ঘটনা আমাদের অনেককে সত্যিই অস্থির করে তুলেছে।’ নির্বাসিত বাংলাদেশি লেখক তসলিমা নাসরিনও নিজের নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।

রুশদির ওপর হামলাকে ‘ভয়াবহ’ আখ্যায়িত করেছেন ‘হ্যারি পটার’ সিরিজের রচয়িতা জনপ্রিয় ব্রিটিশ লেখক জে কে রাউলিং। মার্কিন লেখক স্টিফেন কিং বলেছেন, ‘আশা করি সালমান রুশদি ঠিকঠাক আছেন।’

সালমান রুশদির ওপর হামলার পর যাঁরা প্রথম সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিলেন, তাঁদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তাবিষয়ক উপদেষ্টা জ্যাক সুলিভান বলেন, ‘তাঁর (রুশদি) দ্রুত আরোগ্যের জন্য আমরা সবাই প্রার্থনা করছি। তাঁকে দ্রুত সহায়তা করার জন্য যাঁরা প্রথম এগিয়ে গিয়েছিলেন, সেসব ভালো মানুষের প্রতি আমরা কৃতজ্ঞ।’ এ ঘটনায় নিন্দা জানিয়েছেন যুক্তরাজ্যের সংস্কৃতি বিষয়কমন্ত্রী নন্দী ডরিসও।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রে ছুরিকাহত হন সালমান রুশদি। শুক্রবার (১২ আগস্ট) নিউইয়র্কের শিটোকোয়া ইনস্টিটিউটে এক অনুষ্ঠানমঞ্চে কথা বলছিলেন তিনি। এ সময় তার ঘাড়ে এক হামলাকারী ছুরিকাঘাত করেন। পরে হেলিকপ্টারে হাসপাতালে নিয়ে যাওয়া হয় তাকে। এই ঘটনার পর স্থানীয় পুলিশ হাদি মাতার (২৪) নামে সন্দেহভাজন এক ব্যক্তিকে আটক করেছে। 

পুলিশ বলছে, হামলাকারী মঞ্চে উঠে রুশদি ও তার সাক্ষাৎকার গ্রহণকারীর ওপর হামলা চালান। রুশদির ঘাড়ে ছুরি দিয়ে বেশ কয়েকটি আঘাত করা হয়েছে। পরে হামলাকারীকে ধরে নিজেদের হেফাজতে নেয় পুলিশ।

‘দ্য স্যাটানিক ভার্সেস’ বই লেখার জন্য এ ঔপন্যাসিকের নামে ১৯৮৯ সালের ১৪ ফেব্রুয়ারি মৃত্যু পরোয়ানা জারি করেছিলেন ইরানের তৎকালীন সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ রুহুল্লা খোমেনি। এ বইয়ের জন্য ৯ বছর তাকে আত্মগোপনে থাকতে হয়েছিল।   

একই বইয়ের কারণে নব্বইয়ের দশকে ইতালির মিলানে রুশদির ওপর হামলা চালানো হয়েছিল। শুধু তাই নয়, ‘দ্য স্যাটানিক ভার্সেস’-এর জাপানি অনুবাদক হিতোসি ইগারাসিকে ছুরি মেরে খুন করা হয় টোকিয়োর একটি বিশ্ববিদ্যালয়ে।

ভারতীয় বংশোদ্ভূত এ ঔপন্যাসিক ১৯৮১ সালে মিডনাইট'স চিলড্রেন লিখে খ্যাতি অর্জন করেন। যুক্তরাজ্যেই এর এক মিলিয়ন কপি বিক্রি হয়।


সালমান রুশদি   হামলা   নিন্দা  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

শুক্রবার থেকে ভারতে লোকসভা নির্বাচন শুরু

প্রকাশ: ১২:৩৩ পিএম, ১৮ এপ্রিল, ২০২৪


Thumbnail

বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের দেশ ভারতে শুরু হতে যাচ্ছে লোকসভা নির্বাচন। শুক্রবার (১৯ এপ্রিল) অষ্টাদশ লোকসভার সাত দফা ভোটের প্রথম দফায় দেশের ১৭টি রাজ্য এবং চারটি কেন্দ্রশাসিত অঞ্চল মিলিয়ে ভোট হবে ১০২টি আসনে।

এই তালিকায় আছে পশ্চিমবঙ্গের কোচবিহার, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি কেন্দ্র। ২০১৯ সালে উত্তরবঙ্গের ওই তিন কেন্দ্রসহ মোট ৪৫টিতে জিতেছিল বিজেপি নেতৃত্বাধীন এনডিএ। লোকসভার পাশাপাশি অরুণাচল প্রদেশের ৬০ এবং সিকিমের ৩২টি বিধানসভা আসনের সবকটিতেই ভোটগ্রহণ হবে এই দফায়।

শুক্রবার প্রথম দফায় অরুণাচল প্রদেশ, মণিপুর এবং মেঘালয়ের দুটি করে আসনে ভোটগ্রহণ হবে। একটি করে আসনে ভোটগ্রহণ হবে ছত্তীসগঢ়, মিজোরাম, নাগাল্যান্ড, সিকিম, ত্রিপুরা, উত্তরাখণ্ড, আন্দামান ও নিকোবর, জম্মু ও কাশ্মীর, লক্ষদ্বীপ এবং পন্ডিচেরি। মণিপুরে মোট দুটি লোকসভা আসন। ইনার মণিপুর এবং আউটার মণিপুর।

তবে নির্বাচন কমিশন আউটার মণিপুরকে ভাগ করে দুই দফায় ভোট করানোর সিদ্ধান্ত নিয়েছে। শুক্রবার তাই আউটার মণিপুরের চূড়াচাঁদপুর এবং চান্দেল জেলার ১৫টি বিধানসভা আসনে ভোটগ্রহণ হবে। বাকি ১৩টিতে দ্বিতীয় দফায় ভোটগ্রহণ হবে ২৬ এপ্রিল।

পাশাপাশি বিহারের চার, উত্তরাখণ্ড এবং মহারাষ্ট্রের ছয়, উত্তরপ্রদেশের আট আসন, রাজস্থানের ১২ আসনে ভোটগ্রহণ হবে। এই দফায় সবচেয়ে বেশি ভোটগ্রহণ হচ্ছে তামিলনাড়ুতে। দক্ষিণ ভারতের এই রাজ্যে ৩৯টি লোকসভা আসনের সবগুলিতেই ভোটগ্রহণ হবে প্রথম দফায়। 


ভারত   লোকসভা নির্বাচন   গণতন্ত্র  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

পশ্চিমাদেরও গায়ে মাখছেন না নেতানিয়াহু

প্রকাশ: ১২:০১ পিএম, ১৮ এপ্রিল, ২০২৪


Thumbnail

ইসরায়েল নিজেকে রক্ষার জন্য ভবিষ্যতেও নিজেই নিজের সিদ্ধান্ত নেবেন বলে জানিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। 

বুধবার(১৭ এপ্রিল) পশ্চিমা দেশগুলো ইরানে হামলা চালানো থেকে বিরত থাকতে বলার পর এই ঘোষণা দিলেন ইসরায়েলি নেতা।

ইরানের হামলার পর মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন ও জি-৭ দেশগুলোর সংঘাত নিয়ে উৎকণ্ঠা প্রকাশ করে। তার মধ্যেই নেতানিয়াহু বলেন, ‘কীভাবে নিজেদের রক্ষা করা যায়, আমরা সে সিদ্ধান্ত নেবো। নিজেদের রক্ষার জন্য যা যা করা প্রয়োজন, সব ব্যবস্থা নেয়া হবে।’

এর আগে ইসরায়েলের বিমান বাহিনী বুধবার জানায়, তাদের যুদ্ধবিমান পূর্ব লেবাননে ইরান-সমর্থিত হিজবুল্লাহর ‘সন্ত্রাসী অবকাঠামোতে’ আক্রমণ করেছে। যা ইসরায়েলের উত্তর সীমান্তজুড়ে সংঘাত আরও বৃদ্ধির আশঙ্কা তৈরি করছে।

শনিবার ইসরায়েলে ইরান প্রতিশোধমূলক হামলা চালায়। রেশ কাটতে না কাটতেই ইসরায়েলের উত্তরাঞ্চলের বেইত হিল্লেল সামরিক ঘাঁটিতে মোতায়েন করা ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার ওপর ড্রোন হামলা চালিয়েছে লেবাননভিত্তিক সামরিক সংগঠন হিজবুল্লাহ। 


পশ্চিমা   নেতানিয়াহু  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ইতিহাসে প্রথমবার সর্বনিম্ন আসনে লড়াই করছে কংগ্রেস

প্রকাশ: ১১:৩৯ এএম, ১৮ এপ্রিল, ২০২৪


Thumbnail

নরেন্দ্র মোদি ও তার দল বিজেপি দাবি করছেন , ২০২৪ সালে লোকসভা ভোটে ৫৪৩ আসনের মধ্যে ৪০০ আসনে জিতে তৃতীয়বার প্রধানমন্ত্রী হবেন তিনি। এর মধ্যে ৩৭০ আসন বিজেপি পাবে বলে দাবি করেছেন অমিত শাহ।

সেখানে দেশটির শতাব্দী প্রাচীন দল কংগ্রেস প্রার্থী দিতে পেরেছে মাত্র ৩০৩ আসনে, যা কংগ্রেসের ইতিহাসে সবচেয়ে কম। তাৎপর্যপূর্ণভাবে গত লোকসভায় (২০১৯) বিজেপি ৩০৩ আসনে জয় পেয়ে দ্বিতীয়বার মোদি সরকার গঠন করেছে।

এ নিয়ে কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ বলেছেন, এটা কংগ্রেসের দুর্বলতা নয়। বিজেপিকে ক্ষমতাচ্যুত করতে এটা শতাব্দী প্রাচীন দলটির কৌশল ও দায়িত্বশীলতা। আমরা বিজেপিকে শক্ত চ্যালেঞ্জের মুখে ফেলতে ইন্ডিয়া জোটের শরিকদের সঙ্গে যথাসম্ভব বোঝাপড়া করে লড়াই করছি।

যদিও রাজনৈতিক মহল মনে করছে, দলবদল করে কংগ্রেস নেতাদের আম আদমি পার্টি, তৃণমূলের মতো আঞ্চলিক দল ও বিজেপিতে যোগদান। যার জেরে দুর্বল সংগঠনের কারণে দেশের সবচেয়ে পুরোনো দলটির এ পরিস্থিতি তৈরি হয়েছে।

জয়রাম বলেন, মহারাষ্ট্র, পশ্চিমবঙ্গ, বিহার, অন্ধ্রপ্রদেশের মতো রাজ্যে কংগ্রেস শরিকদের বেশিরভাগ আসন ছেড়ে দেওয়া হয়েছে।

তবে বহু মাস আগেই পশ্চিমবঙ্গের শাসক দল তৃণমূল কংগ্রেস প্রধান মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দিয়েছেন তারা কারও সঙ্গে আসন সমঝোতা করবে না। যে কারণে পশ্চিমবঙ্গেও কংগ্রেস রাজ্যের ৪২ আসনে তৃণমূলের বিরোধিতা করে প্রার্থী দিয়েছে।

বাংলায় কংগ্রেস-তৃণমূল জোট না হলেও জয়রামের বক্তব্য, মমতা বন্দ্যোপাধ্যায় বিজেপিবিরোধী ‘ইন্ডিয়া’ জোটে আছে বলে দাবি করেছেন।


কংগ্রেস   বিজেপি   নরেন্দ্র মোদি  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

বাংলাদেশ-আমিরাত কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তী

প্রকাশ: ১১:২৩ এএম, ১৮ এপ্রিল, ২০২৪


Thumbnail

বাংলাদেশের স্বাধীনতার ৫৪তম বার্ষিকী ও জাতীয় দিবস উপলক্ষে সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ ও ইউএই কূটনৈতিক জোন। দুবাইয়ের পাঁচ তারকা হোটেল র‌্যাফেলস-এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বুধবার  (১৭ এপ্রিল) আমিরাতের বাণিজ্যিক রাজধানী দুবাইয়ে অনুষ্ঠিত এ আয়োজনে গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন আমিরাতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দুবাই অফিসের উপ-পরিচালক রাশিদ আবদুল্লাহ আল কাসির।

আয়োজিত অনুষ্ঠানে প্রায় ২০টি দেশের কূটনীতিক, ব্যবসায়ী নেতা, উচ্চপদস্থ কর্মকর্তা এবং গণ্যমান্য ব্যক্তিবর্গসহ প্রায় ৩০০ অতিথি অংশগ্রহণ করেন।

উভয় দেশের জাতীয় সঙ্গীত বাজানোর পর দুবাই ও উত্তর আমিরাতে নিযুক্ত বাংলাদেশের কনসাল জেনারেল বি এম জামাল হোসেন সকল প্রবাসীকে অভিনন্দন জানান এবং আমিরাতের দুই ভ্রাতৃপ্রতিম দেশের জনগণের শান্তিপূর্ণ ও সৌহার্দ্যপূর্ণ সহাবস্থানে অব্যাহত সমর্থনের জন্য সংযুক্ত আরব আমিরাতের নাগরিকদের ধন্যবাদ জানান।

কনসাল জেনারেল তার বক্তব্যে গভীর শ্রদ্ধার সাথে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তার পরিবারের সদস্যবর্গ ও মহান মুক্তিযুদ্ধে শহিদদের স্মরণ করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সাম্প্রতিক বছরগুলোতে ঘটে যাওয়া প্রতিটি ক্ষেত্রে অবিশ্বাস্য উন্নয়ন পরিদর্শন করতে সবাইকে বাংলাদেশ সফরের আহ্বান জানান। এ ছাড়া দুদেশের অংশীদারিত্বকে আরও গভীর ও বৈচিত্র্যময় করার আহ্বান জানান। 

অনুষ্ঠানে বাংলাদেশ-ইউএই'র ৫০ বছরের কূটনৈতিক সম্পর্কের ওপর একটি বিশেষ তথ্যচিত্র প্রদর্শন করা হয়। সংযুক্ত আরব আমিরাতের প্রতিষ্ঠাতা শেখ জায়েদ আল নাহিয়ানের সঙ্গে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাক্ষাতের বিষয়বস্তু এই ভিডিও ডকুমেন্টারিতে তুলে ধরা হয়েছে।

এরপর সুবর্ণ জয়ন্তী উপলক্ষ্যে একটি কেক কাটা হয়। নৈশভোজ শেষে বিদেশি অতিথিদের জাতীয় দিবসের টোকেন হিসেবে বাংলাদেশি ব্র্যান্ডের গিফট হ্যাম্পার প্রদান করা হয়।


বাংলাদেশ   আমিরাত   সুবর্ণজয়ন্তী  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ইসরায়েলের বিরুদ্ধে ইরান একাই যথেষ্ট: চীন

প্রকাশ: ১১:০১ এএম, ১৮ এপ্রিল, ২০২৪


Thumbnail

ইসরায়েলে ইরানের হামলা ইস্যুতে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বলেছেন, ইরান 'পরিস্থিতি সামাল দিতে' এবং মধ্যপ্রাচ্যকে আরও উত্তেজনা এড়াতে সক্ষম।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সিরিয়ায় ইরানের দূতাবাসে হামলা এবং তার প্রতিশোধমূলক হামলার কথা উল্লেখ করে চীন বলছে তারা বিশ্বাস করে, ইরান তার সার্বভৌমত্ব এবং মর্যাদা রক্ষায় "পরিস্থিতি ভালভাবে মোকাবিলা করতে ও এই অঞ্চলের অশান্তি এড়াতে পারে"। 

সোমবার (১৫ এপ্রিল) চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই ফোনে ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ানের সঙ্গে কথা বলেন। এসময়  চীন আঞ্চলিক এবং প্রতিবেশী দেশগুলোকে লক্ষ্যবস্তুতে পরিণত না করায় ইরানের প্রশংসা করে। ওয়াং উল্লেখ করেন ইরানের এই কর্মকাণ্ড (ইসরায়েলে হামলা) ছিলো  সীমিত, যা দেশটি আত্মরক্ষার জন্য করেছে। চীন সিরিয়ায় ইরানি দূতাবাসে হামলার তীব্র নিন্দা ও দৃঢ় বিরোধিতা করে ঘটনাটিকে "অগ্রহণযোগ্য" বলেও অভিহিত করেছে।

ইরানের অবস্থান সম্পর্কে ব্রিফ করে ইরানের পররাষ্ট্রমন্ত্রী ওয়াংকে জানান, ইরান আঞ্চলিক উত্তেজনা সম্পর্কে সচেতন এবং সংযম ব্যবহার করতে ইচ্ছুক। পাশাপাশি আরও উত্তেজনা বাড়াতে ইরানের কোনো ইচ্ছা নেই।


ইসরায়েল   ইরান   চীন  


মন্তব্য করুন


বিজ্ঞাপন