ওয়ার্ল্ড ইনসাইড

ব্রিটেনে রাজতন্ত্রবিরোধী বিক্ষোভকারীদের গ্রেপ্তার

প্রকাশ: ০৬:২৯ পিএম, ১৩ সেপ্টেম্বর, ২০২২


Thumbnail ব্রিটেনে রাজতন্ত্রবিরোধী বিক্ষোভকারীদের গ্রেপ্তার

রানি দ্বিতীয় এলিজাবেথের মুত্যুর পর যুক্তরাজ্যের একাধিক শহরে রাজতন্ত্রবিরোধী কয়েকজন বিক্ষোভকারীকে গ্রেপ্তার করেছে দেশটির পুলিশ। রাজতন্ত্রের অবসান চাওয়া এই বিক্ষোভকারীদের গ্রেপ্তারের ঘটনায় ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করেছে দেশটির স্থানীয় বিভিন্ন মানবাধিকার সংস্থা।

রাজতন্ত্রবিরোধী বিক্ষোভ ও প্ল্যাকার্ড প্রদর্শনের অভিযোগে গত কয়েক দিনে স্কটল্যান্ডের পুলিশ অন্তত দু’জনকে গ্রেপ্তার করেছে। এছাড়া অক্সফোর্ডেও এক ব্যক্তিকে গ্রেপ্তারের পর ছেড়ে দিয়েছে পুলিশ।

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর রাজা তৃতীয় চার্লসের রাজতন্ত্রে অভিষেক ঘিরে ব্রিটেনে যখন একসঙ্গে শোকাবহ ও আনন্দঘন পরিবেশ বিরাজ করছে সেই সময় রাজতন্ত্রবিরোধীদের গ্রেপ্তারের ঘটনা ঘটেছে।

রানির মরদেহবাহী কফিন এক নজর দেখার জন্য সোমবার রাতভর এডিনবার্গের সেন্ট গিলস ক্যাথেড্রালের আশপাশে হাজার হাজার মানুষ অবস্থান করেন। মঙ্গলবার স্থানীয় সময় সন্ধ্যার দিকে রানি এলিজাবেথের মরদেহবাহী কফিন লন্ডনে পৌঁছাবে। রানিকে শেষ শ্রদ্ধা জানাতে হাজারও মানুষ যখন রাস্তায় ফুল হাতে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে, তখন অনেকেই রাজতন্ত্রবিরোধী প্ল্যাকার্ডও হাতে নিয়েছেন।

এডিনবার্গের রয়্যাল মাইল এলাকায় রাজকীয় পদযাত্রা চলাকালীন প্রিন্স অ্যান্ড্রুকে প্রশ্নবানে জর্জরিত করার দায়ে  এক তরুণকে গ্রেপ্তার করা হয়

গ্রেপ্তারের ঘটনায় সমালোচনার জবাবে লন্ডনের মেট্রোপলিটন পুলিশ বলেছে, জনগণের প্রতিবাদ জানানোর অধিকার রয়েছে। রোববার তৃতীয় চার্লসকে রাজা ঘোষণার সময় এডিনবার্গের সেন্ট গিলস ক্যাথেড্রালের বাইরে রাজতন্ত্রবিরোধী প্রতিবাদের সময় ২২ বছর বয়সী এক তরুণীকে গ্রেপ্তার করে পুলিশ। পরে তার বিরুদ্ধে শান্তি বিঘ্নিত করার অভিযোগ আনা হয়েছে।

এই তরুণী বর্তমানে মুক্ত থাকলেও পরবর্তীতে তাকে এডিনবার্গের শেরিফ আদালতে তোলা হবে বলে জানিয়েছে বিবিসি। একই দিনে জনশৃঙ্খলা ভঙ্গের দায়ে সাইমন হিল নামের ৪৫ বছর বয়সী এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে পুলিশ। অক্সফোর্ডে আরেকটি অনুষ্ঠানের সময় সেদিন তৃতীয় চার্লসকে ‘কে তাকে রাজা নির্বাচন করেছে’ বলে স্লোগান দেওয়ার অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে।

থেমস ভ্যালি পুলিশ বলেছে, পরে ওই ব্যক্তিকে ছেড়ে দেওয়া হয়েছে। সোমবার এডিনবার্গের রয়্যাল মাইল এলাকায় রাজকীয় পদযাত্রা চলাকালীন প্রিন্স অ্যান্ড্রুকে প্রশ্নবানে জর্জরিত করার দায়ে ২২ বছর বয়সী এক তরুণকে গ্রেপ্তার করা হয়।

স্থানীয় মানবাধিকার সংস্থা ইনডেক্স অব সেন্সরশিপের প্রধান নির্বাহী রুথ স্মিথ বলেছেন, রাজতন্ত্রবিরোধীদের গ্রেপ্তারের এই ঘটনা ‘অত্যন্ত উদ্বেগজনক’। পরিকল্পিত অথবা অনাকাঙ্ক্ষিত এসব ঘটনার ব্যবহার থেকে আমাদের সতর্ক থাকতে হবে; যাতে এই দেশের নাগরিকরা মত প্রকাশের স্বাধীনতা ভোগ করতে পারেন।

আরেক মানবাধিকার সংস্থা লিবার্টির নীতি ও প্রচারণা কর্মকর্তা জোডি বেক বলেছেন, প্রতিবাদ রাষ্ট্রের কোনও উপহার নয়। এটা জনগণের মৌলিক অধিকার।

সোমবারও একজন প্রতিবাদকারী ‘নট মাই কিং’ বা ‘আমার রাজা নন’ লেখা প্ল্যাকার্ড হাতে লন্ডনের সংসদ ভবনের বাইরে বিক্ষোভ প্রদর্শন করেছেন। সেখানে রাজা তৃতীয় চার্লস পৌঁছানোর আগে ওই ব্যক্তি ‘নট মাই কিং’ প্ল্যাকার্ড হাতে বিক্ষোভ করেন তিনি।

বিক্ষোভকারীদের গ্রেপ্তারের ব্যাপারে কথা বলতে গিয়ে ব্রিটেনের লেবার পার্টির এমপি জারাহ সুলতানা বলেছেন, প্রজাতান্ত্রিক মত প্রকাশের দায়ে কাউকে গ্রেপ্তার করা উচিত নয়।

রাজতন্ত্রবিরোধীদের গ্রেপ্তারের বেশ কয়েকটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়ে গেছে। ঝড়ের গতিতে এসব ভিডিও ছড়িয়ে পড়ার পর টুইটারে মুহূর্তের মধ্যে ‘নট মাই কিং’ (#NotMyKing) ট্রেন্ডিংয়ে পরিণত হয়েছে। হ্যাশট্যাগে নট মাই কিং লিখে হাজার হাজার টুইট করছেন ব্রিটেনের রাজতন্ত্রবিরোধীরা।

টুইটারে ‘যুগো অ্যান্টিফ্যাসিস্ট’ নামের এক ব্যবহারকারী হ্যাশট্যাগ ব্যবহার করে একটি ভিডিও টুইট করেছেন। সেখানে তিনি যুক্তরাজ্যে ফ্যাসিবাদী শাসনের অবসানের দাবি জানিয়েছেন।


বিশ্ব সংবাদ   ইউরোপ   ব্রিটেন   লন্ডোন   রাজতন্ত্রবিরোধী   বিক্ষোভ  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

অতিরিক্ত তাপে বছরে ১৯ হাজার শ্রমজীবীর মৃত্যু

প্রকাশ: ০৩:০৮ পিএম, ২৩ এপ্রিল, ২০২৪


Thumbnail

অতিরিক্ত তাপের কারণে বিশ্বে প্রতিবছর প্রায় ১৮ হাজার ৯৭০ জন শ্রমজীবী মানুষের মৃত্যু হচ্ছে। গতকাল সোমবার আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) প্রকাশিত এক বৈশ্বিক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। 

২০২০ সালের তথ্য-উপাত্তের ভিত্তিতে এই হিসাব তুলে ধরা হয়েছে। প্রতিবেদন বলা হয়, ২০০০ সালের তুলনায় ২০২০ সালে প্রায় ৩৫ শতাংশ বেশি কর্মী অতিরিক্ত তাপের কারণে ঝুঁকিতে পড়েছেন। তাপমাত্রা ও শ্রমশক্তি বাড়ার কারণে এ সংখ্যা বেড়েছে বলে ধারণা প্রকাশ করা হয় প্রতিবেদনে।

প্রতিবেদনে বলা হয়, বিশ্বের সব অঞ্চলে জলবায়ু পরিবর্তনজনিত স্বাস্থ্যঝুঁকি দেখা যাচ্ছে। ৩৪০ কোটি শ্রমশক্তির মধ্যে ২৪০ কোটি মানুষই কোনো না কোনোভাবে অতিরিক্ত তাপের সংস্পর্শে আসছেন। অর্থাৎ, বৈশ্বিক শ্রমশক্তির ৭০ শতাংশের বেশি মানুষ অতিরিক্ত তাপের সংস্পর্শে আসছেন। 

প্রতিবেদনে অতিরিক্ত তাপ, আলট্রাভায়োলেট রেডিয়েশন, চরম আবহাওয়া, কর্মক্ষেত্রে বায়ুদূষণ, পরজীবী-ব্যাকটেরিয়া-ভাইরাসবাহিত রোগ এবং অ্যাগ্রোকেমিক্যাল (কৃষি খাতে ব্যবহার করা রাসায়নিক)—এ ছয় ক্ষেত্রে কর্মীদের স্বাস্থ্যঝুঁকির তথ্য তুলে ধরা হয়েছে। এতে বলা হয়, অতিরিক্ত তাপের পাশাপাশি বন্যা, খরার মতো চরম আবহাওয়ায় বাংলাদেশসহ কয়েকটি দেশে হতাশা, উদ্বেগ, সব বয়সীদের মধ্যে আত্মহত্যার প্রবণতা, পোস্টট্রমাটিক স্ট্রেস ডিজঅর্ডার (পিটিএসডি) বা মানসিক আঘাতজনিত দুশ্চিন্তা ও মাদকাসক্তি বাড়ছে। দুর্যোগের মধ্যে জরুরি কাজে নিয়োজিত কর্মী, স্বাস্থ্যকর্মী, ফায়ার সার্ভিসের কর্মী, জেলে, কৃষি ও নির্মাণশ্রমিকদের মধ্যেও নাজুক মানসিক অবস্থা দেখা যাচ্ছে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, জলবায়ু পরিবর্তনজনিত স্বাস্থ্যঝুঁকি মোকাবিলায় পেশাগত নিরাপত্তা ও স্বাস্থ্য সুরক্ষা যা আছে, তা যথেষ্ট নয়। অনেক দেশ তাপ থেকে সৃষ্ট রোগকে ‘পেশাগত রোগ’ বলে স্বীকৃতি দিয়েছে। ঝুঁকির ক্ষেত্রে সবচেয়ে খারাপ অবস্থায় আছে অপ্রাতিষ্ঠানিক খাতের শ্রমজীবীরা। ঝুঁকি থাকলেও আর্থিক কারণে তাঁরা অতিরিক্ত গরমের মধ্যেও কাজ করেন।

প্রতিবেদন প্রসঙ্গে আইএলওর অকুপেশনাল সেফটি অ্যান্ড হেলথ (ওএসএইচ) দলের প্রধান মানাল আজি বলেন, এটা এখন স্পষ্ট যে জলবায়ু পরিবর্তন কর্মীদের উল্লেখযোগ্য হারে স্বাস্থ্যঝুঁকি বাড়াচ্ছে। এই ঝুঁকিগুলোর বিষয়ে মনোযোগ দেওয়া দরকার। জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতি মোকাবিলায় নীতি গ্রহণ ও কার্যকলাপবিষয়ক যা যা করা হয়, তার মধ্যে অবশ্যই পেশাগত নিরাপত্তা ও স্বাস্থ্য সুরক্ষার বিষয়টিকে অন্তর্ভুক্ত করতে হবে।

আইএলও   আন্তর্জাতিক শ্রম সংস্থা  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

আজ রাতেই দেখা মিলবে গোলাপী চাঁদের

প্রকাশ: ০৩:০০ পিএম, ২৩ এপ্রিল, ২০২৪


Thumbnail

এপ্রিল মাসের পূর্ণিমার চাঁদকে ‘পিঙ্ক মুন’ বা ‘গোলাপি চাঁদ’ নামে ডাকা হয়। মঙ্গলবার (২৩ আগস্ট) রাতের আকাশে এই চাঁদের দেখা মিলবে। এছাড়া আগামী বৃহস্পতিবার সকাল পর্যন্ত এই চাঁদ দেখা যাবে।
এপ্রিলের পূর্ণিমার চাঁদের আরও নাম রয়েছে। যেমন- ‘ফিশ মুন’ (মাছ চাঁদ), ‘গ্রাস মুন’ (ঘাস চাঁদ) ও ‘এগ মুন’ (ডিম চাঁদ)।

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা বলছে, দেশটির স্থানীয় সময় মঙ্গলবার সন্ধ্যা ৭টা ৪৯ মিনিটে পূর্ণ গোলাপি চাঁদের দেখা মিলবে। অন্যদিকে ইউরোপ, আফ্রিকা, এশিয়া ও অস্ট্রেলিয়ায় এই গোলাপি চাঁদ পূর্ণরূপে দেখার সুযোগ পাওয়া যাবে আগামীকাল বুধবার।

জ্যোতির্বিজ্ঞানীরা বলছেন, পৃথিবী যখন সূর্য ও চাঁদের মাঝবরাবর অবস্থান করে, তখনই পূর্ণ চাঁদ দেখা যায়। তবে নাম গোলাপি হলেও এপ্রিলের এই পূর্ণ চাঁদের রং কিন্তু পুরোপুরি গোলাপি নয়। কোথাও কোথাও কমলা রঙেও চাঁদটি দেখা যেতে পারে। রাত বাড়ার একপর্যায়ে চাঁদটি উজ্জ্বল সাদা রং ধারণ করবে। এছাড়া ধোঁয়াসহ আবহাওয়াগত নানা কারণে এই চাঁদ চোখে গোলাপি রঙে দেখা দেবে না। সাধারণত সোনালি রঙেই তা দেখা যাবে।

বিশ্বজুড়ে পূর্ণিমার চাঁদের বিভিন্ন নাম রয়েছে। আর এসব নাম এসেছে বিভিন্ন ঋতু, ঐতিহাসিক ফসল, এমনকি কোনো প্রাণীর বিচিত্র আচরণ থেকে। গোলাপি চাঁদ নাম এসেছে আমেরিকা অঞ্চলে বসন্তের শুরুতে ফোটা একটি বুনো ফুল থেকে।


গোলাপী   চাঁদ  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

লোকসভার প্রথম এমপি বিজেপির মুকেশ দালাল

প্রকাশ: ০১:৫৬ পিএম, ২৩ এপ্রিল, ২০২৪


Thumbnail

ভারতের লোকসভা নির্বাচনের প্রথম দফার নির্বাচন শেষ হয়েছে। সাত দফার এই নির্বাচন শেষ হবে আগামী ১ জুন। ভোট গণনা ৪ জুন। 

এমপি হিসেবে নির্বাচিত হলেন দলের সুরাত কেন্দ্রের প্রার্থী মুকেশ কুমার চন্দ্রকান্ত দালাল। নির্বাচনী ময়দান থেকে তার প্রতিপক্ষরা সরে দাঁড়ানোয় ওয়াক ওভার পেয়েছেন ৬২ বছর বয়সী দালাল। সোমবারই তাকে বিজয়ী হিসেবে ঘোষণা করে নির্বাচন কমিশনের পক্ষ থেকে জয়ের সনদও তুলে দেয়া হয়। 

বিনা প্রতিদ্বন্দ্বিতায় মুকেশের এই জয়ের পরই গুজরাট রাজ্যের বিজেপি সভাপতি সি.আর পাতিল তাকে অভিনন্দন জানিয়েছেন।

রবিবার এই কেন্দ্রে মুকেশের প্রধান প্রতিপক্ষ কংগ্রেস প্রার্থী নীলেশ কুম্ভানির মনোনয়নপত্র বাতিল করে দেয় রিটার্নিং অফিসার সৌরভ পারধি। কারণ মনোনয়নপত্র জমা দেওয়ার সময় তিন প্রস্তাবকের কেউই নির্বাচনী কর্মকর্তার সামনে উপস্থিত ছিলেন না ফলে প্রার্থীর সমর্থনে মনোনয়নপত্রে স্বাক্ষরও করতে পারেননি। পরবর্তীতে সুরাত কেন্দ্রে নীলেশের পরিবর্তিত প্রার্থী হিসেবে সুরেশ পাডশালাকে মনোনয়ন দেয় কংগ্রেস। কিন্তু তার মনোনয়নপত্রও অবৈধ বলে গণ্য হয়। স্বাভাবিকভাবেই নির্বাচনী লড়াইয়ের ময়দান থেকে বেরিয়ে যায় কংগ্রেস। 


লোকসভা   বিজেপি   মুকেশ  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

গাজার এক গণকবরে মিলল ৩০০ লাশ

প্রকাশ: ১২:৪১ পিএম, ২৩ এপ্রিল, ২০২৪


Thumbnail

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার খান ইউনিস শহরের একটি হাসপাতালে গণকবরের সন্ধান পাওয়া গেছে। এই গণকবর থেকে এখন পর্যন্ত প্রায় ৩০০ জনের লাশ উদ্ধার করা হয়েছে। 

সোমবার (২২ এপ্রিল) ফিলিস্তিনি বেসরকারি প্রতিরক্ষা বিভাগ এসব তথ্য জানিয়েছে। খবর সিএনএনের।

খান ইউনিসের বেসরকারি প্রতিরক্ষা বিভাগের পরিচালক কর্নেল ইয়ামেন আবু সুলেমান সোমবার সিএনএনকে বলেছেন, গত শনিবার নাসের মেডিকেল কমপ্লেক্সে একটি গণকবরের সন্ধান পেয়েছেন তারা। এই গণকবর থেকে সোমবার আরও ৭৩টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে। এ নিয়ে এখন পর্যন্ত মোট ২৮৩ জনের লাশ উদ্ধার করা হয়েছে।

তিনি বলেন, বেশ কয়েকটি লাশের হাত-পা বাঁধা অবস্থায় পাওয়া গেছে। কারও গায়ে মাঠেই ফাঁসি দেওয়ার চিহ্ন রয়েছে। এ ছাড়া তাদের জীবিত কবর দেওয়া হয়েছিল নাকি মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল তা আমরা জানি না। বেশিরভাগ লাশই পচে গেছে।

এর আগে খান ইউনিস বেসরকারি প্রতিরক্ষা বিভাগের মুখপাত্র এবং এই অনুসন্ধান মিশনের প্রধান রায়েদ সাকার সিএনএনকে বলেছিলেন, গত ৭ এপ্রিল ইসরায়েলি সেনা প্রত্যাহারের পর তারা আরও ৪০০ নিখোঁজ মানুষের লাশের সন্ধান করছেন।

গত ৭ এপ্রিল দক্ষিণ গাজার এই শহর থেকে সেনা প্রত্যাহার করে নেয় ইসরায়েলি সামরিক বাহিনী। শহরে থেকে ইসরায়েলি সেনারা চলে যাওয়ার পরই এই গণকবরের সন্ধান পাওয়া যায়।


ফিলিস্তিন   লাশ   গণকবর   গাজা  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

মালয়েশিয়ায় মাঝ আকাশে দুই হেলিকপ্টারের সংঘর্ষ, সবাই নিহত

প্রকাশ: ১২:৩৮ পিএম, ২৩ এপ্রিল, ২০২৪


Thumbnail

মালয়েশিয়ায় মাঝ আকাশে নৌবাহিনীর দুটি হেলিকপ্টারের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে হেলিকপ্টার দুটির সব আরোহী নিহত হয়েছে। রয়্যাল মালয়েশিয়ান নৌবাহিনীর একটি অনুষ্ঠানের মহড়ায় হেলিকপ্টার দুটির মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। এতে হেলিকপ্টার দুটি বিধ্বস্ত হয়।

স্থানীয় মিডিয়ার খবরে প্রকাশিত ভিডিওতে দেখা গেছে, মহড়ার জন্য বেশ কয়েকটি হেলিকপ্টার উড্ডয়নের পরই এদের মধ্যে দুটি হেলিকপ্টারের সংঘর্ষ হয়। এরপরই হেলিকপ্টার দুটি মাটিতে পড়ে যায়।

মালয়েলিয়ার লুমাত শহরে অবস্থিত নৌবাহিনীর ঘাঁটিতে এ দুর্ঘটনা ঘটে। এ ঘটনায় কেউ বেঁচে নেই।

স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে বিবিসি বলছে, ওই দুটি হেলিকপ্টারে অন্তত ১০ জন ক্রু ছিলেন। তাদের সকলেই নিহত হয়েছেন।

হেলিকপ্টার দুটির মধ্যে এইচওএম এম৫০৩-৩ মডেলটিতে সাতজন ব্যক্তি ছিলেন। ধারণা করা হচ্ছে এটি বিধ্বস্ত হয়ে রানওয়েতে পড়েছে। এছাড়া ফেননেক এম৫০২-৬ মডেলের হেলিকপ্টারটিতে তিনজন ব্যক্তি ছিলেন। এটি বিধ্বস্ত হয়ে কাছাকাছি একটি সুইমিং পুলে পড়েছে।

দেশটির ফায়ার এন্ড রেসকিউ বিভাগ জানিয়েছে, তারা স্থানীয় সময় ৯টা ৫০ মিনিটে দুটি হেলিকপ্টারের মধ্যে সংঘর্ষের খবর পায়।


মালয়েশিয়া   মাঝ   আকাশ   দুই হেলিকপ্টার   সংঘর্ষ   নিহত  


মন্তব্য করুন


বিজ্ঞাপন