ওয়ার্ল্ড ইনসাইড

চীনে আইফোন কারখানায় শ্রমিকদের বিক্ষোভ

প্রকাশ: ০১:৪৯ পিএম, ২৩ নভেম্বর, ২০২২


Thumbnail

চীনের ঝেংঝো শহরে অবস্থিত বিশ্বের সর্ববৃহৎ আইফোন কারখানার শ্রমিকরা বিক্ষোভে নেমেছেন বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

অনলাইনে ছড়িয়ে পড়া বেশ কিছু ভিডিও ফুটেজের বরাত দিয়ে বুধবার (২৩ নভেম্বর) এমন তথ্য প্রকাশ করে বিবিসি। যদিও ভিডিওগুলোর সত্যতা বিবিসি যাচাই করতে পারেনি।

বিবিসির প্রতিবেদন মতে, ভিডিওগুলোতে দেখা যায়- শত শত কর্মী মিছিল করছেন। এদের মধ্যে কিছু লোক দাঙ্গা পুলিশের মুখোমুখি হয়েছিলেন।

একটি লাইভ স্ট্রিমিং সাইটে শেয়ার করা ফুটেজে শ্রমিকদের চিৎকার করতে দেখা গেছে। তারা বলছিলেন, ‘আমাদের অধিকার রক্ষা করুন! আমাদের অধিকার রক্ষা করুন!’

বিক্ষোভে চলাকালীন অন্যান্য কর্মীদের লাঠি দিয়ে সিসিটিভি ক্যামেরা ও জানালা ভাঙতে দেখা গেছে। তারা জানান, প্রতিশ্রুতি অনুযায়ী বোনাস পাননি।

এর আগে চলতি মাসের শুরুর দিকে চীনের ঝেংঝৌ প্রদেশের আইফোন কারখানায় করোনা হানা দেয়। বেশ কয়েকজন কর্মী করোনা পজিটিভ হওয়ার পর সেখানে লকডাউন জারি করে দেশটির সরকার। আর সেই লকডাউন থেকে বাঁচতে কারখানার কাঁটাতারের বেড়া ডিঙিয়ে পালান শ্রমিকরা। পরে এই শ্রমিক পালানো ঠেকাতে কর্মীদের চার গুণ বোনাস দেওয়ার ঘোষণা দিয়েছিল কারখানা কর্তৃপক্ষ।

তবে এখন সেই সব প্রতিশ্রুতিগুলো কর্তৃপক্ষ উপেক্ষা করছেন বলে অভিযোগ করেছেন শ্রমিকরা। তারা বলছেন, প্রতিষ্ঠান তাদের প্রতিশ্রুতি চুক্তি পরিবর্তন করেছে।


চীন   আইফোন কারখানা   শ্রমিক বিক্ষোভ   করোনা  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

এক মেরুকেন্দ্রিক বিশ্বব্যবস্থার পতন হতে যাচ্ছে

প্রকাশ: ০২:০২ পিএম, ০১ ডিসেম্বর, ২০২২


Thumbnail

এক মেরুকেন্দ্রিক বিশ্বব্যবস্থার পতন হতে যাচ্ছে বলে দাবি করেছেন ভিয়েনায় জাতিসংঘের দফতরগুলোতে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত মিখাইল উলিয়ানোভ।

একই সাথে চীন, ইরান ও রাশিয়াকে বহু মেরুকেন্দ্রিক কূটনীতির ক্ষেত্রে একটি ‘নয়া ট্রায়াঙ্গেল’ হিসেবেও ব্যাক্ত করেছেন তিনি। বৃহস্পতিবার সকালে নিজের অফিসিয়াল টুইটার পেজে দেওয়া এক পোস্টে এ মন্তব্য করেন রুশ এই কর্মকর্তা।

সম্প্রতি ভিয়েনায় চীন ও ইরান ও রাশিয়ার কূটনৈতিক প্রতিনিধিদলগুলোর মধ্যে একটি বৈঠক অনুষ্ঠিত হয়। সেই বৈঠকের ছবি প্রকাশ করেন উলিয়ানোভ লিখেছেন, ‘’খুব সহজেই এই কাঠামোটির অনেক বড় হওয়ার সুযোগ রয়েছে। বিশ্বের অনেক দেশ বহু মেরুকেন্দ্রিক বিশ্বব্যবস্থা দেখতে চায় এবং তারা বিশ্বের উপর একক দেশের আধিপত্যের ঘোর বিরোধী।‘’

এর আগে উলিয়ানোভ গত সপ্তাহে এক টুইট বার্তায় রাশিয়ার তেল ও গ্যাসের দাম নির্ধারণ করে দেওয়ার প্রচেষ্টার সমালোচনা করে বলেছিলেন, এ ধরনের ‘সর্বগ্রাসী আচরণ’ কোনও ফল বয়ে আনবে না।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, মার্কিন নেতৃত্বাধীন এক মেরুকেন্দ্রিক বিশ্বব্যবস্থার দ্রুত পতন হচ্ছে এবং ওয়াশিংটনের সর্বগ্রাসী আচরণের বিরোধিতা করে একটি বহুমেরুকেন্দ্রিক বিশ্বব্যবস্থা প্রতিষ্ঠায় ইরান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। তবে ইরান একা এ কাজ করছে না বরং এ কাজে বেইজিং ও মস্কোর মতো দুই বড় শক্তিকে পাশে পেয়েছে তেহরান।


বিশ্বব্যবস্থা   বহু মেরুকেন্দ্রিক ব্যবস্থা   ইরান   চীন   রাশিয়া  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

সিরিয়া-তুরস্ক উত্তেজনা নিরসনে মধ্যস্ততা করবে ইরান

প্রকাশ: ১১:২৫ এএম, ০১ ডিসেম্বর, ২০২২


Thumbnail

সিরিয়ার সীমান্তবর্তী এলাকায় তুরস্কের নিরাপত্তা উদ্বেগের বিষয়টি তেহরান বুঝতে পারে বলে মন্তব্য করেছেন ইসলামিক প্রজাতন্ত্র ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ান। দুই দেশের মধ্যকার বিদ্যমান মতপার্থক্য দূর করার বিষয়ে ইরান মধ্যস্থতা করতে প্রস্তুত বলেও তিনি জানান।

আমির আব্দুল্লাহিয়ান বলেন, তুরস্কের উদ্বেগ দূর করতে সেগুলো শনাক্ত করার পাশাপাশি দুই দেশের মধ্যে নিরাপত্তা আলোচনা অব্যাহত থাকা জরুরি। সামরিক অভিযানের মাধ্যমে এর কোনো সমাধান হবে না বলে মনে করেন তিনি।

ইরানি পররাষ্ট্রমন্ত্রী বলেন, নিরাপত্তা উদ্বেগ দূর করার জন্য তুরস্ক স্থল বাহিনীর অভিযান চালাবে বলে যে ঘোষণা দিয়েছে তা কোনোভাবেই বিদ্যমান সমস্যার সমাধানে সাহায্য করবে না বরং ক্ষতি ডেকে আনবে এবং পরিস্থিতি জটিল হবে।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লুর সঙ্গে মঙ্গলবার সন্ধ্যায় টেলিফোন আলাপে এসব কথা বলেন আমির আব্দুল্লাহিয়ান।

টেলিফোন আলাপে তুর্কি পররাষ্ট্রমন্ত্রী সিরিয়া পরিস্থিতিতে তার দেশের অবস্থান তুলে ধরেন এবং দুই দেশের মধ্যকার সংকট নিরসনের ক্ষেত্রে ইরানের ভূমিকায় প্রশংসা করেন। তিনি বলেন, দু দেশের মধ্যে অবশ্যই পরামর্শ অব্যাহত থাকতে হবে।


সিরিয়া   ইরান   তুরস্ক  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

পাকিস্তানে কয়লাখনিতে বিস্ফোরণে ৯ জন নিহত

প্রকাশ: ০৯:৫৫ এএম, ০১ ডিসেম্বর, ২০২২


Thumbnail

পাকিস্তানের একটি কয়লাখনিতে বিস্ফোরণের ঘটনায় ৯ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও ৪ জন।

বুধবার (৩০ নভেম্বর) দেশটির খাইবার পাখতুনখাওয়া প্রদেশের ওরাকজাই জেলার একটি প্রত্যন্ত অঞ্চলে এ দুর্ঘটনা ঘটে।

ওরাকজাই জেলা প্রশাসক জানিয়েছেন, ওই সময় খনিতে ১৩ জন শ্রমিক ছিলেন। বিস্ফোরণের পর সেখান থেকে নয়জনের মরদেহ উদ্ধার করা হয়। অবশিষ্ট চার খনি শ্রমিককে ধ্বংসস্তূপ থেকে উদ্ধার করা হয়েছে। তারা গুরুতর আহত হয়েছেন। মূলত খনির ভেতরে গ্যাসের স্পার্কের কারণে বিস্ফোরণটি ঘটেছে।

কয়লাখনিতে বিস্ফোরণের ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ ও স্থানীয় সরকার কর্মকর্তারা।

পাকিস্তানের খনি ও খনিজ বিভাগের উপদেষ্টা মোহাম্মদ আরিফ বলেছেন, এ ঘটনায় কোনো গাফিলতি আছে কিনা তা তদন্ত করে দেখছেন কর্মকর্তারা।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম এবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তানের কয়লা খনন শিল্পে নিরাপত্তার মানগুলো সাধারণত উপেক্ষা করা হয়। এ কারণে সাম্প্রতিক বছরগুলোতে কয়লা খনি দুর্ঘটনায় দেশটিতে অসংখ্য খনি শ্রমিক নিহত হয়েছেন।


পাকিস্তান   কয়লাখনিতে বিস্ফোরণ  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

চীনের সাবেক প্রেসিডেন্ট জিয়াং জেমিন আর নেই

প্রকাশ: ০৩:৩৯ পিএম, ৩০ নভেম্বর, ২০২২


Thumbnail

চীনের সাবেক প্রেসিডেন্ট জিয়াং জেমিন মারা গেছেন। তার বয়স হয়েছিল ৯৬ বছর। বুধবার চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়া এ তথ্য নিশ্চিত করেছে।

বার্তা সংস্থা সিএনএন ও রয়টার্স এক প্রতিবেদনে বলেছে, লিউকেমিয়াসহ একাধিক শারীরিক জটিলতাজনিত কারণে চীনের স্থানীয় সময় দুপুর ১২টা ১৩ মিনিটে সাংহাইতে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

১৯৮৯ সালে তিয়ানআনমেন ট্রাজেডির পর প্রেসিডেন্টের দায়িত্ব নেন জিয়াং জেমিন।  ২০০২ সালে হু জিনতাওয়ের হাতে ক্ষমতা হস্তান্তর করেন তিনি।


চীন   জিয়াং জেমিন  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

পুতিনের অজান্তেই ন্যাটোর সদস্য হয়ে যাবে ফিনল্যান্ড-সুইডেন

প্রকাশ: ০৩:১৫ পিএম, ৩০ নভেম্বর, ২০২২


Thumbnail

পশ্চিমা সামরিক জোট ন্যাটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গ ইউক্রেনেকে ন্যাটো জোটভুক্ত করার কথা জানিয়ে বলেছেন, ন্যাটো সদস্য হিসেবে ইউক্রেন একদিন যোগ দেবে।

যুদ্ধে ইউক্রেনকে সহায়তা বাড়ানোর বিষয়ে রোমানিয়ায় বৈঠকে বসেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন এবং ন্যাটো সদস্যভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা। সেখানে স্টলটেনবার্গ ইউক্রেনকে ন্যাটোর সদস্য করার কথা পুনর্ব্যক্ত করেন।

ন্যাটো মহাসচিব বলেন, ন্যাটোর দরজা খোলা। ন্যাটোভুক্ত হতে বাধা দিতে রাশিয়ার কোনো ভেটো দেওয়ার ক্ষমতা নেই। উত্তর মেসেডোনিয়া, মন্টেনেগ্রোর জোটভুক্ত হওয়ার কথাও বলেন তিনি। একই সঙ্গে স্টলটেনবার্গ বলেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শিগগিরই দেখবেন ফিনল্যান্ড ও সুইডেনও ন্যাটো সদস্য হয়ে গেছে।

রাশিয়ার পরবর্তী লক্ষ্যবস্তু হওয়ার আশঙ্কায় গত এপ্রিল মাসে ফিনল্যান্ড ও সুইডেন ন্যাটোভুক্ত হওয়ার জন্য আবেদন করে।

স্টলটেনবার্গ বলেন, যতদিন লাগবে তত দিন ইউক্রেনকে সহায়তা করা হবে। আমরা সরে আসব না। ইউক্রেনকে সহায়তার মূল লক্ষ্য হচ্ছে পুতিন যেন জিততে না পারেন। আলোচনার জন্য সঠিক শর্ত দিতে যুদ্ধক্ষেত্রে এগিয়ে থাকার কোনো বিকল্প নেই বলেও উল্লেখ করেন তিনি।


রাশিয়া   ইউক্রেন যুদ্ধ   ন্যাটো  


মন্তব্য করুন


বিজ্ঞাপন