ওয়ার্ল্ড ইনসাইড

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থিতা টিকিয়ে রাখা নিয়ে বাইডেনের শঙ্কা

প্রকাশ: ১০:১৪ পিএম, ০৩ জুলাই, ২০২৪


Thumbnail

মার্কিন যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে সদ্য সমাপ্ত প্রথম রাউন্ডের ডিবেটে সাবেক রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে ধরাশায়ী হয়েছেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন। আর এবারে  নির্বাচনকে ঘিরে বাইডেন ব্যক্তিগতভাবে স্বীকার করেছেন যে, তিনি প্রেসিডেন্ট পদে লড়াইয়ে আদৌ টিকে থাকতে পারবেন কিনা এ নিয়ে ভুগছেন সন্দেহে। এমনকি তার সামনের দিনগুলো নিয়েও নিজের মাঝে কিছুটা রয়েছে আত্মবিশ্বাসের ঘাটতি।

আর এ থেকেই হয়তো মঙ্গলবার (৩ জুলাই) তিনি তার মিত্রকে স্পষ্ট করে বলেই ফেলেন-"এটি কাজ করছে না।" পরে সিএনএন’র কাছে বাইডেনের এই মিত্র বলেন, “তিনি মুহূর্তটি পরিষ্কার চোখে দেখেছেন"। তিনি বলেন, দ্য নিউইয়র্ক টাইমস সর্বপ্রথম বাইডেনের প্রার্থিতার বিষয়ে বিরোধিতা করে প্রতিবেদন প্রকাশ করে। 

এ ব্যক্তি বলেন, “নির্বাচনের সময় ঘনিয়ে আসছে আর অন্যদিকে তহবিল সংগ্রহেও দেখা গেছে জটিলতা। এমনকি বাইডেনকে নিয়ে সাক্ষাৎকারগুলোও বাজেভাবে প্রচারিত হয়েছে। 

এদিকে প্রেসিডেন্ট ডিবেটে বাইডেনের পর্যুদস্ত হবার পরে তার নিজ দল ডেমোক্র্যাটদের বেশ কজন শীর্ষ পর্যায়ের নেতৃবৃন্দ তাকে বাদ দেওয়ার ব্যাপারে আহ্বান জানাতে শুরু করেছেন।

মঙ্গলবারে প্রকাশিত এক ব্যক্তিগত কথোপকথনে বাইডেনের মিত্র বলেন, ‘’তিনি (বাইডেন) ডিবেটে বাজে পারফরম্যান্সের জন্য তার নিজেকে দোষারোপ করেছিলেন, তার কর্মীদের নয়’’। 

তিনি আরো জানান, "তিনি (বাইডেন) বলেছিলেন: 'আমি খুব বেশি বৈদেশিক নীতি অবলম্বন করেছি।" 

এদিকে মঙ্গলবার রাতে ভার্জিনিয়ায় একটি তহবিল সংগ্রহ প্রচারণার অনুষ্ঠানে বাইডেন বিতর্কের ঠিক আগে দুটো গুরুত্বপূর্ণ বিদেশ সফরে তার ভ্রমণ নিয়ে সমালচনা করে বলেন, এটি একটি খারাপ বিষয় ছিল।


জো বাইডেন   যুক্তরাষ্ট্র  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী স্টারমার প্রথম কার্যদিবসে যা করবেন

প্রকাশ: ১১:৫৮ এএম, ০৬ জুলাই, ২০২৪


Thumbnail

যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী হিসেবে শুক্রবার নিয়োগ পেয়েছেন জাতীয় নির্বাচনে নিরঙ্কুশ জয় পাওয়া লেবার পার্টির নেতা কিয়ার স্টারমার। আজ শনিবার তার প্রথম কার্যদিবস।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, শনিবার সকালে নতুন মন্ত্রিসভার সঙ্গে বৈঠক করবেন স্টারমার।

তবে নতুন মন্ত্রিসভার জ্যেষ্ঠ পদগুলো পূর্ণ হলেও মন্ত্রী পর্যায়ে কনিষ্ঠ পদগুলোতে নিয়োগ দেওয়ার কাজটি আজও চলবে।

যুক্তরাজ্যের নতুন মন্ত্রিসভায় কিছু চমকও দেখা গেছে। করোনা মহামারীর সময়ে ব্রিটিশ সরকারের প্রধান বৈজ্ঞানিক উপদেষ্টা হিসেবে কাজ করা প্যাট্রিক ভ্যালান্সকে বিজ্ঞানবিষয়ক মন্ত্রী করা হয়েছে। আর টিম্পসন গ্রুপের মালিক জেমস টিম্পসনকে কারামন্ত্রী করা হয়েছে।

এদিকে ব্রিটিশ প্রধানমন্ত্রী হিসেবে ন্যাটোর ৭৫তম বার্ষিক সম্মেলনে যোগ দেবেন স্টারমার। আগামী মঙ্গলবার ওয়াশিংটন ডিসিতে সম্মেলন শুরু হবে।

এটি হবে প্রধানমন্ত্রী হিসেবে স্টারমারের প্রথম বিদেশ সফর। লন্ডন এবং ওয়াশিংটনের মধ্যে সম্পর্ক আরও দৃঢ় করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ একটি মুহূর্ত হবে এটি।


প্রথম   কার্যদিবস   যুক্তরাজ্য   নতুন   প্রধানমন্ত্রী   স্টারমার  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

মিশরের শিক্ষামন্ত্রীর পিএইচডি ডিগ্রি ভুয়া

প্রকাশ: ১১:২৫ এএম, ০৬ জুলাই, ২০২৪


Thumbnail

মিশরের নতুন শিক্ষামন্ত্রী মোহাম্মদ আব্দেল লতিফের পিএইচডি ডিগ্রিটি ভুয়া বলে প্রমাণিত হয়েছে। আর এবিষয়ে দেশটির একজন সাংবাদিক ও অনলাইন ফ্যাক্টচেকার সরকারকে জানিয়েছে বলে মিডেল ইস্ট আইয়ের বরাত দিয়ে জানানো হয়েছে।

গত বুধবার মিসরের নতুন সরকার শপথ গ্রহণ করে। আর এই সরকারে প্রধানমন্ত্রীর পদ বাদে বাকি সব মন্ত্রণালয়ে পরিবর্তন আনার আওতায় শিক্ষামন্ত্রীর দায়িত্ব পান মোহাম্মদ আব্দেল লতিফ।

এদিকে নতুন শিক্ষামন্ত্রীর ভুয়া পিএইচডি ডিগ্রির বিষয়টি প্রকাশের পর এ নিয়ে তুমুল সমালোচনা তৈরি হয়েছে। অনেকে তার বিরুদ্ধে দেশের আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়ারও দাবি জানিয়েছেন।

সরকারি ওয়েবসাইট এবং মিসরের অন্যান্য সংবাদমাধ্যমে আব্দেল লতিফের জীবন বৃত্তান্ত (সিভি) প্রকাশ করা হয়েছে, সেখানে উল্লেখ করা হয়েছে, তিনি যুক্তরাষ্ট্র থেকে দুটি পোস্ট গ্র্যাজুয়েট ডিগ্রি অর্জন করেছেন। যার মধ্যে কার্ডিফ সিটি বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি এবং যুক্তরাষ্ট্রভিত্তিক লরেন্স বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স ডিগ্রি সম্পন্ন করেছেন আব্দেল লতিফ।

এ প্রসঙ্গে মিসরীয় সাংবাদিক এবং ফ্যাক্টচেকার হোসেম এল-হেন্দি খুঁজে বের করেছেন, কার্ডিফ সিটি বিশ্ববিদ্যালয় নামক যে বিশ্ববিদ্যালয়ে শিক্ষামন্ত্রী আব্দেল লতিফ পিএইচডি করার তথ্য জানিয়েছেন সেটি একটি ‘ভুয়া বিশ্ববিদ্যালয়, এই বিশ্ববিদ্যালয়ের কোনো ক্যাম্পাস নেই এবং এটি ভুয়া সনদপত্র প্রদান করে থাকে এবং এটি যুক্তরাজ্যের কার্ডিফ বিশ্ববিদ্যালয়েরও কোনো অংশ নয়।’


ভূয়া ডিগ্রি   শিক্ষামন্ত্রী   মিশর  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

যুক্তরাজ্যের নতুন ফার্স্ট লেডি ইহুদি বংশোদ্ভূত ভিক্টোরিয়া

প্রকাশ: ১১:২৪ এএম, ০৬ জুলাই, ২০২৪


Thumbnail

দীর্ঘদিন নিজেকে প্রচারমাধ্যম থেকে দূরে সরিয়ে কাজ করে আসছেন ভিক্টোরিয়া স্টারমার। বলা যায়, জনসম্মুখে একেবারে দেখাই যায় না তাকে। এবারের নির্বাচনী প্রচারণায়ও তিনি ছিলেন প্রায় অদৃশ্য।

কিন্তু এখন যুক্তরাজ্যের মানুষ ধীরে ধীরে পরিচিত হতে চলেছেন ৫০ বছর বয়সী এই নারীর সঙ্গে, যিনি লেবার পার্টির প্রধান এবং ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী কিয়ার স্টারমারের সঙ্গে দীর্ঘ ১৫ বছরেরও বেশি সময় ধরে বিবাহিত জীবন কাটাচ্ছেন।

২০২০ সালে কিয়ার স্টারমার লেবার পার্টির নেতা হওয়ার পর থেকে নির্বাচনী প্রচারণার সময় পর্যন্ত ভিক্টোরিয়া স্টারমার জনসমক্ষে আসা থেকে বিরত ছিলেন। এই সময়ের মধ্যে তিনি কোনও সাক্ষাৎকার দেননি এবং রাজনৈতিক কর্মসূচিতেও খুব কম অংশ নিয়েছেন।

তার জনসমক্ষে আসার ঘটনা হাতে গোনা কয়েকটি মাত্র। এর মধ্যে রয়েছে- নির্বাচনের দিনে ভোটকেন্দ্রে যাওয়া, উইম্বলডন টেনিস টুর্নামেন্টের স্ট্যান্ডে, টেলর সুইফটের লন্ডন কনসার্টে এবং বাকিংহাম প্যালেসে রাষ্ট্রীয় নৈশভোজে অভ্যর্থনায় অংশ নেওয়া।

এর মধ্যে ব্যতিক্রম ছিল ২০২৩ সালে লেবার পার্টির বার্ষিক সম্মেলন। ওই সময় তিনি লেবার পার্টির দলীয় রঙের সঙ্গে মিল রেখে লাল পোশাক পরে স্বামীর সঙ্গে মঞ্চে যোগ দেন।

ডাউনিং স্ট্রিটে প্রবেশ করার পরও সাবেক আইনজীবী ভিক্টোরিয়া স্টারমার এনএইচএস- কর্মজীবন চালিয়ে যাওয়ার পরিকল্পনা করছেন।

ভিক্টোরিয়া আলেকজান্ডার উত্তর লন্ডনে বড় হয়েছেন। তার বাবা একজন সাবেক হিসাবরক্ষক এবং পোলিশ-ইহুদি বংশোদ্ভূত এবং মা ছিলেন একজন কমিউনিটি ডাক্তার।

তিনি ওয়েলসের কার্ডিফ বিশ্ববিদ্যালয়ে আইন অধ্যয়ন করেন। সেখানে তিনি ছাত্র ইউনিয়নের প্রধান ছিলেন। এরপর তিনি টনি ব্লেয়ারের অধীনে লেবার দলের প্রচারণা কার্যালয়ে স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করেছেন। পরে একটি আইন সংস্থায় সলিসিটার হন। এরপর তিনি এনএইচএস- যোগ দেন।

নতুন প্রধানমন্ত্রী তাদের প্রথম সাক্ষাতের গল্প বহুবার বলেছেন। ২০০০ সালের গোড়ার দিকে একটি মামলা নিয়ে কাজ করার সময় তাদের প্রথম দেখা হয়েছিল। ওই সময় কিয়ার স্টারমার প্রথমবার তাকে ফোন করে জিজ্ঞাসা করেছিলেন, তার প্রস্তুত করা সব নথি সঠিক কি না। এরপর তিনি ক্যামডেনে একটি পাব- ডেটে যাওয়ার প্রস্তাব দেন।

২০০৭ সালে এই দম্পতি বিয়ে করেন। তাদের দুটি সন্তান রয়েছে-১৬ বছর বয়সী একটি ছেলে এবং ১৩ বছর বয়সী একটি কন্যা। গোপনীয়তা রক্ষার জন্য কিয়ার স্টারমার জনসমক্ষে কখনও তাদের নাম উল্লেখ করেন না। তারা উত্তর লন্ডনের ক্যান্টিশ টাউনে বসবাস করেন।


যুক্তরাজ্য   নতুন   ফার্স্ট   লেডি   ইহুদি   বংশোদ্ভূত   ভিক্টোরিয়া  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

বিভিন্ন পেশায় নিয়োজিত প্রবাসীদের নাগরিকত্ব দিচ্ছে সৌদি আরব

প্রকাশ: ১০:৫১ এএম, ০৬ জুলাই, ২০২৪


Thumbnail

বিশ্বের বিভিন্ন দেশ থেকে সৌদি আরবে অবস্থানরত প্রথম সারির বিভিন্ন পেশায় নিয়োজিত প্রবাসীদের নাগরিকত্ব দেওয়ার সিদ্ধান্ত নিয়ে একটি ডিক্রি জারি করেছে সৌদি প্রশাসন। ইতোমধ্যে গত বৃহস্পতিবার (৪ জুলাই) বেশ কয়েকজনকে নাগরিকত্বের অনুমোদনও দিয়েছে সৌদি সরকার।

মূলত বিশ্বের বিভিন্ন দেশের সৃজনশীল ব্যক্তিদের আকৃষ্ট করতে এবং অর্থনীতি, স্বাস্থ্য, সংস্কৃতি ও খেলাধুলার উন্নয়নে দেশটি এমন সিদ্ধান্ত নিয়েছে বলে মনে করা হচ্ছে।

সৌদি আরবের সংবাদ সংস্থা এসপিএর বরাতে সংবাদমাধ্যম গালফ নিউজ বলছে, সম্প্রতি এ সংক্রান্ত

নাগরিকত্ব পেয়েছেন এমন পেশাদার মধ্যে বিজ্ঞানী, চিকিৎসক, গবেষক, উদ্ভাবক, উদ্যোক্তা ও আরো বেশ কয়েকটি পেশার ব্যক্তিবর্গ রয়েছেন। তবে, ঠিক কতজনকে এই নাগরিকত্ব দেওয়া হয়েছে, তা প্রতিবেদনে বলা হয়নি। 

সৌদি আরবের সংবাদমাধ্যম আশারক আল আওসাত বলছে, যাদের নাগরিকত্ব দেওয়া হয়েছে তারা আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স ও সিঙ্গাপুর থেকে এসেছেন। এ তালিকায় রয়েছেন আমেরিকার নাগরিক হেভোলিউশন ফাউন্ডেশনের প্রধান নির্বাহী মেহমুদ খান, বিজ্ঞানী জ্যাকি ইউ-রু ইং, লেবাননের বিজ্ঞানী নেভিন কাশাব।

সংবাদমাধ্যম সৌদি গেজেট বলছে, এর আগে ২০২১ সালে প্রথমবার বিদেশিদের এমন নাগরিকত্ব অনুমোদন দেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। এর তিন বছর পর আবারও এই অনুমোদন মিলল।

সংবাদ সংস্থা এসপিএ এর প্রতিবেদনে বলা হয়, সৌদি ভিশন ২০৩০-এর বাস্তবায়নের অংশ হিসেবে এই পদক্ষেপ নেওয়া হয়। দেশটি চাইছে তেলনির্ভরতা কমিয়ে আনার পাশপাশজি অন্যান্য সৃজনশীল কাজে বেশি বেশি বিনিয়োগের লক্ষ্য নিয়েই এমন সিদ্ধান্ত নিয়েছে সৌদি সরকার। তবে কোন ধরনের খাত এ লক্ষ্যমাত্রার আওতায় রয়েছে সে বিষয়য়ে অবশ্য ওই প্রতিবেদনে কিছু উল্লেখ করা হয়নি।


প্রবাসী   সৌদি   নাগরিকত্ব  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

আগস্টের মধ্যে মোদি সরকারের পতন: লালু প্রসাদ

প্রকাশ: ১০:৪৭ এএম, ০৬ জুলাই, ২০২৪


Thumbnail

ভারতের সর্বশেষ লোকসভা নির্বাচন সরকার গঠনের জন্য এবারে একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি ক্ষমতাসীন বিজেপি। ফলে শরিকদের ওপর ভর করেই ভারতের কেন্দ্রে সরকার গঠন করতে হয়েছে দলটিকে। তবে বিজেপির নেতৃত্বে এবারের এই সরকারকেদুর্বলবলে কটাক্ষ করেছেন বিহারের সাবেক মুখ্যমন্ত্রী রাষ্ট্রীয় জনতা দলের (আরজেডি) সভাপতি লালু প্রসাদ যাদব। এমনকি তিনি দাবি করেছেন, এক মাসের মধ্যে পতন হবে কেন্দ্রের মোদি সরকারের।

দেশবাসীকে লোকসভার অন্তর্বর্তী নির্বাচনের জন্য প্রস্তুত থাকার আহ্বান জানিয়েছেন বিহারের সাবেক মুখ্যমন্ত্রী রাষ্ট্রীয় জনতা দলের প্রধান লালু প্রসাদ যাদব। তিনি বলেন, আগামী আগস্টের মধ্যে পতন হতে পারে নরেন্দ্র মোদি সরকারের। সেই সঙ্গে অনুষ্ঠিত হতে পারে লোকসভার অন্তর্বর্তী নির্বাচন।

শুক্রবার বিহারের রাজধানী পাটনায় রাষ্ট্রীয় জনতা দলের প্রতিষ্ঠাবার্ষিকীর এক আয়োজনে দেশবাসীর উদ্দেশে লালু প্রসাদ যাদব এমনই এক বিস্ফোরক মন্তব্য করেন মোদি সরকারের অবস্থান নিয়ে। তিনি বলেন, দিল্লিতে মোদি সরকার খুবই দুর্বল। আগস্টের মধ্যে এই সরকারের পতন ঘটতে পারে। তাই লোকসভার অন্তর্বর্তী নির্বাচনের জন্য এখন থেকেই প্রস্তুত থাকতে হবে।

এসময় বিহারের সাবেক এই মুখ্যমন্ত্রী বলেন, ‘যে কোনো সময় (লোকসভা) নির্বাচন হতে পারে বলে আমি দলের সকল কর্মীদের প্রস্তুত থাকার আহ্বান জানাচ্ছি। দিল্লিতে মোদির সরকার খুবই দুর্বল এবং এটি আগামী আগস্টের মধ্যে পড়ে যেতে পারে।

বিরোধীদের পক্ষ থেকে বারবার বিজেপির নেতৃত্বে জাতীয় গণতান্ত্রিক জোট তথা এনডিএ সরকারের ভবিষ্যৎ নিয়ে শঙ্কার কথা বারবার বলা হলেও দলটি এমন আশঙ্কার কথা উড়িয়েছে দিয়েছে। শুক্রবারও তারা লালু প্রসাদ যাদবের দাবি খারিজ করে দিয়েছে। বিষয়ে বিজেপি সরকারের কেন্দ্রীয় মন্ত্রী নিত্যানন্দ রাই বলেছেন, ‘লালু প্রসাদ যাদব অলীক স্বপ্ন দেখছেন।

তিনি আরও বলেন, ‘মানুষ মোদিকে ভোট দিয়েছে। যিনি এখন রেকর্ড তৃতীয় মেয়াদে দায়িত্ব পালন করছেন। তাঁর নেতৃত্বে (বিহারের) মুখ্যমন্ত্রী নিতীশ কুমারের পরিচালিত বিহারে এনডিএ বিরোধীদের পরাজিত করতেই থাকবে। সময় তিনি দাবি করেন, আরজেডির শাসনামলে বিহারের পরিস্থিতি নিম্নমানের হয়ে গিয়েছিল।

এদিকে কয়েকদিন ধরে চলমান এমন মন্তব্য ইস্যুতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, এবার লোকসভা নির্বাচনের ফলাফল দেখিয়ে দিয়েছে, দেশজুড়ে ভোটাররা প্রচারকে প্রত্যাখ্যান করেছেন। ভোট দিয়েছেন কাজের পক্ষে। জনগণকে বিভ্রান্ত করার রাজনীতির অবসান ঘটেছে এবারের নির্বাচনের মধ্যদিয়ে।

উল্লেখ্য, ভারতে সদ্যসমাপ্ত লোকসভা নির্বাচনে বিজেপি নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স বা এনডিএ ২৯২টি আসন জয়লাভ করেছে। অন্যদিকে কংগ্রেস নেতৃত্বাধীন ইন্ডিয়া জোট পেয়েছে ২৩৩টি আসন। তবে আগের দুই মেয়াদে সংখ্যাগরিষ্ঠতা পাওয়া বিজেপি এবার এককভাবে ২৪০টি আসন পেয়েছে। আর সরকার গঠনে দরকার ২৭২টি আসন এবারে সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় জোটের শরিকদের ওপর নির্ভর করতে হয়েছে মোদিকে।


আগস্ট   বিজেপি   সরকার   পতন   শঙ্কা   যাদব  


মন্তব্য করুন


বিজ্ঞাপন